পেশাগত দক্ষতা উন্নয়নে কুমিল্লায় বিএডিসি কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু

Category: সমসাময়িক Written by agrilife24

ইমরুল কায়েস মির্জা কিরণ:বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে ই-জিপি, ই-ফাইলিং, জিআইএস অ্যাপ্লিকেশন এবং অটোক্যাডের উপর তিন দিনব্যাপী প্রশিক্ষণ বিএডিসি কুমিল্লা সার্কেলের সেমিনার হলে শুরু হয়েছে।

রবিবার (২৪ জুলাই) সকাল ১০:০০ ঘটিকায় বিএডিসি’র সদস্য পরিচালক প্রকৌশলী ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভার্সুয়ালি এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএডিসি’র প্রধান প্রকৌশলী (ক্ষুদ্রসেচ) মোহাম্মদ জাফর উল্লাহ এবং সিইজিআইএস এর পানি সম্পদ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মোতালেব হোসেন সরকার।

বিএডিসি কুমিল্লা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্তে¡ উক্ত প্রশিক্ষণ কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন নোয়খালী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও নোয়াখালী, ফেনী ও লক্ষীপুর জেলা সেচ উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ নূরনবী।



উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে বিএডিসি কর্তৃক ক্ষেত্রায়িত ও বেসরকারিভাবে স্থাপিত সেচযন্ত্রসমুহের অবস্থান, প্রকৃত সংখ্যা ও কমান্ড এরিয়া, সেচ ও নিষ্কাশনযোগ্য খাল/নালা পুন:খননের প্রকৃত তথ্যাদি ম্যাপের মাধ্যমে প্রতিফলিত হবে। ফলে কৃষিক্ষেত্রে সেচ কার্যক্রম ত্বরান্বিত করা এবং সেচের পানি সরবরাহ ও জলাবদ্ধতা নিষ্কাশনের জন্য করনীয় বিষয়ে দ্রুত সিদ্ধান্ত  গ্রহণ সম্ভব হবে। এছাড়া ই-নথি সফটওয়ারের মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম বেগমান করা সম্ভব হবে এবং জবাবদিহিতা নিশ্চিত করা হবে। পাশাপাশি ই-জিপি টেন্ডারের মাধ্যমে টেন্ডার প্রক্রিয়া সহজিকরণ, সরকারি ক্রয় প্রক্রিয়ায় দরপত্র দাতাগনের অবাধ অংশগ্রহন ও সমসুযোগ তৈরি হবে।

এই প্রশিক্ষণ গ্রহণের ফলে কর্মকর্তাগণের সরকারি ক্রয়কাজে দক্ষতা উন্নয়নের পাশাপাশি ক্রয়কাজে জবাবদিহিতা নিশ্চিতকরণ সম্ভব হবে। পানি উন্নয়ন বোর্ডের ট্রাস্টি প্রতিষ্ঠান সিইজিআইএস এর সহযোগিতায় উক্ত প্রশিক্ষণে কুমিল্লা ক্ষুদ্রসেচ সার্কেলের আওতাধীন নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী ও উপ-সহকারী প্রকৌশলীসহ মোট ৩০ জন প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।