ঝালকাঠির রাজাপুরে ব্রি ধান৪৮’র মাঠদিবস অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠির রাজাপুরে ব্রি ধান৪৮’র মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। গত ৮ আগস্ট (সোমবার) উপজেলার উত্তর উত্তমপুরে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার মো. রিয়াজ উল্লাহ বাহাদুর। বিশেষ অতিথি ছিলেন আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের প্রকল্প মনিটরিং অফিসার মো.  তাজুল ইসলাম এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (পিপি) মো. রিফাত সিকদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজাপুরের কৃষি সম্প্রসারণ অফিসার মেহেরুন্নেছা পাপড়ি, সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার মো. আবুল বাশার জোমাদ্দার প্রমুখ।  

প্রধান অতিথি বলেন, যথাযথ নিয়ম মেনে বীজ সংরক্ষণ করতে হবে। বীজ ধান কেটে  ধানের গোছা পানির মধ্যে রাখা যাবে না। সাথে সাথে মাড়াই করে শুকানোর ব্যবস্থা করতে হবে।  সংরক্ষিত বীজ বিনিময় এবং একই সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের লোগো ব্যবহার করে বিক্রিও করা যাবে। তিনি ধানের পাশাপাশি তেল ফসলের উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। মাঠ দিবসে অর্ধশতাধিক কৃষক উপস্থিত ছিলেন।