বিএসআরআই-এর পরিচালক (গবেষণা) পদে নিয়োগ পেয়েছেন ড. কুয়াশা মাহমুদ

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ প্রতিনিধি:বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এর বায়োটেকনোলজি বিভাগের প্রধান ড. কুয়াশা মাহমুদ বিএসআরআই এর পরিচালক (গবেষণা) পদে নিয়োগ পেয়েছেন ড. কুয়াশা মাহমুদ। চলতি সেপ্টেম্বর মাসের ১২ তারিখে তিনি নতুন এই পদে আসীন হন।

ড. কুয়াশা মাহমুদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৯৮৭-৮৮ সেশনের কৃষি অনুষদের সাবেক শিক্ষার্থী থাকতেন শহীদ শামসুল হক হলে। ফুটবল খেলায় অসম্ভব পারদর্শী ছিলেন কুয়াশা মাহমুদ। সাহিত্যচর্চা এবং কবিতা লেখার হাত খুব ভালো তাঁর। তার লেখা "Sugarcane Somaclonal Variation", "Morphological and Molecular Evaluation" এবং "কবিতায় ডিএনএ" সংশ্লিষ্ট মহলে অসম্ভব জনপ্রিয়। জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে তা ৪০টির বেশি পাবলিকেশনস্ রয়েছে।

ব্যক্তি জীবনে তিনি বিবাহিত ও দুই পুত্র সন্তানের জনক। ১৯৬৯ সালের ১০ অক্টোবর ঈশ্বরদী উপজেলার পাকশী ইউনিয়নের রূপপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। পড়াশোনা শেষ করে তিনি ১৯৯৮ সালের ৪ অক্টোবর বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইনস্টিটিউটের চুয়াডাঙ্গা উপকেন্দ্রে বৈজ্ঞানিক পদে কর্মকর্তা পদে যোগদান করেন।

ছাত্রাবস্থায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় তৎকালীন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদকের সাহসী দায়িত্ব পালন করেছিলেন কুয়াশা মাহমুদ। ব্যক্তি জীবনে বিবাহিত ও দুই পুত্র সন্তানের জনক।