আইইউবিতে Pharma Fest' 2022-এ ফার্মাসিস্টদের মিলনমেলা

Category: সমসাময়িক Written by agrilife24

রাজধানী প্রতিবেদক:দেশের অন্যতম একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)। এ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফার্মেসির আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল "International Conference on Drug Discovery & Development Pharma Fest' 2022.

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ছিল উৎসবের সমাপনী দিন। Pharma Fest' 2022 কে কেন্দ্র করে ফার্মাসিস্টদের মিলনমেলা ছিল চোখে পড়ার মতো। কেবল মিলনমেলা নয় আন্তজার্তিক মানের সম্মেলন আয়োজনও করে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)। ওষুধ উদ্ভাবন ও উন্নয়নের ওই আন্তজার্তিক সম্মেলনে দেশ বিদেশের প্রায় ৪০ টিরও বেশি ফার্মাসিটিক্যাল কোম্পানি ও ফার্মেসী পড়ানো হয় এমন বিশ্ববিদ্যালয়গুলো অংশ নেয়।



সোমবার ও মঙ্গলবার (১৯ ও ২০ সেপ্টেম্বর ২০২২) দুদিন ধরে চলা এ ফার্মাফেস্টে দেখা গেছে দর্শনার্থীদের উপচে পড়া ভীড়। রাজধানীসহ বিভিন্ন জায়গায় প্রোষাপ্রাণি লালন পালন করেন তারাও এসেছিলেন এ মেলায়। মেলার শেষ দিনে বিশ্ববিদ্যালয়ের আয়োজনে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।



এছাড়াও দেশ বিদেশের বিভিন্ন ওষুধ ও সমস্যা নিয়ে সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষকরা এতে প্রবন্ধ উপস্থাপন ও বক্তব্য দেন। অনুষ্ঠানের শেষে সেরা প্রতিষ্ঠানগুলোকে ক্রেস্ট ও পুরস্কার প্রদান করা হয়।



জানতে চাইলে অংশগ্রহণকারী শিক্ষার্থী ও গ্র্যাজুয়েটরা বলেন, ফামার্ফেস্ট হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে ফার্মেসী বিভাগের শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ কর্মক্ষেত্র সম্পর্কে জানতে পারে। ফার্মাফেস্ট এক দিকে যেমন আমাদের সৃজনশীলতা প্রদর্শন করার সুযোগ করে দিচ্ছে, অন্যদিকে আমাদের ভবিষ্যৎ কর্মক্ষেত্র সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী ক্লাবের একজন বলেন, ফার্মাফেস্ট হচ্ছে শিক্ষার্থীদের সৃজনশীলতা প্রদর্শনী করার একটি মাধ্যম। ফার্মেসী পড়ানো হয় সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও গ্র্যাজুয়েটদের অংশগ্রহণে  অনেক প্রাণবন্ত ও সাফল্যমণ্ডিত হয়েছে।  



সম্মেলন ও ফেস্টে অংশ নেওয়ার বিষয়ে জানতে চাইলে এসিআই এনিমেল হেলথের প্রডাক্ট ম্যানেজার মো. অহেদুল ইসলাম বলেন, দেশে প্রথমবারের মত ওষুধ উদ্ভাবন ও উন্নয়নের আন্তজার্তিক সম্মেলনে অংশগ্রহণ করে ভালো লাগছে। এনিমেল হেলথ এ এসিআই এর অনেক প্রডাক্ট রয়েছে। আমরা সেগুলো সম্মেলন ও মেলার মাধ্যমে সবার কাছে তুলে ধরতে পেরেছি। অনেকে তাদের পোষাপ্রাণি আমাদের কাছে নিয়ে এসেছে,  আমরা তাদের ( ট্রিটমেন্ট) সেবা দিয়েছি।



সম্মেলন ও মেলায় এসিআই, ওয়ান ফার্মা, স্কয়ার, রেনাটা, বিকন, বেক্সিমকো, এসকেএফ, অপসোনিন, ইবনে সিনা, জেসন, জেনারেল ফার্মা, হামদার্দ, ন্যানোটেক, ইনোভেট টেকনোলজি, নির্পো, সিনোভিয়া, নুভিসতা, এরিস্টোফার্মাসহ খ্যাতনামা ওষুধ কোম্পানিগুলো অংশ নেয়। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ব্রাক বিশ্ববিদ্যালয়, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিসহ ফার্মেসী পড়ানো প্রায় সকল বিশ্ববিদ্যালয়।