প্রাণীবান্ধব সমাজ বিনির্মাণে প্রভা অরোরার বিশেষ আলোচনা সভা ও জাতীয় প্লাটফর্মের উদ্বোধন

Category: সমসাময়িক Written by agrilife24

রাজধানী প্রতিবেদক:প্রাণীবান্ধব সমাজ বিনির্মানে আগামী প্রজন্ম শীর্ষক বিশেষ আলোচনা এবং যুব সমাজকে প্রাণীবান্ধব কর্মে উদ্বুদ্ধ করতে http://friendotanimals.com (প্রাণীবান্ধব) জাতীয় প্ল্যাটফর্ম-এর উদ্বোধন ঘোষণা করেছে প্রভা অরোরা।

বিশ্বের অন্যান্য দেশের মতো এ বছর বিশ্ব প্রাণী দিবসকে কেন্দ্র করে প্রভা অরোরার (www.probhaaurora.com) বিশ্ব প্রাণী দিবসের আগের দিন অর্থাৎ আজ সোমবার (৩ অক্টোবর) বিশেষ কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশে জাতীয় পর্যায়ে বিশ্ব প্রাণী দিবস উদযাপন করেছে। এ বছরের বিশ্ব প্রাণী দিবসের মূল প্রতিপাদ্য বিষয় "সবার বিশ্ব"। এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এবং পরিবেশ সুরক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলার সামগ্রিক প্রেক্ষাপট বিবেচনা করে জাতীয় প্রেসক্লাবে প্রাণীবান্ধব সমাজ বিনির্মাণে আগামী প্রজন্ম শীর্ষক একটি বিশেষ আলোচনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে http://friendofanimals.com নামে জাতীয় একটি প্ল্যাটফর্ম-এর উদ্বোধনও ঘোষণা করা হয়। প্রভা অরোরা আয়োজিত এই অনুষ্ঠানের গ্লোবাল পার্টনার ছিল ওয়েস্ট হিরো অ্যালায়েন্স এবং হারমোনি ফান্ড। প্রভা অরোরা'র এ আয়োজন সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত হয়।



অনুষ্ঠানে প্রভা অরোরার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বিধান চন্দ্র পাল তার স্বাগত বক্তব্যে বলেন, প্রাণীদের প্রতি মর্যাদা এবং তাদের কল্যাণমূলক কর্মকাণ্ডের মান বৃদ্ধি করা এবং সর্বোপরি বিশ্বকে সব প্রাণীর জন্য বাসযোগ্য ও জীবনধারণে সহায়ক সুপরিবেশ তৈরি করার ক্ষেত্রে দিবসের আলাদা তাৎপর্য রয়েছে। জলবায়ু ও সার্বিক পরিবেশ প্রেক্ষিত বিবেচনায় বাংলাদেশের জন্যও দিবসটি পালন করা ও দিবসের মাহাত্ম উপলব্ধি করে বিভিন্নমুখি পদক্ষেপ গ্রহণ করাটা খুবই গুরুত্বপূর্ণ। সেই সকল দৃষ্টিকোণ চিন্তায় রেখে এবং দিবসের প্রতিপাদ্য বিষয়কে স্মরণে রেখে প্রতিষ্ঠাকালীন সময় থেকে প্রভা অরোরা দিবসকে ঘিরে বিশেষ উদ্যোগ গ্রহণ করে আসছে। আর তারই ধারাবাহিকতায় প্রাণী দিবসকে কেন্দ্র করে বিশেষ আলোচন আয়োজন এবং জাতীয় প্ল্যাটফর্মটি প্রভা অরোরা তৈরি করেছে।

বিধান চন্দ্র পাল বলেন, এ বছর যে প্ল্যাটফর্ম উদ্বোধন করা হচ্ছে যার মধ্য দিয়ে কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের সৃজনশীলতা ও উদ্ভাবনী চিন্তা বিকাশ ঘটবে এবং প্রাণীবান্ধব সমাজ গড়ে তুলতে তারা এই প্ল্যাটফর্মের মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ পাবে। তিনি সারাদেশের তরুণ সমাজকে প্রাণীবান্ধব সমাজ গড়ে তুলতে তাদের উদ্ভাবনীচিন্তাসমূ এই প্ল্যাটফর্মে সাবমিট করার জন্য আহ্বান জানান। প্রসঙ্গত তিনি এই প্ল্যাটফর্মটিকে আরো সমৃদ্ধ কা তুলতে সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহকে অবদান রাখার বিশেষ অনুরোধ জানান।

সিনিয়র জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের অ্যাডজা ফ্যাকাল্টি ড. আবু জামিল ফয়সালের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বিশেষ আয়োজনে মূল প্রবন্ধ উপস্থাপ করেন চট্টগ্রাম সরকারী ভেটেরিনারি কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্য সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. নীতিশ চন্দ্র দেবনাথ৷

মূল প্রবন্ধে ড. নীতিশ বলেন, বিশ্বের ৬০ ভাগের বেশি রোগের সৃষ্টি হয় প্রাণি থেকে। প্রাণির বিষয়ে সচেতন থেকে এ রোগবালাই থেকে বাঁচা সম্ভব। আর এ কারণেই প্রাণির বিষয়ে সচেতন হতে হবে ও তাদের রক্ষার্থে উদ্যোগ নিতে হবে। প্রাণিদের সঠিক পরিবেশে রাখা ও তাদের যত্ন নিতে সবাইকে আরো বেশি ভূমিকা রাখার আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাক্তন সচিব এবং ঐতিহ্য সংস্কৃতি বিকাশ মঞ্চের প্রেসিডেন্ট আখতারী মমতাজ বলেন, প্রাণিজ অভয়ারণ্য যাতে নষ্ট না হয় সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। মানুষের কারণে প্রাণির যাতে কষ্ট না হয় সেদিকে মনোযোগ দিতে হবে। নিরাপদ পৃথিবী তৈরি করা আমাদের সবার দায়িত্বের মধ্যেই পড়ে।



ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হয়ে বিশেষ অতিথির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক ড. এম. এ. সাত্তার মণ্ডল বলেন, মানব সংবেদনশীল সমাজ গঠনে প্রভা অরোরা দেশের বড় শক্তি হিসাবে কাজ করে যাচ্ছে। প্রাণিকুল রক্ষার্থে তাদের মত সবাইকে এগিয়ে আসার অনুরোধ জানান। ভার্চুয়াল মাধ্যমে আরো বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. মো: হেমায়েতুল ইসলাম। আলোচনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

অনুষ্ঠানে আয়োজকরা জনান, http://friendofanimals.com নামে যে প্ল্যাটফর্মটি উদ্বোধন করা হয় সেই প্ল্যাটফর্ম সম্পর্কে বলা হয়, এই প্ল্যাটফর্মটি হবে মূলত প্রাণীবান্ধব সমাজ বিনির্মাণে যুব সমাজের উদ্ভাবনীমূলক ও প্রযুক্তি সমন্বিত উদ্যোগসমূহকে উৎসাহিত করতে বিশেষ জাতীয় একটি প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম থেকে দেশের প্রতিটি অঞ্চল থেকে বাছাইকৃত উদ্যোক্তাকে দেওয়া হবে আর্থিক সহায়তা, প্রয়োজনীয় গাইডেন্স, জাতীয় ও আন্তর্জাতিক পরিসরের বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে নিজের চিন্তা তুলে ধরার সুযোগ এবং প্রযুক্তি সমন্বিত আইডিয়া বাস্তবায়নে প্রয়োজনীয় কারিগরি সহায়তাও।



অনুষ্ঠানে http://friendofanimals.com প্ল্যাটফর্মে প্রথম রাউন্ডের আবেদনের জন্য অনুষ্ঠানে আনুষ্ঠানিক ঘোষণা প্রদান করা হয়। দুটি ক্যাটাগরীতে কিশোর-কিশোরী (১৩-১৮ বছর) এবং তরুণ-তরুণী (১৮+ থেকে ৩৫ বছর) আগ্রহীরা আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ২৫ নভেম্বর, ২০২২ ডিসেম্বরে তাদেরকে পুরষ্কৃত করা হবে এবং বছরে অন্তত তিনবার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

উল্লেখ্য, প্রভা অরোরা সোশ্যাল এন্টারপ্রাইজ হিসেবে জলবায়ু পরিবর্তন মোকাবেলার নিমিত্তে এবং পরিবেশ সুরক্ষা নিশ্চিত করার জন্য তরুণ সমাজকে সাথে নিয়ে এবং তাদের জন্য নানামুখি কর্মকাণ্ড পরিচালনা করছে। এ প্রসঙ্গে আরো উল্লেখ থাকে যে, প্রভা অরোরা ইউনেস্কো ও ইউনেপ দ্বারা স্বীকৃত বিশ্বের সর্ববৃহৎ পরিবেশ শিক্ষা প্রতিষ্ঠান ফাউন্ডেশন ফর এনভায়রনমেন্টাল এডুকেশনের বাংলাদেশের ন্যাশনাল অপারেটর হিসেবেও ভূমিকা পালন করছে।