রাজশাহীর পবায় জনপ্রিয় হয়ে উঠছে আলোক ফাঁদের ব্যবহার

Category: সমসাময়িক Written by agrilife24

মোঃ আমিনুল ইসলাম:আলোক ফাঁদ একটি খুবই সাধারণ ফাঁদ। আমনের ক্ষেত সুরক্ষায় আলোক ফাঁদ প্রযুক্তির ব্যবহার দিন দিন জনপ্রিয় হচ্ছে। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় কৃষকেরা আলোক ফাঁদ স্থাপন করছেন। এতে পোকা দমনসহ  ধান ক্ষেতে ক্ষতিকর কী ধরনের পোকা রয়েছে, তা শনাক্ত করা যায় । ফসলের জমিতে ক্ষতিকর পোকামাকড়ের উপস্থিতি পর্যবেক্ষণ ও তা দমন করতে এই প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে।

সোমবার (৩ অক্টোবর) সন্ধ্যায় পবা উপজেলার নওহাটার পৌরসভা ব্লকে আলোক ফাঁদ স্থাপন করা হয়। ধান পাকার আগ পর্যন্ত এই আলোক ফাঁদ কার্যক্রম চলবে। তার আগে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো: মোজদার হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষক সমাবেশ ও তাদের মাঝে লিফলেট বিতরণ করেন। পৌরসভা ব্লকের একটি আমন ধানের জমির পাশে খুঁটি দিয়ে একটি বৈদ্যুতিক বাতি ঝোলানো  হয়েছে। বাতির নিচে একটি পানির পাত্র রাখা হয়েছে। পাত্রে ডিটারজেন্ট মিশ্রিত পানি। বাতি জ্বালানোর সঙ্গে সঙ্গে ফসলের জমির বিভিন্ন ক্ষতিকর পোকা এসে নিচে রাখা পানিতে পড়ে মারা যাচ্ছে। এভাবেই আলোর ফাঁদ ব্যবহার করে ফসলের জমিতে ক্ষতিকর পোকার উপস্থিতি নির্ণয় করা হয়। বৈদ্যুতিক বাতি, চার্জার ও সৌরবাতি দিয়ে এই পদ্ধতির ব্যবহার করা হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: শফিকুল ইসলাম বলেন, এসময়ে কিছু কিছু ধান গাছে শীষ বের হয়েছে। আউশ ধান কাটা শুরু হয়েছে। এখন ধানে বাদামি ঘাসফড়িং (কারেন্ট পোকা), সবুজ ঘাসফড়িং, পাতা মোড়ানো পোকা, গান্ধী পোকা, মাজরা পোকাসহ বিভিন্ন ক্ষতিকর পোকা আক্রমণ করে। পোকার উপস্থিতি নির্ণয় ও কৃষকের অতিরিক্ত খরচ কমাতে আমন ক্ষেতে এই আলোক ফাঁদ পদ্ধতির ব্যবহার করা হচ্ছে ।

উপপরিচালক কৃষিবিদ মো: মোজদার হোসেন বলেন, সাধারণত ধানে কাইচ থোড় আসার আগে এসব পোকামাকড়ের আক্রমণ দেখা দেয়। ধান গাছে পোকামাকড়ের আক্রমণ স্বাভাবিক হলেও ফলনের জন্য তা খুবই ক্ষতিকর। এর মধ্যে বাদামি ঘাসফড়িং বা কারেন্ট পোকা সবচেয়ে ক্ষতিকর। এর ফলে অনেক সময় ফসলের ফলন শূন্যের কোঠায় নেমে আসতে পারে। ফসলের ক্ষতিকর পোকামাকড় নিয়ন্ত্রণে বর্তমানে সমন্বিত বালাই ব্যবস্থাপনা বা আইপিএম একটি আধুনিক প্রযুক্তি। এ পদ্ধতিতে কীটনাশক ছাড়া অন্যান্য অনেক পদ্ধতিতে ক্ষতিকর পোকামাকড় নিয়ন্ত্রণ করা সম্ভব। বিশেষ করে আলোক ফাঁদ ও ক্ষেতে ডাল পুঁতে পাখি বসার ব্যবস্থা করে অনেক পোকা নিয়ন্ত্রণ করা যায়।

তিনি আরো বলেন, আমাদের দেশে ফসলের ক্ষতিকর পোকা দমনে প্রধানত বিষাক্ত কীটনাশক ব্যবহার করা হয়, যা পরিবেশ ও মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অথচ ধান চাষে কীটনাশক ব্যবহার করে ফসলের ফলন বাড়ে না, তাতে খরচ বাড়ে। আলোক ফাঁদের ব্যবহার বাড়িয়ে কীটনাশকের ব্যবহার কমাতে পারলে  ফসলে কোনো প্রকার প্রভাব পড়বে না। ফসলের উৎপাদন খরচ কমে যাবে ও ফসল হবে নিরাপদ।