চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন ড. দেবাশীষ সরকার

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:ড. দেবাশীষ সরকারকে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি’র) মহাপরিচালক হিসেবে ২ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারী) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। তার অবসরোত্তর ছুটি সুবিধা স্থগিত করে ১৯ জানুয়ারি থেকে এ নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

স্বনামধন্য কৃষি বিজ্ঞানী এবং বিশিষ্ট কীটতত্ত্ববিদ ড. দেবাশীষ সরকার ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর জয়পুরহাট জেলার সদর উপজেলার ছাওয়ালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর তৎকালীন আম গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এরপর তিনি নিয়মিতভাবে কীটতত্ত্ব বিভাগ, বারি, গাজীপুর এ ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পদোন্নতিপ্রাপ্ত হন এবং অত্যন্ত সফলভাবে কৃষকের উপযোগী জৈব বালাইনাশকভিত্তিক প্রযুক্তি উদ্ভাবন ও মাঠ পর্যায়ে এগুলোর মূল্যায়ন ও সম্প্রসারণের কাজ করেন।

ড. দেবাশীষ সরকার ২০১০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কীটতত্ত্ব বিষয়ে সফলতার সাথে পি.এইচডি ডিগ্রি অর্জন করেন। দেশি বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নালে তাঁর ৪০টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি দৈনিক ও মাসিক পত্রিকায় নিয়মিতভাবে বিজ্ঞান গবেষণা বিষয়ক বিভিন্ন নিবন্ধ প্রকাশ করে থাকেন।

ড. দেবাশীষ সরকার বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ এবং সিম্পোজিয়ামে যোগদানের উদ্দেশ্যে থাইল্যান্ড, শ্রীলংকা, ভারত, ফিলিপাইন, তাইওয়ান, চীন ও যুক্তরাজ্য ভ্রমণ করেন। তিনি Bangladesh Entomological Society এর পর্যায়ক্রমে দু-দুবার নির্বাচিত কোষাধ্যক্ষ এবং মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ এর আজীবন সদস্য এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বিজ্ঞানী সমিতি এর সক্রিয় সদস্য। ড. দেবাশীষ সরকার খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে লাগসই প্রযুক্তি উদ্ভাবনে অত্যন্ত সফল একজন বিজ্ঞানী।