কুষ্টিয়ায় BBCF-এর ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী ও জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:Bangladesh Biodiversity Conservation Federation (BBCF) এর ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী ও জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হলো বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী নামে অভিহিত, ঐতিহ্য ও কৃষ্টির অনবদ্য সমন্বয়ে ভাস্মর, পদ্মা বিধৌত প্রাচীন জনপদ, লালনের শহর কুষ্টিয়া শিল্পকলা একাডেমি মিলনায়তনে। দেশের প্রান্তে প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা উদার ও প্রকৃতি মনস্ক জাগ্রত বিবেকের মানুষেরা প্রকৃতি, পরিবেশ, জীববৈচিত্র্য সংরক্ষণের লক্ষ্যে নিজেদের উজাড় করে দিতে সমবেত হয়েছিলেন এক মহা মিলনমেলায়।

নির্ধারিত তারিখের একদিন পূর্বেই কুষ্টিয়ায় পৌঁছে যান দেশের বিভিন্ন স্থান থেকে প্রকৃতি রক্ষার মন্ত্রে উজ্জীবিত দুই শতাধিক স্বেচ্ছাসেবী সংগঠনের নিবেদিত সৈনিকেরা। তারা নিজেদের মধ্যে নতুন করে আবিষ্কার করা, পারষ্পরিক সম্পর্কের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করা, অপরিচিতদের বুকে টেনে নেওয়া, দীর্ঘদিন পরের দেখা দের মাঝে কুশলাদি বিনিময়ের মাধ্যমে এক অবর্ননীয় আবেগ ও ভালোলাগার বিহ্বলতায় ভরপুর করে তোলেন কুষ্টিয়ার সেই প্রানোচ্ছল মুহুর্তগুলো।

পারষ্পরিক মতবিনিময়,  কুশলাদি বিনিময়, সহযোদ্ধাদের খোঁজ খবর নেওয়া, আনন্দ হাসি তামাশায় লীন হওয়া প্রানে প্রানে বন্ধনের সেই মাহেন্দ্রক্ষণে আমি দেখেছি অপার্থিব এক ভালোলাগার দ্যুতি যেন ঝিলিক দিচ্ছে তাদের দেহ-মন-অবয়বে।

সবাই ঝাপিয়ে স্বেচ্ছায় পড়েন অনুষ্ঠান স্থান সুস্বজ্জায় এবং আয়োজনের নিখুঁত সমন্বয়ে।গভীর রাত পর্যন্ত চলে পিকনিক পিকনিক অনুভবের নৈশভোজ, আলোচনা, মতবিনিময়, নিজেদের মধ্যে বোঝাপড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। বিপুল উৎসাহ ও উদ্দীপনায়, প্রানোচ্ছল আবেগ তাড়িত হৃদ্যতায় পেরিয়ে যায় একটা স্মৃতিভাস্মর রাত। সাংস্কৃতিক রাজধানী কুষ্টিয়ার ঐতিহ্য ও কৃষ্টির ভান্ডারে যোগ হয় আরেকটা উজ্জীবিত পালক।

অতঃপর কাঙ্ক্ষিত সেই সময়। হাড় কাঁপানো শীতের ভোর সকালে ধোঁয়া উঠা খিচুড়ি-ডিম-সবজির প্রাতঃরাশ সেরে প্রতিক্ষা আমন্ত্রিত অতিথিবৃন্দের আগমণ পানে। নির্ধারিত সময়ের পূর্বেই সম্মানিত অতিথিবৃন্দের আগমনে ঝলমলে হয়ে ওঠে কুষ্টিয়া শিল্পকলা একাডেমি প্রাঙ্গন ও মিলনায়তন।

একঝাঁক লালপরির আহবানে বিমোহিত অনুষ্ঠান স্থলে পৌছানোমাত্র অতিথিদের ফুলেল সম্ভাষণ ও সমবেত ফটোসেশানের মাধ্যমে শুরু হয় দিনের কর্মযজ্ঞ।

শহরের গুরুত্বপূর্ণ ও জনবহুল সড়কে বর্নাঢ্য রেলি করার পরই সবাই পৌঁছে যান মিলনায়তনের নির্ধারিত অডিটোরিয়ামে।দেশের ২য় বৃহত্তম আয়তনের ও আধুনিকতার সব পসারে বিন্যাস্ত কুষ্টিয়ার শিল্পকলা একাডেমি এক নান্দনিক আবহের সৃষ্টি করে মুহূর্তেই। সারাদেশ থেকে আগত স্বেচ্ছাসেবীদের পাদচারণা ও ব্যস্তাতায় ততক্ষণে কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে মিলনায়তন।

বিবিসিএফ এর সহ-সভাপতি জনাব শাহাবুদ্দিন মিলন ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য জনাব এস আই সোহেল এর ব্যবস্থাপনায়, তরুন কলম সৈনিক ও প্রকৃতি যোদ্ধা নাব্বির আল নাফিজের সুচারু আয়োজনে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিবিসিএফ এর রাজশাহী বিভাগীয় সভাপতি জনাব Md. Hemayeatul Islam এবং জাতীয় বিতর্ক প্রতিযোগিতার ফাইনালিস্ট ও ঢাকা বিশ্বিবদ্যালয়ের প্রানিবিদ্যা বিভাগের অনার্স শেষ বর্ষের ছাত্রী Ashfia Akhter Aspia Akter Bristy.

BBCF এর দুই মেয়াদের সফল সভাপতি প্রফেসর ড. এস এম ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়েরউপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি।



সম্মেলনে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সদ্য অবসর গ্রহনকারী মন্ত্রীপরিষদ সচিব জনাব কবীর বিন আনোয়ার। বিশেষ অতিথি ছিলেন প্রথিতযশা বরেন্য শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা ও বর্তমানে ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. Niaz Ahmed Khan, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ও এনিমেল হাজবেন্ডরী বিভাগের প্রতিষ্ঠাতা ও বর্তমানে সেই ফ্যাকালটির ডিন, বিবিসিএফ এর সাবেক সভাপতি প্রফেসর ড. Jalal Uddin Sarder, প্রাণিবিদ্য বিভাগের সদ্য অবসর নেওয়া চেয়ারম্যান, বরেন্য শিক্ষাবিদ ও বিজ্ঞানী প্রফেসর ড. Bidhan Chandra Das, পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউটের পরিচালক, শিক্ষাবিদ, বিশ্ববিদ্যালয় বনায়ন কমিটির চেয়ারম্যান, জলজ উদ্ভিদ গবেষক ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. Sabrina Naz, যশোর সামাজিক বন সার্কেলের বন সংরক্ষক জনাব এ এস এম জহির উদ্দিন আকন, বিশিষ্ট সমাজকর্মী তাওফিকা আহমেদ, Australian International School, Dhaka এর অধ্যক্ষ প্রফেসর Michael Baroi, বিবিসিএফ এর সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা জনাব আবুল হাসেম তালুকদার।

বিবিসিএফ-এর এই সম্মেলনে বার্ষিক প্রতিবেদন পেশ করেন বিবিসিএফ এর সাধারণ সম্পাদক ও রাজশাহীর বিশিষ্ট জনপ্রতিনিধি জনাব Sazzad Hossan Mukul, সঙ্গীত পরিবেশন করেন সরকারি আজিজুল হক কলেজের সহযোগী অধ্যাপক জনাব Fazley Bari Ratan.



BBCF এর প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা Dr-Mollah Rezaul Karim অনুষ্ঠানে এই সংগঠন প্রতিষ্ঠার প্রেক্ষাপট, কর্মপরিকল্পনা এবং পথচলার ধারাবাহিকতায় বক্তব্য উপস্থাপন করেন এবং সার্বিক দিকনির্দেশনা প্রদান করেন।

আগামী ২০২৩-২০২৪ দুইবছর মেয়াদের জন্য বিবিসিএফ কেন্দ্রীয় নির্বাহী কমিটির চারটি পদের নাম ঘোষণা করেন প্রধান অতিথি। জনাব মোঃ Ziaur Rahman কে সভাপতি, জনাব SI Sohel কে সাধারণ সম্পাদক, জনাব Md Arafat Rahaman কে সাংগঠনিক সম্পাদক এবং জনাব মোঃ Saiful Islam কে অর্থ সম্পাদক করে আংশিক কমিটির নাম ঘোষণা করা হয়েছে, শীঘ্রই পূর্নাঙ্গ কমিটি গঠন করা হবে।