রাজশাহীর গোদাগাড়ীতে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

Category: সমসাময়িক Written by agrilife24

মো: আমিনুল ইসলাম: গোদাগাড়ী উপজেলা পরিষদ চত্বরে গত ২১ই মার্চ গোদাগাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সহযোগীতায় আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ০৩ (তিন) দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং মেলা চলবে আগামীকাল ২৩ মার্চ পর্যন্ত।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের মাননীয় সাংসদ ও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য জনাব আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‍্যালি শেষে ফিতা কেটে ও বিভিন্ন ষ্টল পরিদর্শন শেষে মেলার শুভ উদ্বোধনী ঘোষণা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির আসন গ্রহণ করেন গোদাগাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মো: জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোদাগাড়ী উপজেলার নির্বাহী অফিসার মো: জানে আলম।

প্রধান অতিথি তাঁর বক্তব্যের শুরুতেই বলেন, যার জন্ম না হলে এই স্বাধীন বাংলাদেশের জন্ম হতনা, সেই স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান। কৃষি বিপ্লবের রুপকার বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষিকে কর্মসংস্থানের বড় খাত হিসেবে চিহ্নিত করে বিভিন্ন ভাবে ভর্তুকি দিয়ে কৃষি প্রযুক্তি প্রবর্তনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন। বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষকের তথা কৃষিজীবিদের সরকার বলেই কৃষকের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। চাষাবাদে আধুনিকায়নে কৃষি যন্ত্রপাতি এখন ভর্তুকি দিয়ে কৃষক সংগঠনের মাধ্যমে কৃষকের নিকট হস্তান্তর করা হচ্ছে। কাজেই কৃষিকে তরান্বিত করতে ও কম খরচে ফসল উৎপাদন করতে এসব আধুনিক যন্ত্রের ব্যবহার বাড়াতে হবে। এতে করে একদিকে যেমন খরচ কমবে, তেমনি অন্যদিকে আর্থিকভাবে লাভবান হতে পারবেন।

তিনি আরো বলেন, ১৯৭১ সালে মাত্র ৭ কোটি মানুষ তারা ঠিকমত খেতে পায়নি। কিন্তু বর্তমানে ১৬ কোটি মানুষ হয়েও এখন আর কোন মানুষকে না খেয়ে থাকতে হয় না। তিনি দেশ ও জাতিকে রক্ষার জন্য টেকসই পরিকল্পনা গ্রহণের জন্য উপস্থিত কৃষকদের এগিয়ে আসার জন্য বিশেষ ভাবে আহবান জানান।

অনুষ্ঠানের শুরুতেই সূধীবৃন্দের শুভেচ্ছা জানিয়ে কৃষি প্রযুক্তি মেলার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মরিয়ম আহম্মেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, কৃষি তথ্য সার্ভিসের প্রতিনিধিসহ ৩০০ জন কৃষক উপস্থিত ছিলেন। ৩দিন ব্যপি কৃষি প্রযুক্তি মেলায় কৃষি বিভাগ, বেসরকারী নার্সারী প্রতিষ্ঠান, কীটনাশক কোম্পানী, এসিআই মটরস লিমিটেড, মহিলা বিষয়ক অধিদপ্তর, কৃষি তথ্য সাভিসসহ মোট ২০টি স্টল অংশ গ্রহণ করে।