জয়নবের ভাগ্যের চাকা ঘুরিয়ে দিয়েছে "পেকিন হাঁস" শুধু ডিম বিক্রি করেই মাসে গড়ে আয় ৪৫,০০০/-টাকা

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: নওগাঁ সদর উপজেলার হাপানিয়া ইউনিয়নের নারচি গ্রামের বাাসিন্দা মোছাঃ জয়নব আক্তার। পরিবারের আর্থিক স্বচ্ছলতার জন্য কি করবেন এই ভেবে হাঁস পালনকে পেশা হিসেবে বেছে নেন। তাঁর এ কাজে স্বামী মোঃ তসলিম উদ্দিন তাকে ব্যাপক আগ্রহ ও অনুপ্রেরণা যুগিয়েছেন।

সরেজমিনে তাঁল এ প্রকল্পটি পরিদর্শন করে দেখা যায় যে, বর্তমানে শুধু ডিম বিক্রি করেই বর্তমানে মাসে জয়নব গড়ে ৪৫০০০/-(পঁয়তাল্লিশ হাজার) টাকা পরিবারে বাড়তি আয় করছেন। এই পেকিন হাঁস চাষে তিনি খুব খুশি তার ভবিষ্যৎ পরিকল্পনা হিসেবে তিনি বলেন এই হাঁস চাষ চলমান রাখবেন এবং ডিমের উৎপাদন আরো বৃদ্ধি করবেন।

ইতিপূর্বে জয়নব আক্তার দেশী হাঁসের ফার্ম করতো ঘাসফুল আরএমটিপি এর সাথে যুক্ত হয়ে তিনি দেশী হাঁসের পাশাপাশি পেকিন হাঁস চাষে উদ্বুদ্ধ হয়। তিনি ঘাসফুল আরএমটিপি প্রকল্প থেকে ২৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকার পেকিন হাঁস চাষের জন্য অনুদান গ্রহণ করেন।

বর্তমানে তার খামারে ২০০ টি পেকিন হাঁস রয়েছে এবং হাঁসগুলো থেকে তিনি প্রতিদিন ৫০ টি করে ডিম পাচ্ছেন। প্রতিটি ডিম ২৮ টাকা করে হ্যাচারীতে বিক্রি হচ্ছে। স্থানীয় এবং ঘাসফুল আরএমটিপি এর অনুদান প্রদানকৃত হ্যাচারীতে পেকিন হাঁসের ডিমগুলো সরবরাহ করা হয় এবং সে ডিমগুলো থেকে উৎপাদিত হাঁসের বাচ্চা আরএমটিপি এর কর্মএলাকায় সরবরাহ করা হচ্ছে।