যে কোন সংগঠনকে সঠিকভাবে পরিচালিত করতে গেলে প্রয়োজন যোগ্য এবং বলিষ্ঠ নেতৃত্ব

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:যে কোন সংগঠনকে সঠিকভাবে পরিচালিত করতে গেলে প্রয়োজন যোগ্য এবং বলিষ্ঠ নেতৃত্ব যারা সংগঠনের প্রত্যেক সদস্যের সুখে-দুখে আপন হয়ে কাজ করবে। দেশের প্রান্তিক পর্যায়ে গড়ে উঠেছে অসংখ্য ডেইরি খামারীরা নিরলস ভাবে দুধ ও মাংস উৎপাদনের মাধ্যমে দেশের জনগণের পুষ্টি নিরাপত্তায় অবদান রেখে চলেছেন। তবে দুঃখজনক হলেও সত্য প্রান্তিক পর্যায়ে গড়ে ওঠা এসব খামারিদের দেখভাল করার অভিভাবকের আজ বড় অভাব। তবে সকলকে একত্রিত হয়ে কাজ করলে যে কোন সমস্যার উত্তরন সম্ভব।

ডেইরি শিল্পের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে ডেইরি খামারিদের এক সমন্বয় সভায় এমন হতাশা আর আবেগের চিত্রই যেন ফুটে উঠল দেশের ৮টি বিভাগ থেকে আগত ডেইরি খামারী নেতৃবৃন্দের বক্তব্যে। মঙ্গলবার (৩১ আগস্ট) রাজধানী ঢাকার বাড্ডায় মধু মিলন, কনভেনশন হলে এ সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০.০০ টা থেকে শুরু হয়ে দিনব্যাপি এ সভায় দেশের ৮ টি (সকল) বিভাগের প্রায় ১৫০ জন ডেইরি খামারী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রংপুর বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক জনাব রাকিবুজ্জামান পলাশ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল-এর উপস্থিত থাকার কথা ছিল। তবে দাপ্তরিক কাজে ব্যস্ত থাকার কারণে তিনি উপস্থিত হতে পারেন নাই এজন্য তিনি দুঃখ প্রকাশ করেন এবং ডেইরি খামারীদের প্রতি সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন এবং তাদের জন্য শুভ কামনা করেন। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব ইকবাল হোসাইন।

শুরুতেই শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রাম বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক জনাব মালিক ওমর বাবু। দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে তিনি বলেন, প্রান্তিক পর্যায়ে সরকারিভাবে ভেটেরিনারি সার্ভিস অত্যন্ত জরুরী। এছাড়া ডেইরি শি্পে প্রয়োজন সুলভমূল্যে খাদ্য, ভ্যাক্সিন, প্রয়োজনীয় ভিটামিন-মিনারেল ও অন্যান্য পুষ্টি উপাকরণ, ওষুধ, দুধ ও মাংসের ন্যায্যমূল্য প্রাপ্তি, প্রোভেন বুল থেকে উৎপাদিত মানসম্পন্ন সিমেন।

এরপর একে নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। তারা বলেন, ডেইরি শিল্পের বিশেষ করে প্রান্তিক খামারিদের জন্য কল্যাণকর কিছু করতে হলে বলিষ্ঠ নেতৃত্ব দাঁড় করাতে হবে। সরকারি সুযোগ-সুবিধা পেতে হলে বলিষ্ঠ নেতৃবৃন্দের হাত ধরে এগুতে হবে যারা প্রান্তিক পর্যায়ের খামারিদের স্বার্থ রক্ষা করতে মনোযোগী হবেন। কেবলমাত্র অ্যাসোসিয়েশনের পদ দখল করে বসে থাকলে চলবে না কাজ করতে হবে। শিল্পের উন্নয়নে, খামারিদের উন্নয়নে সরকারের সাথে সমন্বয় সাধন করে কাজ করতে হবে। এসময় অনেকে LDDP প্রকল্পের নানা দিকগুলি তুলে ধরেন। এ প্রকল্প দেশের খামারীদের জন্য করা হলেও এ থেকে তারা তেমন দৃশ্যমান সুবিধা গ্রহন করতে পারেন নাই এমন অভিযোগ জানালেন অনেক নেতৃবৃন্দ।

অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে হলে তৃণমূল পর্যায়ের সমস্যাগুলি সাংগঠনিকভাবে উপস্থাপন করতে হবে এবং অঞ্চল ভিত্তিক সমস্যাগুলি দিকে দৃষ্টি দেওয়া জরুরি। সংগঠনের প্রত্যেকটি সদস্য ছোট-বড় খামারি যেই হোক না কেন কাউকে যেন ছোট করে দেখা না হয়। স্বার্থান্বেষী ব্যবসায়ীদের প্রতি সজাগ দৃষ্টি দেওয়া জরুরি বলে মনে করেন রংপুর বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম আসিফুল ইসলাম।



সোনারগাঁ উপজেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ নজরুল ইসলাম বলেন তার এলাকায় দুধের ব্যাপক চাহিদা থাকলেও তাকে অন্য এলাকা থেকে সংগ্রহ করতে হয়। দুধের মার্কেটিং, সংরক্ষণ, কুল ও ভ্যালু চেইন, খামারের সঠিক তথ্য এবং কারিগরি জ্ঞানগুলো খামারিদের মাঝে সম্প্রসারণ করার তাগিদ দেন তিনি।

রাজশাহী বিভাগীয় ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি এবং একজস সফল নারী কৃষি উদ্যোক্তা রাবেয়া আক্তার সাথী বলেন, দুধের চাহিদা বৃদ্ধি করতে হলে সরকারি পর্যায়ে প্রচার-প্রচারণার দরকার। অ্যাসোসিয়েশনের প্রত্যেক সদস্যের এমন ভাবে কাজ করা উচিত যেন একজন অপরের উপকারে পাশে দাড়ান।

দানাদার খাদ্যের উপর নির্ভরশীলতা কমানোর জন্য সাইলেজ উৎপাদন এবং এর প্রক্রিয়া সম্পর্কে কারিগরি দক্ষতা অর্জন করতে হবে বলে জানান নারায়ণগঞ্জ জেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব সাহিদুল ইসলাম সাঈদ।

ভোলা জেলায় একসময় ভেজাল ছানা দিয়ে মিষ্টি তৈরি করার কারণে খামারিরা তেমন দুধের দাম পাচ্ছিল না তবে প্রান্তিক পর্যায়ে তারা এ লক্ষ্যে কাজ করার কারণে দীপ জেলা ভোলায় ডেইরি খামারের যথেষ্ট উন্নয়ন সাধন হয়েছে জানান ভোলা জেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক জনাব কামরুল হাসান খোকন।

বগুড়ার স্বনামধন্য ডেইরি খামারি বগুড়া ভান্ডার এগ্রো ফার্মের জনাব তৌহিদ পারভেজ বিপ্লব' অনুষ্ঠানের হোষ্ট বাড্ডার প্যারাডাইজ ডেইরির স্বত্বাধিকারী জনাব এ এস এম আনোয়ার উল্লাহসহ আরো অনেক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। দুধ সংরক্ষণ গুড়া দুধ আমদানি বন্ধ করা বিদ্যুৎ খাতকে কৃষি খাতের অন্তর্ভুক্ত করার কথা বলেন অনেক নেতৃবৃন্দ।

সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে অসহায় দরিদ্রদের মাঝে ত্রাণ বিতরন করা হয় এবং তাদের সকলকে মধ্যাহ্ন ভোজে আপ্যায়ন করা হয়।