"গুণগত খাদ্য পরিমিত পরিমাণ, মাছের বৃদ্ধি চাষির লাভ" তাড়াশে নারিশ-এর কর্মশালায় বক্তারা

এগ্রিলাইফ২৪ ডটকম: চাষের মাছকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে হলে প্রয়োজন চাষাবাদে আধুনিক প্রযুক্তি প্রয়োগ। মৎস্য চাষে লাভবান হতে হলে পরিকল্পনা থেকে শুরু করে বাজারজাত করা পর্যন্ত প্রতিটি ধাপকেই গুরুত্ব সহকারে মেনে চলতে হবে। এসব নিয়ে মাঠ পর্যায়ে খামারীদের দক্ষ ও প্রশিক্ষিত করে চলেছে ফিড সেক্টরের শীর্ষ কোম্পানী নারিশ ফিডস লিমিটেড। তাদের একদল চৌকষ টেকনিক্যাল অফিসারবৃন্দ খামারিদের হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় আজ সোমবার (২২ নভেম্বর) সিরাজগন্জ জেলার তাড়াশ উপজেলার মহিষলুটি বাজারে নারিশ ফিড-এর পরিবেশক ভাই ভাই ফিশ ফিড এর ব্যবস্থাপনায় এলাকার মৎস্য খামারীদের নিয়ে "মৎস্য চাষে খাদ্য ব্যবস্থাপনা" বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। ওয়ার্ল্ড ফিশ-এর সহযোগীতায় এবং নারিশ ফিডস লিমিটেড-এর আয়োজনে সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত অনুষ্ঠিত এ কারিগরী কর্মশালায় ৫০ জন খামারী অংশগ্রহন করেন।

"গুণগত খাদ্য পরিমিত পরিমাণ, মাছের বৃদ্ধি চাষির লাভ"-এই কথা বিবেচনায় রেখে আধুনিক পদ্ধতিতে মাছ চাষের জন্য খামারীদের উদ্বুদ্ধ করেন বক্তারা। তারা বলেন নারিশ-এর লোগান হলো ফারমার্স ফাস্ট কারণ খামারী বাঁচবে সকলেই বাঁচবে। মাছ চাষে খরচের সিংহভাগ চলে যায় ফিডের পিছনে। কাজেই কাঙ্খিত উৎপাদন বৃদ্ধিতে ফিড-এর বিষয়টি বিশেষ বিবেচনায় নিতে হবে না হলে মাছ চাষে লাভ হবে না।

"গুণগত খাদ্য পরিমিত পরিমাণ মাছের বৃদ্ধি চাষির লাভ" এ শ্লোগানটির কথা জানিয়ে বক্তারা আরো বলেন, ভালোমানের খাবার ব্যবহার না করার ফলে মৎস্য চাষীরা সঠিক উৎপাদন পাচ্ছেন না ফলে খাবার ও অর্থ দুই-ই অপচয় হচ্ছে। আবার প্রয়োজনের তুলনায় কম খাবার সরবরাহ করলে মাছের প্রত্যাশিত উৎপাদনও পাওয়া যায় না। কাজেই এসব বিষয় মাথায় রেখে খামার পরিচালনা করা প্রয়োজন।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন মোঃ মেহেদী হাসান সিএসও (সেলস এন্ড সার্ভিস) ও ডাঃ মোঃ শাহ্-আজম খান সিনিয়র সিএসও (সেলস এন্ড সার্ভিস) ও ডাঃমোঃ নূর আলম সিদ্দিক সিএসও (সেলস এন্ড সার্ভিস), ভাই ভাই ফিশ ফিড-এর প্রোপ্রাইটর জনাব মো: রকিবুল হাসান প্রমুখ।  

প্রশিক্ষণে মাছ চাষের খুঁটিনাটি  পোনা মজুদ, মজুদ পরবতী ব্যবস্থাপনা, রোগ ও খাদ্য ব্যবস্থাপনা, চাষের ঝুঁকি, সম্ভাব্য আয়-ব্যয় ও মাছ চাষের সঠিক পদ্ধতিসহ মৎস্য চাষ বিষয়ক কারিগরী প্রশিক্ষণ দেয়া হয়।