ছোট থেকেই নিয়মিত প্রানিজ প্রোটিন খাবার অভ্যাস গড়ে তুলতে হবে-ফারহানা লামিয়া

নিজস্ব প্রতিবেদক:মেধাবী জাতি গঠনে ছোট থেকেই নিয়মিত প্রানিজ প্রোটিন খাবার অভ্যাস গড়ে তুলতে হবে। সুস্থ সবল দেশ এবং জাতি আমরা সবাই চাই। তাই প্রানিজ প্রোটিন গ্রহনের বিকল্প নেই। আর সেই প্রানিজ প্রোটিনের চাহিদা মেটাতে সবচেয়ে সুলভ এবং সহজলভ্য হলো ডিম। দামে সুলভ এবং সহজলভ্য হওয়ায় ডিম সকলের নিকট খুবই জনপ্রিয় এবং আদর্শ খাবার।

বিশ্ব ডিম দিবস ২০২১ উপলক্ষে বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রী সোসাইটি কর্তৃক আয়োজিত এক রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করা ফারহানা লামিয়া পুরস্কার প্রাপ্তির আনন্দে এমন অনুভূতি প্রকাশ করেন। ছোট কাল থেকেই মানুষ যাতে ডিম গ্রহণে উৎসাহিত হয় এরই আলোকে বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রী সোসাইটি বিশ্ব ডিম দিবস ২০২১ উপলক্ষে এক রচনা প্রতিযোগিতার আয়োজন করেছিল।

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করা লামিয়া বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. শাকিলা ফারুকের ছোট কন্যা। সাভার ক্যান্টনমেন্ট এলাকার মর্নিং গ্লোরি স্কুল এন্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী লামিয়ার স্বপ্ন বড় হয়ে নিউরোলজিস্ট হিসেবে নিজে প্রতিষ্ঠা করা। সে মনে করে, মেধাবী জাতি গঠনে সুলভমুল্যে ডিমের বিকল্প নেই। তাই দেশে ডিমের উপকারিতা এবং প্রয়োজনীয়তাকে উল্লেখ করে প্রতি বছর যাতে ডিম দিবস উৎযাপিত হয় সে প্রত্যাশা তার।

রাজধানীর পূর্বাচলের Sea Shell Amusement Park এ সম্প্রতি বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রী সোসাইটির (BAHS) ফ্যামিলি ডে -২০২২ অনুষ্ঠানে আয়োজিত হয় এ রচনা ও আলোকচিত্র প্রতিযোগিতার পুরষ্কার প্রদান অনুষ্ঠান। এসময় BAHSসভাপতি কৃষিবিদ মাহাবুব হাসান, সোসাইটির সাধারণ সম্পাদক কৃষিবিদ মোহাম্মদ শাহাদৎ হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

প্রতিযােগিতা এবং আলোকচিত্র (ফটোগ্রাফি) প্রতিযােগিতার ফলাফল

রচনা প্রতিযােগিতার বিষয় ছিল "মেধাবী জাতি গঠনে ডিমের ভূমিকা"
প্রথম স্থান অর্জন করে ন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান জনাব ড. শাকিলা ফারুক এবং পিতা মো. ওমর ফারুকের  কন্যা ফারহানা লামিয়া। দ্বিতীয় হন  কাজী ফার্মস লিমিটেডের (ফিডমিল)- ডিজিএম জনাব মো. আলমগীর এর কন্যা সন্তান মােছাঃ আশফিয়া আলম অঞ্চল। তৃতীয় শারমিন আক্তার, পিতাঃ মােঃ মোশারফ হােসেন, বাতাকান্দি, তিতাস, কুমিল্লা। চতুর্থ স্থান অধিকার করেন বনশ্রীর জাবেদ হাসান ভূঁইয়ার সন্তান শাহরিয়ার আবেদিন ভুইয়া। পঞ্চম স্থান অধিকার করেন কাজী ফার্মস লিমিটেডের (ফিডমিল) ডিজিএম জনাব মো. আলমগীর এর সন্তান মােঃ সানভিন সামির ধ্রুব। ষষ্ঠ হন ময়মনসিংহের আনিসুর রহমানের সন্তান ওয়াসিফা মােতাহারা। সপ্তম অর্জন করে ময়মনসিংহের ড. কুখসানা আমিন ব্রুনার সন্তান রায়িদ মাহবীর, পিতাঃ মোঃ মাজহারুল ইসলাম।

আলােকচিত্র প্রতিযােগিতার বিষয় ছিল "প্রাণিসম্পদ ও বাংলাদেশ"
প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন রংপুর সদরের মােঃ শফিকুর রহমান এছাড়া দ্বিতীয় স্থান অধিকার করেন ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার শরিফুল ইসলাম রিশাদ এবং তৃতীয় স্থান অধিকার করেন ময়মনসিংহের ত্রিশালের মোঃ মাহমুদুল হক।

মেধা বিকাশে ডিম যে একটি আদর্শ খাবার সেই ব্যাপারে কম বেশি আমরা সকলেই অবগত। কিন্তু ডিমের গুনাগুন সম্পর্কে ধারাবাহিক প্রচারণা খুবই কম। তবে আশার কথা হলো, পোল্ট্রি ইন্ডাস্ট্রির সকল ধরনের স্টেকহোল্ডার এবং এসোসিয়েশন এই ধরনের কার্যক্রমে বর্তমানে সম্পৃক্ত হচ্ছেন যাতে ছোটকাল থেকেই মানুষ ডিম গ্রহণে উৎসাহিত হয়। এরই আলোকে বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রী সোসাইটি বিশ্ব ডিম দিবস উপলক্ষে একটি রচনা এবং আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে।