বরিশালের বাবুগঞ্জে আমনের শস্যকর্তন ও মাঠদিবস অনুষ্ঠিত

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাবুগঞ্জে ব্রি ধান২৩’র শস্যকর্তন ও মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। ২০ ডিসেম্বর উপজেলার পশ্চিম রাকুদিয়ায় এসআরডিআইর উদ্যোগে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) সদরদপ্তরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন।

প্রধান অতিথি বলেন, মাটি আমাদের মূল্যবান সম্পদ। এই সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে ফসলের উৎপাদন বাড়াতে হবে। তাই মাটির ভৌত ও রাসায়নিক গুণাগুণ বজায় রাখা দরকার। আর তা নিশ্চিত করতে হলে মাটি পরীক্ষা জরুরি। এর ভিত্তিতে সার প্রয়োগ করলে আশানুরূপ ফলন যেমন নিশ্চিত হবে, তেমনি কমবে উৎপাদন খরচ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন আর সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসআরডিআইর বৈজ্ঞানিক কর্মকর্তা সানজিদা আক্তার, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মজিবুর রহমান, উপসহকারি কৃষি কর্মকর্তা সৈয়দা রুমানা আফরোজ, কৃষক মোফাজ্জল হোসেন প্রমুখ।

কৃষক মো. জাহিদুল ইসলাম জানান, মাটি পরীক্ষার ভিত্তিতে সার প্রয়োগ করে তিনি হেক্টরপ্রতি ৫ টন ফলন পেয়েছে। মাঠদিবসে অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করেন।