গাজীপুরে লাইভস্টক ফারমার্স ফিল্ড স্কুল-এর উপকরণ বিতরণ

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ প্রতিনিধি:গাজীপুরে প্রায় ৮ শত খামারির মাঝে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)-এর আওতায় লাইভস্টক ফারমার্স ফিল্ড স্কুলের উপকরণ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (৩ জানুয়ারী) গাজীপুর জেলার সদর উপজেলার মির্জাপুর ইউনিয়নে নয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনাব মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, মাননীয় সংসদ সদস্য, গাজীপুর-৩ ও সাধারণ সম্পাদক, গাজীপুর জেলা আওয়ামী লীগ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনাব ডাঃ এস.এম. উকিল উদ্দিন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, গাজীপুর, এডভোকেট রীনা পারভীন উপজেলা চেয়ারম্যান, গাজীপুর সদর উপজেলা পরিষদ। সভাপতিত্ব করেন জনাব সৈয়দ মোরাদ আলী উপজেলা নির্বাহী অফিসার, গাজীপুর।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জনাব মোহাম্মদ আকরাম হোসেন বাদশা সভাপতি, গাজীপুর ডেইরি ফারমার্স এসোসিয়েশন। এছাড়া গাজীপুর জেলা ডেইরী ফার্মারস এসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহিনুর ইসলাম শাহিন বক্তব্য প্রদান করেন।



শাহিনুর ইসলাম এগ্রিলাইফ২৪ ডটকম-কে বলেন, এখানে এখানে মোচ ১৬ টি পিজি গ্রুপ উপস্থিত ছিলেন। প্রত্যেকটি গ্রুপের জন্য একটি করে ফার্মাস টেনিং স্কুল করা হবে। এই স্কুলে তাদের প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় উপকরণ তাদের নিকট সরবরাহ করা হয়েছে আজকের এ অনুষ্ঠান থেকে। এই গ্রুপে ৪৫% নারী সদস্য রয়েছে যার ফলে গ্রামীণ পর্যায়ে নারীদের ক্ষমতায়ন এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। সবমিলিয়ে দুধ, ডিম ও মাংস উৎপাদনে এ প্রকল্পটি ক্ষুদ্র খামারীদের জন্য একটি বিশেষ অবদান রাখবে বলে মনে করেন তিনি।

কার্যক্রমটি বাস্তবায়ন করছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল, গাজীপুর সদর, গাজীপুর।