ঝালকাঠিতে জিংকসমৃদ্ধ ধানের বীজ বিক্রেতাদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠিতে জিংকসমৃদ্ধ ধানের বীজ বিক্রেতাদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  আজ  (সোমবার) খামারবাড়ির সম্মেলনকক্ষে হারভেস্ট প্লাস ও স্বদেশ উন্নয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়। হারভেস্ট প্লাসের কর্মকর্তা জাহিদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফজলুল হক।

তিনি বলেন, জিংকসমৃদ্ধ ধান  খেলে ছেলে-মেয়েরা খাটো হয় না। শিশুদের শারীরিক বৃদ্ধি এবং মেধার বিকাশ হয়। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ক্ষুধামন্দা দূর হয়। গর্ভবতী মায়ের জন্য জিংক অত্যাবশকীয় উপাদান। এ জাতীয় ধানের চাহিদা পূরণে কৃষকের পাশাপাশি মিল ও ডিলারদের ভূমিকা রয়েছে। তাই সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মেধা সম্পন্ন জাতি গঠনে সহায়ক হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের ( বিএডিসি) যুগ্ম পরিচালক ড. এ কে এম মিজানুর রহমান।

স্বদেশ উন্নয়ন কেন্দ্রের  জেলা সমন্বয়কারী সেলিম হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, ঝালকাঠি সদরের উপজেলা কৃষি অফিসার মো. রিফাত শিকদার,  বিএডিসির সিনিয়র সহকারী পরিচালক সুব্রত দেউরী প্রমুখ। অনুষ্ঠানে ৫০ অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।