অত্যাধুনিক প্রযুক্তির মেশিনারিজ ও সেবা দিয়ে দিন দিন জনপ্রিয় হচ্ছে ট্রেড গ্লোবাল লি:

এগ্রিলাইফ প্রতিবেদক:দেশের প্রান্তিক পর্যায়ের খামারী ও শিল্পোদ্যাক্তাদের  মাঝে আধুনিক প্রযুক্তির কৃষি যন্ত্রপাতি সুলভ মূল্যে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েই ২০১৫ সালে যাত্রা শুরু করে ট্রেড গ্লোবাল লিমিটেড। উন্নত বিশ্বের আধুনিক প্রযুক্তি সম্পর্কে দেশের প্রান্তিক পর্যায়ে কৃষক বা খামারি পর্যায়ে তাদের মেশিনারিজসমূহ  পৌঁছানো থেকে শুরু করে সেবা এবং প্রশিক্ষিত করা এসব লক্ষ্য নিয়েই কাজ করছে প্রতিষ্ঠানটি ।

শুক্রবার (১১মার্চ) রাজধানী ঢাকা'র, নিকেতন, গুলশান-এ ব্র্যাক লার্নিং সেন্টার-এ কোম্পানীর বার্ষিক সাধারণ সভায় আগত সকলের উদ্দেশ্যে এমন কথা জানালেন ট্রেড গ্লোবাল লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ গোলাম রব্বানী।

কোম্পানি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রান্তিক পর্যায়ের কৃষি উদ্যোক্তা এবং খামারিরা যাতে ট্রেড গ্লোবালের প্রযুক্তি পণ্য ও সেবা সহজে পান সেটি নিশ্চিত করতে হবে। দেশের প্রত্যেকটি বিভাগীয় শহর ও ডেয়রী অধ্যুষিত এলাকায় আঞ্চলিক কার্যালয় স্থাপন করা শুরু করেছে তাদের কোম্পানী। ইতিমধ্যে রংপুর, বগুড়া, সিরাজগঞ্জ ও কুমিল্লায় তাদের শাখা অফিস-এর মাধ্যমে কার্যক্রম শুরু হয়েছে। অচিরেই অন্যান্য এলাকাগুলিতে তাদের কার্যক্রম শুরু করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানান জনাব রব্বানী।

তিনি আরো বলেন, তাদের প্রতিষ্ঠানটি প্রাণিসম্পদ অধিদপ্তরের ক্যাটাগরি-২ লাইসেন্স প্রাপ্ত এবং এনিমেল হেলথ কোম্পানীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) সদস্য। ISO সার্টিফিকেট অর্জনকারী ট্রেড গ্লোবাল লিমিটেড BSTI-এর ওজনযন্ত্র ও  পরিমাপক যন্ত্রপাতি সরবরাহকারী সনদপ্রাপ্ত একটি প্রতিষ্ঠান। সুতরাং উদ্যোক্তারা নিশ্চিন্তে তাদের প্রযুক্তি এবং সেবার উপর বিশ্বাস রাখতে পারেন।

এগ্রিলাইফ২৪ ডটকম-এর এ প্রতিবেদকের সাথে আলাপকালে জনাব গোলাম রাব্বানী বলেন, খামারীকে লাভজনক করতে হলে কৃষি যান্ত্রিকীকরণ-এর কোনো বিকল্প নেই। বর্তমান সরকার কৃষি যান্ত্রিকীকরণে উৎসাহিত করছে। তবে সকল কৃষক এ ধরনের সুফল পায় না। সাধারণ কোন কৃষক বা উদ্যোক্তা বড় কোন যন্ত্রপাতি ক্রয় করতে পারেনা সে লক্ষ্যে তারা ছোট ছোট কৃষি যন্ত্রপাতি সরবরাহের মাধ্যমে  ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। বর্তমানে তাদের কোম্পানী ডেয়রী শিল্পের জন্য কাজ করছে আগামীতে তারা পোল্ট্রি, ফিসারিজ সেক্টরেও পদার্পণ করার আশা করছেন।

দিনব্যাপি এ অনুষ্ঠানে ট্রেড গ্লোবাল লিঃ-এর চেয়ারম্যান মিসেস শাহেলা আলম, এক্সিকিউটিভ ডিরেক্টর, এ কিউ এম শফিকুর রউফসহ কোম্পানীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



দেশের কৃষিবিদ,কৃষি গবেষক ও খামারীরা মনে করেন, প্রান্তিক পর্যায়ের কৃষকদের মাঝে যদি খামারিবান্ধব মূল্যে যন্ত্রপাতি সরবরাহ করা যায় তাহলে ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্তারা সফলকাম হতে পারবেন। কারণ আমাদের কৃষকরা অত্যন্ত পরিশ্রমী ও যথেষ্ট স্মার্ট। সাম্প্রতিক সময়ে ঢাকার আগারগাঁওয়ের পুরাতন বানিজ্য মেলা মাঠে অনুষ্ঠিত প্রাণিসম্পদ মেলায় ট্রেড গ্লোবাল লিমিটেড-এর অত্যাুনিক প্রযুক্তিপণ্যগুলি ডেইরি খামারীদের মাঝে যথেষ্ট সাড়া জাগিয়েছে। তাদের এ ধরনের আগ্রহকে সম্মান জানিয়ে ট্রেড গ্লোবাল আরো নিবিড় সেবা প্রদান করবে এমনটাই আশা করেন কৃষি শিল্পের সুধীজনরা।

বিস্তারিত জানতে যোগাযোগ:
ট্রেড গ্লোবাল লিঃ
ইস্টার্ন কমলাপুর কমার্শিয়াল কমপ্লেক্স
রুম #৩০৮( ৪র্থ তলা)
৬৪-৬৮ উত্তর কমলাপুর (রেলওয়ে স্টেশনের বিপরীত পাশে), ঢাকা-১২১৭।
হট লাইন: (ঢাকা): 01708519310/11/12