ব্যবসাভিত্তিক খামার পরিচালনা করতে গেলে সঠিক ও কারিগরী প্রশিক্ষণ জরুরি

এগ্রিলাইফ প্রতিনিধি:বাংলাদেশের কৃষি অর্থনীতিতে ডেয়রী শিল্প বেশ একটি জায়গা করে নিয়েছে। দুগ্ধ খামার স্থাপনে ছোট-বড় অনেক উদ্যোক্তাই এখন আগ্রহী হচ্ছেন। দুগ্ধ উৎপাদনে যথাযথ প্রযুক্তি সংযোজনের মাধ্যমে এই খাতকে জোরদার করা এখন সময়ের দাবি। এজন্য ডেয়রি খামারি ও উদ্যোক্তাদের কারিগরি সক্ষমতা অর্জন অত্যন্ত জরুরী। ব্যবসাভিত্তিক খামার পরিচালনা করতে গেলে সঠিক ও কারিগরী প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। সঠিক প্রশিক্ষণের মাধ্যমে খামারিদের দক্ষতা বৃদ্ধি পাবে এবং খামারে সমস্যা দেখা দিলে চিহ্নিত করে খামারীরা দ্রুত পদক্ষেপ নিতে পারবেন।

দেশের ছোট-বড় সফল উদ্যোক্তাদের মাঝে দুগ্ধ খামার পালনে কারিগরি বিষয়গুলি ছড়িয়ে দিতে কাজ করছে ডেয়রী খামারীদের মাঝে অত্যন্ত জনপ্রিয় প্রতিষ্ঠান ট্রেড গ্লোবাল লিমিটেড। নিয়মিতভাবে প্রশিক্ষণ পরিচালনার মাধ্যমে ডেয়রী শিল্পের উন্নয়নে সরকারের পাশাপাশি তারাও কাজ করে চলেছে।

এরই ধারাবাহিকতায় শুক্রবার (১১মার্চ) রাজধানী ঢাকা'র, নিকেতন, গুলশান-এ ব্র্যাক লার্নিং সেন্টার-এ ট্রেড গ্লোবাল লিমিটেড বেসিক ডেয়রী ফার্মিং-এর উপর এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এতে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন  ট্রেড গ্লোবাল লিমিটেড-এর এক্সিকিউটিভ ডিরেক্টর (সাবেক জেনারেল ম্যানেজার ব্র্যাক ডেইরি এন্ড ফুডস (এ আই প্রোগ্রাম) ও সাবেক  ডিজিএম আড়ং ডেয়রি) কৃষিবিদ এ কিউ এম শফিকুর রউফ।



প্রশিক্ষণে আগত উদ্যোক্তাদের গাভী পালনে জাত নির্বাচন, কাভিং ইন্টারভ্যাল, দুধ ও মাংস তৈরিতে পর্যায়ক্রমিক ধাপ সমূহ বর্ণনা করেন কৃষিবিদ রউফ। প্রশিক্ষণার্থিদের পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে খাদ্য ও পুষ্টিগাভীর ওজন নির্ণয় পদ্ধতি ও খাবারের পরিমাণ নির্ণয় করে দেখানো হয়। এছাড়া ঘাস, সাইলেজ, খড় ও দানাদার খাবার প্রদান-এর বিষয়গুলি নিয়ে ব্যাখ্যা প্রদান করেন জনাব রউফ।

শফিকুর রউফ বলেন, রোগ প্রতিরোধ এর জন্য প্রয়োজনীয় বায়ো-সিকিউরিটি লাভজনক খামারের একটি প্রধান শর্ত। এজন্য খামারীদের এ বিষয়ে কঠোর হতে হবে। ফার্টিলিটি ম্যানেজমেন্ট, খামারের তথ্য সংরক্ষণ-এর উপায়, সফটওয়্যার ব্যবহার নিয়েও আলোচনা করেন তিনি। এছাড়া দুধ উৎপাদনের সময়কালে মনিটরিং, হাতে মিল্কিং ও মেশিন এ মিল্কিং, ভ্যাকসিনেশন ও মেডিকেশন এবং ডি-ওয়ার্মিং বা কৃমিনাশক বিষয়গুলির ওপর গুরুত্ব তুলে ধরেন তিনি। প্রশিক্ষণে খামারে প্রয়োজনীয় ভেটেরিনারি টুলস-এর ব্যবহার বিধি দেখানো হয়।  



প্রশিক্ষণের ব্যাপারে জানতে চাইলে, ট্রেড গ্লোবাল লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ গোলাম রব্বানী এগ্রিলাইফকে বলেন, উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা অর্জন এবং তা বাস্তবায়ন করে খামারের উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে সহজেই দুগ্ধ খামারকে লাভজনক করা সম্ভব। ডেয়রী উদ্যোক্তাদের গাভী পালন সম্পর্কে দক্ষ হতে হবে। অন্যান্য ব্যবসার মতোই এখানেও তাদের শ্রম, মেধা ও পুঁজি বিনিয়োগ করতে হয়। তাই স্বাভাবিকভাবে মুনাফা অর্জন করতে হলে সঠিক কারিগরী ধারনা থাকলে দুগ্ধ খামারীরা লাভবান হতে পারবেন।

প্রশিক্ষণ গ্রহন করতে আগ্রহীদের বিস্তারিত জানতে যোগাযোগ:
ট্রেড গ্লোবাল লিঃ
ইস্টার্ন কমলাপুর কমার্শিয়াল কমপ্লেক্স
রুম #৩০৮( ৪র্থ তলা)
৬৪-৬৮ উত্তর কমলাপুর (রেলওয়ে স্টেশনের বিপরীত পাশে), ঢাকা-১২১৭।
হট লাইন: (ঢাকা): 01708519310-11-12
বগুড়া: 01708519314-15 , কুমিল্লা: 01407055604, সিরাজগঞ্জ: 01407055616