পুঁজিবাজারে আসছে কৃষিবিদ সিড লিমিটেড-২০ মার্চ রবিবার থেকে কিউআইও আবেদন শুরু

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:এসএমই খাতের কোম্পানি কৃষিবিদ সিড লিমিটেড পুঁজিবাজারে আসছে। কোম্পানিটি কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটিতে আবেদন শুরু হবে রোববার, ২০ মার্চ এবং চলবে বৃহস্পতিবার ২৪ মার্চ পর্যন্ত। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ৩১ জানুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আবেদন অনুমোদন করেছে। কোম্পানিটি কিউআইও এর মাধ্যমে অভিহিত মূল্য ১০ টাকা দামে ১ কোটি ১৬ লাখ শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে বাজার থেকে ১১ কোটি ৬০ টাকা সংগ্রহ করবে বলে জানা গেছে।

কৃষিবিদ সীডের চেয়ারম্যান কৃষিবিদ ড. মোঃ আলী আফজাল এবং ম্যানেজিং ডাইরেক্টর কৃষিবিদ শরীফ মোঃ তসলিম রেজা বলেন, কিউআইও’র মাধ্যমে উত্তোলন করা টাকা কৃষিবিদ সীডের কোল্ড স্টোরেজ, স্টোরেজ বিল্ডিং, ডিহিউমিডিফাইড গোডাউন, টিস্যু কালচার ল‍্যাব, বীজ গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপন এবং ব্যবস্থাপনা খাতে ব্যয় করার মাধ্যমে সমগ্র বাংলাদেশের কৃষি খাতের একটি আমুল পরিবর্তন দেখা যাবে। কৃষক পাবে আরও গুণগত মানসম্মত বীজ।  ভালো বীজের জন্য দেশে খাদ্য উৎপাদন অনেকাংশে বৃদ্ধি পাবে।

ইতিমধ্যে কৃষিবিদ সীড দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জে HYV ধানের ফাউন্ডেশন সীড এবং আধুনিক ওয়ার হাউসের জন্য জমি ক্রয় করেছে, সাভার বিরুলিয়ায়ও প্রাথমিক কাজ শুরু হয়েছে বলে জানান কৃষিবিদ তসলিম রেজা ।

গত ৩০ সেপ্টেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিক শেষে ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ পয়সা। পুন:মূল্যায়ন সঞ্চিতি ছাড়া ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১২ টাকা ৬০ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এসবিএল ক্যাপিটাল লিমিটেড এবং করপোরেট এডভাইজর হিসেবে ফিনটেজিক কনসালটেন্সি লিমিটেড।