নীতি ও আদর্শের প্রতি অবিচল থেকে সার ও কীটনাশক ব্যবসা চালিয়ে যাচ্ছেন দুলাল

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

কে এস রহমান শফি, সিরাজগঞ্জ: মো. আরিফুল ইসলাম দুলাল। কৃষিতে সফল একজন সার ও কীটনাশক ব্যবসায়ী। যিনি কখনো অসততার কাছে হার মানেননি। জীবনের সবটুকু সময় সৎ ও নিষ্ঠার সাথে ব্যবসা করেছেন। নীতি ও আদর্শের প্রতি অবিচল থেকে দায়িত্ব পালন করেছেন। নিজে বেশি পড়াশুনা করতে না পারলেও সন্তানদের লেখাপড়া করাচ্ছেন সাধ্যমতো। পিতার রেখে যাওয়া সম্পত্তি দেখাশুনা করছেন। পিতার আদর্শকে সামনে রেখে এগিয়ে যাচ্ছেন।

আরিফুল ইসলামের বাড়ি সিরাজগঞ্জ সদর উপজেলার বাগবাটি ইউনিয়নের পশ্চিম দত্তবাড়ি। তার প্রতিষ্ঠানের নাম ভাই ভাই এন্টারপ্রাইজ এটি হরিণা পিপুলবাড়িয়া বাজারে অবস্থিত। বিসিআইসি’র সার ডিলার। সেই সাথে কীটনাশকের ব্যবসা করছেন।

ঢাকার বাংলা কলেজ থেকে এইচ এস সি পাশ করেই ১৯৯৬ সালের ৪ জানুয়ারি সার ডিলার হিসেবে ব্যবসা শুরু করেন। কখনোই কোন অনৈতিক কাজের সাথে যুক্ত হননি। সবসময় নীতিমালা ও নিয়ম মেনে ব্যবসা করেছেন। এ কারণেই কখনো আর পিছন ফিরে তাকাতে হয়নি। শৃংখলা মেনে ব্যবসা করার কারণেই তার বিরুদ্ধে কারো কোনো অভিযোগ নেই।

ঘোড়াচরা গ্রামের আবুল বাশার বলেছেন, আরিফুর রহমান যেভাবে ব্যবসা করেন তা বিরল। তিনি কখনই কোন সারের দাম বেশি নেন না। যতক্ষন তার ঘরে সার থাকবে যে কেউ এলেই নির্ধারিত দামেই তা পেয়ে যাবে। একই কথা বলেছেন পশ্চিম দত্তবাড়ি গ্রামের রফিকুল ইসলাম। তিনি বলেন, সার ও কীটনাশক কিনতে হলে ভাই ভাই এন্টারপ্রাইজে যেতে হবে। সেখানে সবকিছুই ন্যায্যমূল্যে বিক্রি হয়ে থাকে। তাই ঐ দোকানের বাইরে কোথাও যাওয়ার উপায় নেই। একই গ্রামের আবদুল কুদ্দুস বলেছেন, পুরো পিপুলবাড়িয়ার মানুষ জানে কোথায় সহজেই সবচেয়ে কম দামে সার ও কীটনাশক পাওয়া যাবে। আর সেজন্য ভাই ভাই এন্টারপ্রাইজ ছাড়া অন্য কিছু নেই। তার সততা ও নিষ্ঠার কাছে যে কেউ হার মানতে বাধ্য।

বাগবাটি বাজারে মালিগাতি গ্রামের খুচরা সার বিক্রেতা মো. সুমন শেখ বলেছেন, তার মতো সৎ ব্যবসায়ী হওয়াটা সৌভাগ্যের। ওনার আচার-আচরণ যে কোন মানুষকে মুগ্ধ করবে। আমাদের মতো সবাই চাইবে তার মতো নীতিবান ব্যবসায়ী হতে।

মো. আরিফুল ইসলাম দুলালের পিতা মৃত হারুন অর রশীদ ছিলেন একজন নীতিবান স্কুল শিক্ষক। তিনি মারা যাওয়ার পর পুরো ব্যবসা দেখছেন আরিফুল ইসলাম। সন্তানদের লেখাপড়া করাচ্ছেন। বড় মেয়ে মেহেরুন্নেছা দিশা সিরাজগঞ্জ সরকারি কলেজে অনার্স (বাংলা) প্রথম বর্ষে আর ছেলে জুবায়ের সাজ্জাদ শান্ত উল্লাপাড়া সাইন্স কলেজ থেকে এবারে এইচ এস সি পরীক্ষা দিচ্ছে। স্ত্রী সাথী আক্তার গৃহিনী।

ভাই ভাই এন্টারপ্রাইজ এর তদারকির দায়িত্বপ্রাপ্ত উপ সহকারী কৃষি অফিসার এমরান হোসেন খান বলেছেন, এরকম ব্যবসাযী সমাজে খুঁজে পাওয়া যাবে না। তিনি যে আদর্শ নিয়ে ব্যবসা করছেন তা কোথাও নেই। তার মতো সততা নিয়ে যে কেউ ব্যবসা করলে এগিয়ে যেতে বাধ্য।