পোলট্রি খামারিদের জীবিকা ও বিনিয়োগ সুরক্ষায় ভ্যাকসিনেশন অতীব গুরুত্বপুর্ন

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিশেষ প্রতিনিধি: বার্ড ফ্লু পোল্ট্রির জন্য এক মরণব্যাধি। এই ফ্লু তে ব্যবসায়িক ক্ষতির সম্মুখীন হচ্ছে অনেক খামারি। বানিজ্যিক লেয়ার খামারে লো প্যাথজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সুরক্ষায় প্রথম দিন থেকেই ভ্যাকসিন প্রয়োগ জরুরি। পোল্ট্রির স্বাস্থ্য সুরক্ষা শুধুমাত্র পোল্ট্রি র জন্যই গুরুত্বপুর্ণ নয়, আমাদের মানব স্বাস্থের জন্যেও অনেক গুরুত্বপুর্ণ। তাই পোল্ট্রি স্বাস্থ্য নিশ্চিত করতে প্রয়োজন অতিরিক্ত পরিচর্যা আর পোল্ট্রির স্বাস্থ্য রক্ষার জন্য ভ্যাকসিন বা টিকা প্রদান অতীব গুরুত্বপুর্ন। দেশের পোলট্রি খামারিদের জীবিকা এবং এ শিল্পে জড়িত সকলের বিনিয়োগ সুরক্ষায় একটি বিশেষ বিবেচ্য বিষয়।

এসব বিষয় বিবেচনায় আজ শনিবার (২৪ সেপ্টেম্বর) পাবনা প্রায় ৩০০- এর অধিক বানিজ্যিক লেয়ার খামারীদের নিয়ে "পোল্ট্রি ভ্যকসিনেশন শীর্ষক"-এক কারিগরী কর্মশালার আয়োজন করে দেশের শীর্ষস্থানীয় এনিমেল হেলথ কোম্পানি এসিআই এনিমেল হেলথ্ । জেলার টেবুনিয়ার বিএডিসি প্রাঙ্গনে সকাল ১১ টা থেকে শুরু হওয়া এ কর্মশালায় মূল কারিগরী বক্তব্য উপস্থাপন করেন এসিআই এনিমেল হেলথ্ -এর বিজনেস ম্যানেজার (ভ্যাকসিন) ডা. মোঃ মইনুল ইসলাম।

ডা. মইনুল বলেন, আমাদের দেশে বানিজ্যিক লেয়ার খামারে রোগ ও বাচ্চার বয়স অনুযায়ী সঠিক স্ট্রেইনের ভ্যাকসিন নির্বাচন করতে হবে। সঠিক ভ্যাকসিন নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। সামনে শীতকাল কাজেই খামারীদের বার্ড ফ্লু প্রতিরোধে এখন থেকেই সতর্ক থাকতে হবে। সফলভাবে খামার পরিচালনা করতে হলে সঠিক সময়ে-সঠিক নিয়মে অভিজ্ঞ ব্যক্তি দ্বারা সঠিক ভ্যাকসিন প্রয়োগ বাঞ্চনীয়। তাই একজন দক্ষ ভেটেরিনারিয়ান বা পোল্ট্রি বিশেষজ্ঞ’র সাথে পরামর্শ করে এলাকায় রোগের প্রাদুর্ভাব অনুযায়ী ভ্যাকসিন প্রয়োগের সঠিক সময়সূচী নির্ধারণ করা উচিৎ।

তিনি বলেন, বার্ড ফ্লূ ভ্যাকসিন থেকে ভাল ফল পেতে হলে কিছু বিশেষ রোগ দমন করা অত্যন্ত জরুরী। যেমনঃ মাইকোপ্লাজমোসিস, সিআরডি, কক্সিডিওসিস, মাইকোটক্সিকোসিস, ক্রণিক সালমোনেলোসিস ইত্যাদি রোগগুলো ভ্যাকসিনের কার্যকারিতা নষ্ট করে দেয়। অনেক খামারিদের কাছ থেকে শোনা যায়–“ভ্যাকসিন দেওয়ার পর তা ঠিকমতো কাজ করেনা”। কি কারণে ভ্যাকসিন কাজ করেনা বা কি পদ্ধতি অবলম্বন করলে ভ্যাকসিনের কার্যকারিতা বাড়ানো যায় সে বিষয়ে জানা জরুরী।



বাংলাদেশে ইনফেকশাস ব্রংকাইটিস, মাইকোপ্লাজমা, আইএলটি, এভিয়ান ইনফ্লুয়েঞ্জাসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগগুলো খামারিদের ক্ষতিগ্রস্ত করে থাকে। মাঠ পর্যায়ে এসব রোগের কোন ষ্ট্রেইন পোল্ট্রি খামারীদের ক্ষতিগ্রস্ত করছে সে তা সনাক্ত করা এবং সে অনুযায়ী উদ্যোক্তা ও পোল্ট্রি খামারীদের ব্যবস্থা গ্রহন কারা প্রয়োজন বলে মনে করেন ডা. মইনুল।

সেমিনারে এসিআই এনিমেল হেলথ্ - কর্তৃক বাজারজাতকৃত CEVAC IBird, Vectormune HVT-AIV, CEVAC New Flu H9K , CEVAC MD RISPENS, CEVAC Corimune 4K-7K ভ্যাকসিনগুলো নিয়ে আলোচনা করা হয়।

এসিআই এনিমেল হেলথ্ -এর ডিজিএম জনাব রফিক আহমেদ বলেন, খামারিদের এ সমস্যার কথা চিন্তা করে দেশের এনিমেল হেলথ সেক্টরের শীর্ষস্থানীয় কোম্পানি এসিআই এনিমেল হেলথ সব সময় এধরনের সেমিনারের আয়োজন করে থাকে। এর ফলে বানিজ্যিক পোল্ট্রি খামারিদের দুঃশ্চিন্তা অনেকখানি দূর হবে।



সেমিনারে উপস্থিত জেলার খ্যাতনামা পোল্ট্রি বিশেষজ্ঞরা বলেন, আমাদের দেশের অধিকাংশ পোল্ট্রি খামারে বার্ড ফ্লু ও রেসপিরেটরি রোগ প্রতিরোধকল্পে যে ভ্যাকসিন গুলি ব্যবহার করা হয় তার অধিকাংশই আমদানিকৃত। এসব আমদানিকৃত ভ্যাকসিনগুলিতে কি ধরনের ষ্ট্রেইন ব্যবহার করা হয়েছে আর মাঠ পর্যায়ে উল্লেখিত রোগ গুলিতে কি কি ধরনের ষ্ট্রেইন বিরাজমান সেসব জানতে হবে। আমদানিকৃত ভ্যাকসিনগুলির একেকটির ষ্ট্রেইন এক এক রকম। দেশের বাজারে প্রচলিত ভ্যাকসিনগুলো অনেক সময় রোগগুলোর বিরুদ্ধে পরিপূর্ণ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে না বা পুরোপুরি কার্যকর হয় না। সেক্ষেত্রে এ ধরনের সেমিনার উপস্থিত লেয়ার খামারীদের ব্যাপক উপকারে আসবে বলে মনে করেন সেমিনারে আগত পোল্ট্রি বিশেষজ্ঞ ও খামারীবৃন্দ।