উন্নত প্রযুক্তির মাধ্যমে ডেইরির জাত উন্নয়নে কাজ করছে এসিআই এনিমেল জেনেটিক্স

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিশেষ প্রতিনিধি: দেশে বর্তমানে ২০ লিটারের অধিক দুধ দেয় এমন গাভীর সংখ্যা প্রায় ২০ লক্ষের কাছাকাছি। এসব সম্ভব হয়েছে প্রাণিসম্পদে গাভীর জাত উন্নয়নের মাধ্যমে। ডেইরি এবং ক্যাটেল শিল্পে এখন শিকিষত যুবক-যুবতীরা খামার করে স্বাবলম্বী হচ্ছেন, অনেকে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন। এর জন্য একটাই উপায় উন্নত প্রযুক্তির মাধ্যমে জাত উন্নয়ন। সরকারের সহযোগীতায় এসিআই এনিমেল জেনেটিক্স সেই কাজটি করে যাচ্ছে একেবারে প্রান্তিক পর্যায়ে থেকে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারী) দক্ষিনাঞ্চলের প্রাণকেন্দ্র বরিশাল এর ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউট এর অডিটোরিয়ামে ৩৫০ জন এআই কর্মীদের নিয়ে ১০ম কৃত্রিম প্রজনন ব্যবস্থাপনা ও সম্প্রসারন বিষয়ক লাইভস্টক এসিস্ট্যান্ট (এল এ) কনফারেন্সে এসব কথা বলেন উপস্থিত বক্তারা।

প্রোডাক্ট এক্সিকিউটিভ তুখলিফুল মিয়াদ মঈন-এর সঞ্চালনায় এবং এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডিরেক্টর মোজাফফর উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত উপস্থিত ছিলেন পরিচালক, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর বরিশাল বিভাগ, ডা.মোঃ আব্দুস সবুর।

দিনব্যাপি এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপপরিচালক, জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্র বরিশাল ডা. নাসির উদ্দিন আহমেদ, বরিশাল জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকতা জুঁই দত্ত, বরিশাল সদরের উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. প্রদীপ কুমার বিশ্বাস প্রমুখ।



অনুষ্ঠানে কর্মীরা কিভাবে কাজ করলে কিভাবে রেকর্ড কিপিং করলে সফলতা পাবেন তার বিস্তারিত দিকনির্দেশনা দেন ডা.হিরেশ রঞ্জন ভৌমিক। বিশেষ অতিথি বরিশাল জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকতা জুঁই দত্ত ইন্সট্রাকশন দেন কৃত্রিম প্রজনন এর সঠিক নির্দেশনাবলি।

সম্মেলনে প্রধান অতিথি আব্দুস সবুর জানান দক্ষিনবঙ্গের পরিবেশ ও এই অঞ্চলের গবাদিপশুর ধরন এর কথা। তার ১ বছরের গবেষনার ফসল হিসেবে তিনি এসিআই কে জানান বরিশাল ভোলার আবহাওয়ার জন্য আরসিসি জাত সব থেকে উত্তম। তিনি এসিআই কে অনুরোধ করেন এই অঞ্চলে এই জাতের উন্নয়নে বেশি গুরুত্ব দিতে। এছাড়াও মহিষ পালনের গুরুত্ব নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দেন তিনি।



সভাপতির বক্তব্যে মোজাফফর উদ্দিন আহমেদ বলেন, প্রতিটি গাভী থেকে যদি বছরে একটি সুস্থ সবল বাছুর পাওয়া যায় তাহলে খামারিরা লাভের মুখ দেখতে পারবে। এজন্য খামারিদের সচেতন হতে হবে আর খামারিদের সচেতনতা তৈরি করতে এআই কর্মীদের দায়িত্বশীল ভূমিকা নিতে হবে। একজন দক্ষ এআই কর্মী হিসেবে নিজ নিজ ইউনিয়নে প্রতিষ্ঠিত হবে।

এআই কর্মীদের উদ্দেশ্যে বিজনেস ডিরেক্টর মোজাফফর বলেন, পরিশ্রম, সততা আর নিজের ইচ্ছাশক্তি এসব যদি তারা কাজে লাগাতে পারে তবে এআই কর্মীরাও তাদের স্বপ্ন পূরণ করতে পারবেন। আজকের সম্মেলনে অনেকেই এআই কর্মীরা নিজ নিজ যোগ্যতা এবং পরিশ্রমের ফলে তাদের স্বপ্ন পূরণ করতে পেরেছেন অন্যরাও তাদের মডেল অনুসরণ করে নিজেদের স্বপ্ন পূরণের পাশাপাশি খামারীদের স্বপ্ন পূরণ করতে অবদান রাখবেন বলে আশা করেন তিনি।

এসিআই এনিমেল হেলথ এর পক্ষ থেজে ফ্রি স্যাম্পল হিসেবে "পাক্কা এআই" ওষুধ বিনামুল্যে প্রদান করেন  ডা.মশিউর রহমান মিথুন সি.ম্যানেজার এসি আই এনিমেল হেলথ  এর টিম।



সম্মেলনে ১৮ টি বাটন ফোন, ১টি এন্ড্রয়েড ফোন ও ১টি স্মার্ট টিভি পুরস্কার হিসেবে প্রদান করা হয়। ৪জন ডিলার বার্ষিক বাজেট টার্গেট পুরন করে জিতে নেন ক্রেস্ট ও সম্মাননা পুরষ্কার। প্রজনন বিষয়ক একটি সার্ভে  ছাড়াও কৃত্রিম প্রজনন বিষয়ক প্রশ্নোত্তর পর্বে বিজয়ীদেরকে দেওয়া হয় আকর্ষনীয় পুরষ্কার। এছাড়া  লটারিতে দেওয়া হয় ১৫ টি চমকপ্রদ পুরষ্কার।

বরিশাল নৃত্যবিতান  দলের অংশগ্রহণ এ আয়োজিত হয় জমকালো নৃত্য পরিবেশনা। ভোলা ,শরিয়াতপুর, ফরিদপুর, মাদারিপুর, পিরোজপুর, বরিশাল, গোপালগঞ্জ এর এআই কর্মীরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।