বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাকৃবি

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:টাইম হায়ার এডুকেশনের (টিএইচই) প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ১০০১ থেকে ১২০০’র মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বাকৃবি ছাড়াও বাংলাদেশের আরো দুটি পাবলিক  বিশ্ববিদ্যালয় ঢাবি ও বুয়েট এ তালিকায় স্থান পেয়েছে। আজ (০২সেপ্টেম্বর) সকালে টাইম হায়ার এডুকেশনের (টিএইচই) অফিশিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয় গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আন্তজার্তিক দৃষ্টিভঙ্গীর মানদন্ডের উপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর এ তালিকা প্রকাশ করে। ২০২১ সালে ৯৩ দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালযয়ের মধ্যে থেকে ১ হাজার ৬শ’ ৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এ তালিকায় সবার উপরে রয়েছে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং নিয়ে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এ সাফল্যে আমরা উচ্ছ্বসিত। আগামীতে বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিতে আমরা সর্বাত্নক চেষ্টা চালিয়ে যাচ্ছি।

প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। বিগত ছয় দশকে বাকৃবির গ্রাজুয়েটবৃন্দ কৃষির আধুনিকায়ন ও প্রযুক্তি সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছেন। যার ফলে দেশ আজ ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে অসামান্য সাফল্য লাভ করতে পেরেছে।

তিনি আরো বলেন, পথিকৃৎ এ বিশ্ববিদ্যালয় দেশের জনসংখ্যা বৃদ্ধি ও বৈশি^ক জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি ক্ষেত্রে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় আরও নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করবে এবং ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে তার অগ্রণী ভূমিকা অব্যাহত রাখবে। এ বিশ্ববিদ্যালয়ের জ্ঞানচর্চা ও মেধার বিকাশ এবং সার্বিক উন্নয়নে সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর সুপরিকল্পিত দিক নির্দেশনা, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর আন্তরিক সহযোগিতা প্রশংসনীয়। পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা, কর্মচারী, অ্যালামনাইবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় এলাকাবাসী ও সচেতন অভিভাবকগণ যে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে, তা অতুলনীয়।

টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রাংকিং ২০২২-এ বাকৃবির স্থান লাভে বাকৃবির সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বাকৃবির সকল অ্যালামনাইবৃন্দ উচ্ছ্বসিত ও আনন্দিত। এদিকে বিশ্ববিদ্যালয়ের এ সাফল্য উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার দুপুর ১১টায় এক ভাচুর্য়াল ওয়েবিনারের আয়োজন করা হয়। ওয়েবিনারে ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. তাজ উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও ভাচুর্য়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বাকৃবির ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নিবাহীর্ সভাপতি হাম্মাদুর রহমান, এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, বিভিন্ন অনুষদের সকল শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।