নওগাঁ সরকারি কলেজে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের নতুন নতুন ভাবনার প্রকল্প

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

কাজী কামাল হোসেন:বাড়ির রিজার্ভ পানির ট্যাংক পূর্ণ হওয়ার পরেও বৈদ্যুতিক মর্টারের সুইচ বন্ধ না করায় অনেক সময় পানির অপচয় হয়। তবে ওয়াটার এলার্ম পদ্ধতি ব্যবহার করলে পানির ট্যাংক পূর্ণ হয়ে গেলে মর্টারের সুইচ অটোমেটিক বন্ধ হয়ে যাবে। ওয়াটার এলার্ম নামের এই যন্ত্রটি তৈরি করেছেন নওগাঁ সরকারি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী হুমায়রা তাসনিম।   

শিক্ষার্থীদের তৈরি এমন আরও চমক লাগানো উদ্ভাবনী যন্ত্র ও নতুন নতুন ভাবনার প্রকল্প নিয়ে নওগাঁ সরকারি কলেজ মিলনায়তনে সোমবার (২৬ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে বিজ্ঞান মেলা-২০২২। দুই দিনব্যাপী এই মেলা আজ মঙ্গলবার শেষ হবে। বিজ্ঞান মেলায় নওগাঁ সরকারি কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিয়েছে।

নওগাঁ সরকারি কলেজ বিজ্ঞান ক্লাব এই মেলার আয়োজন করে। বেলা সাড়ে ১১টার দিকে  কলেজ মিলনায়তনে আয়োজিত এই মেলার উদ্বোধন করেন নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ মো. নাজমুল হাসান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নওগাঁ সরকারি কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক এস এম মোজাফফর হোসেন। সভাপতিত্ব করেন নওগাঁ সরকারি কলেজ বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা আশরাফুল ইসলাম।   

ভবন কিংবা কারখানায় আগুন ছড়িয়ে পড়ার আগেই জানা যাবে কোথা থেকে আগুনের সূত্রপাত হচ্ছে। এতে দ্রুত আগুন নেভানো সম্ভব হবে। অগ্নিকাণ্ড রক্ষা মডেল ব্যবহার করে জানমালের ক্ষতি অনেকটাই কমানো সম্ভব। এই প্রকল্পটি উদ্ভাবন করেছেন শিক্ষার্থী নন্দিনী ও তাঁর দল।

 নন্দিনী জানায়, অগ্নিকাণ্ডের সূত্রপাতের এলার্ম দেওয়া ছাড়াও এই প্রকল্পের মাধ্যমে কোনো বসতবাড়ি কিংবা কারখানা অগ্নিকাণ্ড ঝুঁকিপূর্ণ কি না তা জানা যাবে। এটা জানলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কিংবা বাড়ি মালিক অগ্নিকাণ্ডের আগেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।
অটোমেটিক রেলওয়ে ক্রসিং, ফোরলেন রোড সিগন্যাল, বিশেষ পদ্ধতিতে বীজ থেকে চারা উৎপাদন, চৌম্বকক্ষেত্র থেকে বিদ্যুৎ উৎপাদনসহ বিভিন্ন নতুন নতুন ভাবনার প্রকল্প নিয়ে মেলায় হাজির হয় শিক্ষার্থীরা।

মেলার আয়োজক নওগাঁ সরকারি কলেজ বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা আশরাফুল ইসলাম বলেন, 'চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশকে সামিল করতে শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চেতনা ছড়িয়ে দিতে ও বিজ্ঞান চর্চা বাড়ানোর লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে। মেলা উপলক্ষে শিক্ষার্থীরা তাদের যেসব নতুন নতুন ভাবনার প্রকল্প উপস্থাপন করেছে তা দেখে অন্য শিক্ষার্থীরা উৎসাহিত হবে বলে আমরা আশাবাদী।'