যথাযোগ্য মর্যাদায় এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ শহিদ বুদ্ধিজীবী দিবস-২০২২ পালিত

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

ক্যাম্পাস ডেস্ক:এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কর্তৃক যথাযোগ্য মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস-২০২২ পালিত হয়। বুধবার (১৪ ডিসেম্বর) পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হয় এবং অনুষ্ঠানের অংশ হিসেবে অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসান এর নেতৃত্বে শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

অত্র বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত ও গীতা পাঠ করা হয়। পরে ১৯৭১ সলের ১৪ই ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

উক্ত আলোচনা সভায় উপাচার্য প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। বক্তব্যের শুরুতে তিঁনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঠিক দিক নির্দেশনায় বাংলাদেশ স্বাধীন হওয়ায় তাঁকে অন্তরের অন্তস্থল থেকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। এছাড়া বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করে দেশকে স্বাধীন করার জন্য তিঁনি বীর মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া শহিদ মুক্তিযুদ্ধা ও শহিদ বুদ্ধিজীবীদের প্রকৃত সংখ্যা প্রকাশ ও  তাঁদের যথাযথ মর্যাদা প্রদানের জন্য এবং বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য তিনি বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার ভূয়সি প্রশংসা করেন।

মাননীয় শিক্ষামন্ত্রীর পরামর্শে প্রথমবারের মতো ইউজিসি কর্তৃক শহিদ বুদ্ধিজীবী দিবস-২০২২ পালন উপলক্ষে ইউজিসি’র চেয়ারম্যানসহ ইউজিসি’র সদস্যবৃন্দ, সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ এবং শহিদ বুদ্ধিজীবী পরিবারের পাঁচজন সদস্য নিয়ে বিশেষ আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠান আয়োজন করায় তিনি ইউজিসিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বাংলাদেশকে বক্ষে ধারনের জন্য শহীদুল্লা কায়সার, জহির রায়হান, ধীরেন্দ্রনাথ দত্ত,  ডাঃ এ এফ এম আব্দুল আলীম চৌধুরীসহ সকল শহিদ বুদ্ধিজীবীদের বিশেষভাবে স্মরণ করেন। তাঁর বক্তব্যে তিনি চাঁপাইনবাবগঞ্জের সকল শহিদ বুদ্ধিজীবীদের কথা তুলে ধরেন এবং এর পর থেকে প্রতি বছর চাঁপাইনবাবগঞ্জের বুদ্ধিজীবী ও শহিদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যদের নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠান করার জন্য অভিমত ব্যক্ত করেন।

সর্বশেষে তিনি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, নবীন ও প্রবীণ শিক্ষকসহ সকলকে শহিদ বুদ্ধিজীবী দিবসের সঠিক ইতিহাস জানাসহ বুকে ধারণ ও লালন করে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হবার জন্য আহ্বান জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন।

উক্ত অনুষ্ঠনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো: দেলোয়ার হোসেন, ট্রেজারার (ভারপ্রাপ্ত) ও ডীন, কৃষি এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ এবং ড. মোঃ শামিমুল হাসান পরিচালক আইকিউএসি ও ব্যবসায় অনুষদের ডীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ মনিরুল ইসলাম রিন্টু।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের, অর্থ ও ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক ড. মোস্তফা মাহমুদ হাসান, ভারপ্রাপ্ত কর্মকর্তা, শাহারিয়ার কবির, লিগ্যাল সেল ও আইন অনুষদের প্রধান সহকারী অধ্যাপক এস.এম. শহীদুল ইসলাম, ব্যবসায় প্রশাসন অনুষদের প্রধান এস এম ফরিদুল ইসলাম, কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন প্রধান মেহনাজ আফসার, সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন ছাত্র-ছাত্রীবৃন্দ।

সবশেষে শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২২ উদ্যাপন কমিটির আহবায়ক, ড. আশরাফুল আরিফ তাঁর সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।