শীতের ফুলে রঙিন বাকৃবি ক্যাম্পাস

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

আবুল বাশার মিরাজ, বাকৃবি:শীত এলেই ফুলে ফুলে নতুন সাজে সাজতে শুরু করে চিরসবুজের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। ক্যাম্পাসের আনাচে কানাচে ভরে যায় বাহারি রঙের ফুলে।

বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনের উদ্যোগে গড়ে উঠেছে এ ফুলের বাগান। বিশেষ করে প্রশাসনিক ভবনসমূহ, ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে, বোটানিক্যাল গার্ডেনের ভেতরে, শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে, বিভিন্ন অনুষদ ভবনের সামনে, বঙ্গবন্ধু চত্বরের সামনে এবং প্রত্যেক হলের ভেতরে এবং বাইরেসহ ক্যাম্পাসের প্রায় প্রতিটি স্থানে গড়ে উঠেছে সুন্দর সুন্দর ফুলের বাগান।

আর এ বাগানগুলোতে গাঁদা, কারিয়াফছি, ভারবিনা, পিটুনিয়া, মৌচন্ডা, পানচাটিয়া,  সালভিয়া, দোপাটি, ক্যালেন্ডোলা, ফ্লোগর্স, পেনজি, অ্যালমন্ডা, ডালিয়া, ইন্টালিয়াম, স্নাকড্রাগন, তালপাম্প, চন্দ্রমল্লিকা, ইনকা, ছোট চায়না গাঁদা, জাম্বু গাঁদা, মোরগঝুঁটি, কসমস, জুঁই, চামেলি ছাড়াও আছে টগর, বেলি এবং সাইকাস, ক্রিসমাস, জবা, রঙ্গনসহ নানা জাতের ফুল। সবমিলিয়ে প্রায় অর্ধশত ধরনের ফুল ফুটেছে ক্যাম্পাসে। গাছ ঠাঁসা ফোটা এসব ফুলের মিষ্টি সুবাসে পাগল মৌমাছি আর প্রজাপতিরা। যেদিকে তাকানো যায় সেদিকেই বিচিত্র সব বর্ণাঢ্য ফুলের সমারোহ। ফুলের গন্ধে মাতোয়ারা ভ্রমরেরাও। যা দেখে ক্যাম্পাসে আগতরা মুগ্ধ সবাই। মনে হয় এসব যেন রং তুলিতে র্আঁকা ছবি।

তবে সবচেয়ে সুন্দরভাবে  ফুলে ফুলে সেজেছে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বর। পুরো মাঠ জুড়ে হলুদ, লাল, গোলাপী আর সবুজের সমারোহ ভালোলাগা সৃষ্টি করছে ফুল প্রেমীদের হৃদয় অকপটে।।

প্রাকৃতিক শোভা টেনে আনছে বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে ঘুরতে আসা বিভিন্ন বয়সের মানুষদেরও। আর এ  কারণেই প্রতিদিন ময়মনসিংহসহ দূর-দূরান্তের দর্শনার্থীরা ফুলের সৌন্দর্য উপভোগ করার টানে বারবার ছুটে আসছেন বাকৃবি ক্যাম্পাসে। অনেকে আবার পরিবার-পরিজন বিশাল দল বেঁধে নিয়ে ঘুরতে আসে এই ক্যাম্পাসে।

এদিকে ফুলেল এই পরিবেশে নিজেকে ক্যামেরায় বন্দি করতে থাকে অনেকেই। কেউ ব্যস্ত সেলফি তোলায়, আবার কেউ ব্যস্ত বন্ধুদের সঙ্গে দল বেঁধে ছবি তুলতে আর কেউ ব্যস্ত নিজের ছবি তোলায়। সকাল থেকে গোধুলী পর্যন্ত  মানুষের পদচারণে মুখরিত থাকে বাহারী ফুলের রঙিন ক্যাম্পাস।