পেস্টিসাইডের অপব্যবহার নিরাপদ খাদ্য উৎপাদনের প্রধান চ্যালেঞ্জ

কৃষিবিদ ড. এম. মনির উদ্দিন: বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য সাধারনত পেস্টিসাইড ব্যবহার করা হয়। পেস্টিসাইড হলো বিষাক্ত রাসয়নিক যা বাংলাদেশে কীটনাশক, ছত্রাকনাশক, আগাছানাশক এবং ইঁদুরনাশক হিসেবে অর্ন্তভুক্ত। দেশে প্রায় ৫০০টির বেশী রাসয়নিক পেস্টিসাইড ও ৪৩টি জৈব পেস্টিসাইড প্রতিষ্ঠান নিবন্ধিত। জনসংখ্যার চাহিদা অনুযায়ী উৎপাদন করে খাদ্য সরবরাহ করা একটি বড় চ্যালেঞ্জ। ফলস্বরুপ, ফসলের উৎপাদনশীলতা বাড়াতে জমিতে নিবিড়ভাবে সার, সেচ এবং পেস্টিসাইড ব্যবহার করতে হচ্ছে। যদিও এটি সর্বজনবিদিত যে, পেস্টিসাইডের অনেক ক্ষতিকারক প্রভাব রয়েছে। কারন পেস্টিসাইড মানব শরীরে নানা রকমের প্রভাব ফেলে যেমন চোখ ঝলসে যাওয়া, ফোস্কা পড়া, অন্ধত্ব, বমি বমি ভাব, মাথা ঘোরা, ডায়রিয়া এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। আর দীর্ঘমেয়াদী প্রভাবের মধ্যে ক্যান্সার, জন্মগত ক্রুটি, ডায়বেটিস, কিডনী রোগ, ইমিউনিটক্স্রিসিটি এবং এন্ডোক্রাইন সিস্টেমের ব্যাঘাত ইত্যাদি।

১৯৯০ এর দশকের শুরুতে বাংলাদেশে পেস্টিসাইড ব্যবহার অনেকটাই সীমিত ছিল যা পরবর্তীতে প্রতিবছর উল্লেখযোগ্য পরিমানে বাড়তে থাকে। পেস্টিসাইড মুলত একটি রাসায়নিক বিষ যাকে বলা হয় ”জীবনের নীরব ঘাতক”। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে সবচেয়ে বেশী মানুষ মারা যায় হৃদরোগ ও স্ট্রোকের কারনে যার অন্যতম কারন খাদ্যে বিষক্রিয়া।

ধান চাষে বাংলাদেশে সবচেয়ে বেশী পেস্টিসাইড ব্যবহার হয়ে থাকে। এ ক্ষেত্রে কৃষকেরা তাদের জ্ঞানের সীমাবদ্ধতার কারনে বেশীরভাগ ক্ষেত্রে স্থানীয় ডিলার ও খুচরা বিক্রেতাদের শরণাপন্ন হয় এবং তাদের পরামর্শে অপ্রয়োজনীয় পেস্টিসাইড ব্যবহার করছে যাতে তাদের উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ার পাশাপাশি বাড়ছে বিভিন্ন ক্ষতিকারক প্রভাব। কৃষকদের সাথে কথা বললে তারা সহকারী সম্প্রসারণ কর্মীদের মাঠ পর্যায়ে না পাওয়ার কথা বলে থাকে। অনেক কৃষক জমিতে অতিরিক্ত কীটনাশক প্রয়োগের যে অনেক ক্ষতিকারক দিক রয়েছে সে সর্ম্পকে অনেকক্ষেত্রে অবগত থাকা সত্বেও ফসলকে রক্ষা করার জন্য স্থানীয় ডিলার বা ব্যবসায়ীদের দ্বারস্থ হয় এবং তাদের পরামর্শে একটি নির্দিষ্ট বালাই দমনের জন্য একাধিক পেস্টিসাইড ব্যবহার করতে বাধ্য হয়।

বর্তমানে অনেক কৃষক ফসলকে পোকামাকড় বা রোগবালাই এর হাত থেকে রক্ষা করার জন্য চাষের শুরু থেকেই পেস্টিসাইড ব্যবহার করেন। পোকামাকড় বা রোগবালাই যাতে ফসলে আক্রমন না করতে পারে তার প্রতিরোধ ব্যবস্থা হিসেবে একই ফসলে এভাবে কয়েকবার পেস্টিসাইড ব্যবহার করে যা তার উৎপাদন খরচ বাড়ানোর পাশাপাশি ফসলে পেস্টিসাইডের প্রভাব থেকে যাচ্ছে এবং স্বাস্থ্যঝুকিসহ পরিবেশকে দুষন করছে।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থার বিবেচনায় বাংলাদেশে শতাধিক প্রকারের পেস্টিসাইড ব্যবহার করা শতাধিক কৃষিপণ্য ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে যা স্বাস্থ্য ও পরিবেশগত উদ্বেগ বাড়াচ্ছে। এর মধ্যে কিছু কিছু পেস্টিসাইড রয়েছে যা অনেক দেশেই নিষিদ্ধ করা হয়েছে। সেইসাথে আরো কিছু দেশ নিষিদ্ধ করার প্রক্রিয়ায় রয়েছে। অথচ প্রতিবছর হাজার হাজার টন এসব পেস্টিসাইড দেশে আমদানী করে ফসলে প্রয়োগ করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষন শাখার মতে, দেশে ৩৫৯টি পেস্টিসাইডের ৫৬৬১টি পণ্য ব্যবহারের অনুমতি রয়েছে। এর মধ্যে ৯০টি পেস্টিসাইড প্যান (পেস্টিসাইড অ্যাকশন নেটওয়ার্ক) দ্বারা বিপজ্জনক হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে এবং এদের মধ্যে মাত্র ১৪টি পেস্টিসাইডের ২০৩৭টি পণ্য রয়েছে।

২০১১ সালে বাংলাদেশে মোট পেস্টিসাইড ব্যবহার হয় ৪৪,৪২৩ টন যার মুল্য ৭৫৫ কোটি টাকা।  ২০১১ সালে দেশে শুধু আগাছানাশক ব্যবহার হয় ৪০০০ টন যা ২০১৮ সালে বেড়ে দাড়ায় ৭২৫০ টনে। ২০১৭ সালে দেশে ৩৭,১৮৭ টন পেস্টিসাইড তৈরী করার জন্য ১৫,১০৬ টনের বেশী সক্রিয় উপাদান আমদানী করা হয় যা আগের বছরের চেয়ে ৬ শতাংশ বেশী। যে হারে দেশে পেস্টিসাইড ব্যবহার হচ্ছে তাতে ১৭ কোটি মানুষের মাথাপিছু প্রতিবছর গড়ে পেস্টিসাইড ব্যবহারের পরিমান দাড়ায় প্রায় ২৫০ গ্রাম বা তারও বেশী এবং প্রতিবছর পেস্টিসাইড ব্যবহারের বৃদ্ধির হার ৯.২৪ শতাংশ। বাংলাদেশে ব্যবহৃত পেস্টিসাইডগুলো সাধারনত চীন, ভারত, ও জাপান থেকে আমদানী করা হয়।   

বাংলাদেশে সর্বাধিক ব্যবহৃত পেস্টিসাইড কার্বোফুরান ধান, বেগুন, আলু, আখ ও চায়ের মত ফসলে প্রয়োগ করার জন্য ২৫৫টি বিভিন্ন ব্র্যান্ডের নামে বিক্রয় হয়। দেশে প্রতি বছর প্রায় ৮০০০ টন কার্বোফুরান নামক পেস্টিসাইড ব্যবহার করা হয়। ডব্লিউএইচও (WHO)  কার্বোফুরানকে স্নায়ুর উপর দীর্ঘস্থায়ী বিষাক্ত প্রভাব সৃষ্টিকারী পেস্টিসাইড হিসেবে তালিকাভুক্ত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্ট প্রোটেকশন এজেন্সি স্নায়ু ও প্রজনন ব্যবস্থার উপর কার্বোফুরানের ক্ষতিকর প্রভাব সর্ম্পকে মানুষকে সতর্ক করেছে। ইউরোপীয় ইউনিয়ন অনেক বছর আগেই এটিকে নিষিদ্ধ করেছে। কানাডাতেও এটি নিষিদ্ধ। অস্ট্রেলিয়া এর ব্যবহারকে সীমিত করেছে এবং মাত্র ২টি পণ্য সেখানে শর্তসাপেক্ষে ব্যবহৃত হচ্ছে।

এমামেকটিন বেনজোয়েট পেস্টিসাইড অ্যাকশন নেটওয়ার্ক দ্ধারা অত্যন্ত বিপজ্জনক বলে বিবেচিত একটি পেস্টিসাইড এবং এর ২৩০টি ব্র্যান্ডের নামে দেশে বিক্রয় হচ্ছে। এই পেস্টিসাইডটি ধান, আলু, বেগুন, শীম, টমেটো, চা, গোলাপ, পাট এবং তুলা ফসলে ব্যবহারের অনুমতি রয়েছে।

এন্ডোসালফান যা একটি নোংরা কীটনাশক হিসেবে পরিচিত এবং ৮০টিরও বেশী দেশে নিষিদ্ধ তবে এখনো বাংলাদেশে নিবন্ধিত কীটনাশকের তালিকায় রয়েছে। ইউএস-বাংলার যৌথ গবেষণায় লিচুতে এন্ডোসালফান বিষক্রিয়াকে ২০১২ সালে দিনাজপুরে ১৩ শিশুর মৃত্যুর সাথে সম্পৃক্ত করা হয়েছে।

আরেকটি বহুল ব্যবহৃত অত্যন্ত বিপজ্জনক কীটনাশক হলো ক্লোরোপাইরিফস। এই কীটনাশকটি আমেরিকা, ইউরোপ, সিংগাপুর অনেক আগে নিষিদ্ধ করেছে যদিও বাংলাদেশে ৪৬৬টি বিভিন্ন ব্র্যান্ডের নামে এই কীটনাশকটি বিক্রয় হচ্ছে। ধান, আলু, আখ, চা, পাট এবং তুলাতে ব্যবহারের অনুমতি রয়েছে। বাংলাদেশে বছরে ক্লোরোপাইরিফস এর পণ্য প্রায় ১০০০ টন ব্যবহৃত হয়।

এক জরীপে দেখা গেছে, প্রায় ৯৪ শতাংশ কৃষক ধান চাষে কীটনাশক ব্যবহার করে যার মধ্যে ৩৭ শতাংশ কৃষক ধান চাষ মৌসুমে গড়ে একবার পেস্টিসাইড ব্যবহার করে, ৩১ শতাংশ কৃষক ২ বার এবং বাকী কৃষক ৩-৫ বার পেস্টিসাইড ব্যবহার করে।

২০২১ সালে ৮২০ জন বোরো ধান, আলু, শিম, বেগুন, বাঁধাকপি, আখ ও আমচাষীর উপর জরীপ করে দেখা গেছে যে, ৪৭ শতাংশের বেশী কৃষক মাত্রাতিরিক্ত পেস্টিসাইড ব্যবহার করে যেখানে মাত্র ৪ শতাংশ কৃষক প্রশিক্ষিত এবং মাত্রা অনুযায়ী পেস্টিসাইড ব্যবহার করে। জরীপকৃত কৃষকদের ৮৭ শতাংশ কোন প্রোটেকশন ব্যবস্থা না নিয়েই পেস্টিসাইড ব্যবহার করে যা কৃষকের স্বাস্থ্যঝুকি বাড়ানোসহ পরিবেশের উপর নেতিবাচক প্রভাব ফেলছে।      

অতিরিক্ত পেস্টিসাইড ব্যবহার করার কারনে যে সমস্ত ক্ষতিকারক প্রভাবসমুহ লক্ষ্য করা যায়ঃ

  • পেস্টিসাইড ব্যবহারের কারনে মাটির উপকারী অনুজীবসমুহ মারা যাচ্ছে যার ফলে মাটির উর্বরতা শক্তি কমে যাচ্ছে।
  • পেস্টিসাইড ভু-উপরিস্থ পানির সাথে মিশে গিয়ে পানিকে দুষন করছে এবং এর ফলে উম্মুক্ত জলাশয়ের উপকারী পোকামাকড় ও মাছ বিলুপ্ত হচ্ছে।
  • ফসলে সময় অসময় পেস্টিসাইড ব্যবহারের কারনে ফসলের জন্য উপকারী কীটপতঙ্গ মারা যাচ্ছে যার ফলে কৃষি পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে।
  • পেস্টিসাইড ব্যবহারের পর পরই অনেক ফসল বিশেষ করে সব্জি ও ফল জাতীয় ফসল বাজারে আসছে এবং তা মানবশরীরে স্বাস্থ্যঝুকি বাড়াচ্ছে।

অনেক কৃষক মনে করেন যে, সময়মত আগাছা দমন, উপযুক্ত বা যৌক্তিক সময়ে পেস্টিসাইড প্রয়োগ, পেস্ট মনিটরিং, সঠিক মাত্রায় পেস্টিসাইড প্রয়োগ, পেস্টিসাইড সর্ম্পকে কারিগরি জ্ঞান ও দক্ষতা বাড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন, পেস্টিসাইডের কুফল সর্ম্পকে সামাজিক ও পরিবেশগত সচেতনতা বৃদ্ধি ইত্যাদি কার্যক্রম গ্রহন করলে পেস্টিসাইডের অপব্যবহার রোধ করা সম্ভব।

পেস্টিসাইডের অনিয়ন্ত্রিত বা মাত্রাতিরিক্ত ব্যবহারকে কমানোর জন্য বা যৌক্তিক পর্যায়ে ব্যবহার করার লক্ষ্যে যে বিষয়গুলো নিয়ে এই মুহুর্তে কাজ শুরু করা দরকার তার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ

  • কৃষকদের মাঝে অতিরিক্ত পেস্টিসাইড ব্যবহারের বা অপব্যবহারের ক্ষতিকারক দিকগুলো তুলে ধরে তাদের সচেতনতা বাড়ানোর ব্যবস্থা করা। এর জন্য কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মীদের নিয়মিত মনিটরিং করা এবং তার কর্মএলাকার কৃষকদের সাথে নিবিড় যোগাযোগ স্থাপন করা জরুরী। কৃষকদের সাথে কথা বললে অধিকাংশ কৃষক বলে থাকেন যে, তারা কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মীদের কখনো পান না যার কারনে তারা ব্যবসায়ী বা ডিলারদের শরণাপন্ন হয়ে পেস্টিনাইড ব্যবহারে বাধ্য হন।
  • কৃষি বিভাগ বিগত ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত সমন্বিত বালাই ব্যবস্থাপনা নামে একটি প্রকল্প বাস্তবায়ন করে যা ঐ সময়ে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলে এবং বিকল্প বালাই ব্যবস্থাপনা বিশেষ করে ফেরোমন ফাঁদ ও জৈব কীটনাশক তৈরী এবং এর ব্যবহার অনেকটাই বেড়ে যায়। কিন্তু পরবর্তী সময়ে প্রকল্পটি বন্ধ হয়ে যাওয়ায় সেই ধারাবাহিকতা বজায় রাখা যায়নি ফলে কৃষির সাথে যুক্ত হওয়া নুতন নুতন কৃষক আবারো পুর্বের ন্যায় পেস্টিসাইডের মাত্রাতিরিক্ত ব্যবহার করছে। নিরাপদ খাদ্য উৎপাদনের কার্যক্রমকে গতিশীল করার জন্য সমন্বিত বালাই ব্যবস্থাপনা কার্যক্রমকে আবারো জোরদার করা প্রয়োজন।
  • বোটানিক্যাল এবং জৈব উৎস থেকে জৈব পেস্টিসাইড তৈরী করে সেগুলোর ব্যবহার বাড়ানোর উদ্যোগ গ্রহন করা। এক্ষেত্রে জৈব পেস্টিসাইড প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে অগ্রাধিকার ভিত্তিতে তালিকাভুক্ত করার ব্যবস্থা করা।
  • সব্জি জাতীয় ফসলসহ অন্যান্য ফসলের পোকামাকড় দমনের জন্য ফেরোমন ফাঁদের ব্যবহারকে আরো বেশী উৎসাহিত করা।
  • যে সকল পেস্টিসাইড ইতিমধ্যে মানবশরীরের জন্য অত্যন্ত ঝুকিপুর্ন বলে বিবেচিত সেগুলোকে নিষিদ্ধ করে বর্তমানে কম ঝুকিপুর্ন যে সকল পেস্টিসাইড আর্ন্তজাতিক বাজারে সহজলভ্য সেগুলোকে আমদানী ও বাজারজাতকরনের ব্যবস্থা গ্রহন করা। সর্বোপরি, পেস্টিসাইডের যৌক্তিক ব্যবহারে কৃষকদের মাঝে কাজ করা বা পরামর্শ দেয়া।     

বাংলাদেশে বর্তমানে বাৎসরিক সব্জির উৎপাদন ১৯৭.১৮ লাখ টন এবং ফলের উৎপাদন ১৪০ লাখ টন যা দেশের চাহিদাকে পুরনের পর রপ্তানী করার ব্যাপক সুযোগ রয়েছে। কিন্তু অপরিকল্পিত পেস্টিসাইড ব্যবহার সেই সুযোগ তৈরীতে প্রধান বাধা হয়ে দাড়াচ্ছে কারন বিদেশে কৃষি পণ্য রপ্তানী করতে গেলে আর্ন্তজাতিক মানদন্ড মেনে পাঠাতে হবে যা এই প্রেক্ষাপটে অসম্ভব। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পুর্ন। বর্তমান কৃষিবান্ধব সরকার দেশের প্রতিটি মানুষের জন্য এখন পুষ্টি নিরাপত্তাসহ নিরাপদ খাদ্য নিশ্চিতে বদ্ধপরিকর। দেশের কৃষির সার্বিক উন্নয়নে কৃষি মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে যার বদৌলতে আজ কৃষির অপ্রতিরোধ্য অগ্রযাত্রা বিশ্বে সাড়া ফেলেছে। আগামীদিনে দেশের মানুষের চাহিদা মিটিয়ে বিপুল পরিমানে কৃষিপণ্য রপ্তানী করার সুযোগ তৈরী হচ্ছে। তাই নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিতকরনে কৃষি মন্ত্রণালয় দেশের পেস্টিসাইড ব্যবহার নীতিমালাকে সংশোধন করে মানসম্পন্ন পেস্টিসাইডের যৌক্তিক ব্যবহার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে বলে আশা করছি।  

লেখক:এগ্রোনোমিস্ট, কলামিষ্ট ও উন্নয়ন কর্মী