কৃষিতে ন্যানোম্যাটেরিয়ালস ব্যবহার একটি অত্যন্ত সম্ভাবনাময় কৌশল

Category: গবেষণা ফিচার Written by agrilife24

কৃষিবিদ দীন মোহম্মদ দীনু:দ্রুত বর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণের প্রচেষ্টার একটি মূল উপাদান হলো টেকসই কৃষি। টেকসই কৃষির ব্যবস্থাপনার জন্য ন্যানোটেকনোলজি একটি আশাপ্রদ উপায় হতে পারে। বিভিন্ন ধরণের রোগ-বালাই, লবনাক্ততা, খরা জনিত সমস্যার কারণে ফসলের উৎপাদন মারাত্নকভাবে ব্যহত হয়। ন্যানোটেকনোলজি হলো সেই প্রযুক্তি যেখানে 100nm-এর চেয়ে ছোট ন্যানোম্যাটেরিয়াল নিয়ে কাজ করে। এর নানাবিধ প্রয়োগ রয়েছে। কৃষিতে উদ্ভিদের বৃদ্ধি এবং ফলন বৃদ্ধির জন্য একে একটি অত্যন্ত সম্ভাবনাময় কৌশল হিসাবে ক্রমবর্ধমানভাবে অনুসন্ধান করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায়, আগামীদিনের কৃষির চাহিদা পূরণ করার জন্য বাংলাদেশে কৃষিতে ন্যানোম্যাটেরিয়ালস কিভাবে ব্যবহার করা যায় তা নিয়ে আজ ১৬ নভেম্বর বুধবার, Insect Biotechnology and Biopesticide Lab, কীটতত্ত্ব বিভাগের আয়োজনে কৃষি অনুষদের কনফারেন্স রুমে Advanced Nanomaterials in Agricultural/Biological Applications শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন প্রফেসর ড. সাইদুর রহমান, সানওয়ে বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়া। মুল প্রবন্ধ উপস্থাপনার পরে ন্যানোম্যাটেরিয়াল, উচ্চশিক্ষা, পারস্পরিক সহোযোগিতা ইত্যাদি বিষয়ে একটি চমৎকার প্রানবন্ত প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্টিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ভারপ্রাপ্ত ডিন এবং উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম, ডিন কাউন্সলের আহবায়ক এবং কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম, ভেটেরিনারি অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. মোঃ বাহানুর রহমান।

সেমিনারটি সার্বিকভাবে উপস্থাপনা এবং প্রশ্ন-উত্তর পর্ব পরিচালনা করেন প্রফেসর ড. মোহাম্মাদ তোফাজ্জল হোসেন হাওলাদার, কীটতত্ত্ব বিভাগ, বাকৃবি। উক্ত সেমিনারে কৃষি, ভেটেরিনারি, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের বিভিন্ন বিভাগের সন্মানিত শিক্ষক, পিএইচডি, এম.এস. পর্যায়ের ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।