এখন থেকেই পবিত্র মাহে রমজানের প্রস্তুতি গ্রহন করি

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:যেকোনো একটি কাজ করতে গেলে একটি সুন্দর পরিকল্পনা প্রয়োজন নেই সাথে পরিকল্পনা অনুযায়ী প্রস্তুতির প্রয়োজন হয়। প্রস্তুতি গুলো ধাপে ধাপে নিলে এবং আন্তরিকতার সাথে কাজ করলে অবশ্যই সফলকাম হওয়া সম্ভব। পবিত্র রমজান আমাদের দুয়ারে কড়া নাড়ছে রমজানকে সামনে রেখে এখন থেকেই আমাদের প্রস্তুতি নেওয়া আবশ্যক। মুমিন মুসলমানরা সে লক্ষেই প্রস্তুতি সিয়ে থকেন।

আমাদের প্রস্তুতি এমন হতে পারে ইনশাআল্লাহ: পাঁচ ওয়াক্ত সালাত আদায় করা, জাম'আতের সাথে আদায় করতে না পারলেও সালাত যেনো ছুটে না যায় সে বিসয়ে সজাগ হই। কুরআন তিলাওয়াত করার চেষ্টা করি। এখন থেকে কিছু না হলে ১০-১৫-২০ আয়াত করে প্রতিদিন পড়ার অভ্যাস গড়ে তুলি।

অতীতের গুনাহগুলোর জন্য অনুতপ্ত হওয়া, পুনরায় উক্ত গুনাহগুলো না করার দৃঢ় প্রতিজ্ঞা করা, আল্লাহ তা'য়ালার কাছে ক্ষমা চাই। বেশি বেশি তওবা করি। যিকর করার চেষ্টা করা। বিভিন্ন তাসবীহ আছে সেগুলো পড়ি। বেশি বেশি দান খয়রাত করার নিয়ত করি এবং চেষ্টা রাখি। নিজের খারাপ দিকগুলোর দিকে খেয়াল করে পরিত্যাগ করার সর্বাত্মক চেষ্টা করি। সত্যসব সময় সুন্দর সেভাবে চলি। মিতব্যয়িতার অভ্যাস গড়ে তুলি। কলের সাথে সৎ ও বিনয়ী আচরণ করার অভ্যাস গড়ে কুলি।

মহান আল্লাহ আমাদের তাওফিক দিন, আমাদের সরল পথে অটল রাখুন এবং সৎকর্মশীলদের অন্তর্ভুক্ত করুন। পবিত্র রমজানে মাসে সহ সব সময় পবিত্রতা বজায় রাখার চেষ্টা করি।-আমিন