পরকালীন পাথেয় অর্জনের উৎকৃষ্ট মৌসুম মাহে রমজান

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:আল্লাহ তাআলার অধিক থেকে অধিকতর নৈকট্য লাভের উত্তম এটি সময় পার করছি আমরা। এ কথায় পরকালীন পাথেয় অর্জনের উৎকৃষ্ট মৌসুম হলো মাহে রমজান। রমজান মাসের প্রথম দশ দিন হল রহমতের দেখতে দেখতে রহমতের পাঁচটি দিন আমরা অতিক্রম করে ফেলেছি। রমজানের আজ প্রথম শুক্রবার কাজেই আমরা সামনে রোজার যে কয়টা দিন পাব সেসব সময়ে রোজা পালনের দিনে বেশি বেশি করে নেক আমল করি।

ইবাদত-বন্দেগী, যিকির-আযকার এবং তাযকিয়া ও আত্মশুদ্ধির ভরা বসন্ত। মুমিন বান্দার জন্য রমযান মাস আল্লাহ তাআলার অনেক বড় নিয়ামত। তিনি এই মাসের প্রতিটি দিবস-রজনীতে দান করেছেন মুষলধারা বৃষ্টির মত অশেষ খায়ের-বরকত এবং অফুরন্ত কল্যাণ। মুমিনের কর্তব্য, এই মহা নিয়াতের জন্য কৃতজ্ঞ ও আনন্দিত হওয়া এবং এর কদর করা।

এ মাসে বান্দা পার্থিব সকল চাহিদা বিসর্জন দিয়ে আল্লাহর দয়া ও রহমত লাভ করবে, অতীতের সকল পাপাচার থেকে ক্ষমা চেয়ে নতুনভাবে ঈমানী জিন্দেগীর উত্তাপ গ্রহণ করবে, তাকওয়ার অনুশীলনের মাধ্যমে পুরো বছরের ইবাদত ও ইতাআতের শক্তি সঞ্চয় করবে, চিন্তা-চেতনা ও কর্ম-সাধনায় আল্লাহর আনুগত্যে নিজেকে সমর্পিত করবে এটাই  হচ্ছে মুমিনের আনন্দ।

রোজার গুরুত্ব এবং ফজিলত সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। সে লক্ষ্যে আমরা জীবনকে পরিচালিত করি নিশ্চয়ই মহান রাব্বুল আলামিন আমাদের ইহকাল যেমন শান্তি প্রদান করবেন তেমনি পরকালে মুক্তির পথকে সহজ করে দিবেন।-আমিন