অসহায়দের পাশে দাঁড়ানো একটি উত্তম ইবাদত

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:বিপদে আপদে অসহায়দের পাশে দাঁড়ানো একটি উত্তম ইবাদত। সারা বিশ্বেই এখন একটা সংকটের মধ্যে চলছে। অসহায় গরিব মানুষ থেকে শুরু করে নিম্ন মধ্যবিত্ত সকলেই জীবন যাপনে হিমশিম খেয়ে যাচ্ছে। এ সময়  সামর্থ্যবান ও বিত্তবানরা অসহায়দের সাহায্য করবে ইসলাম সেই শিক্ষাই দেয়।

মহান আল্লাহ তায়ালা কুরআনুল কারিমে বলেছেন, ‘তোমরাই শ্রেষ্ঠ জাতি। মানবজাতির কল্যাণের জন্যই তোমাদের সৃষ্টি করা হয়েছে। তোমরা ভালো কাজের নির্দেশ দেবে এবং মন্দ কাজে বাধা দেবে।’(সূরা আলে ইমরান-১১০) রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘তোমরা জগদ্বাসীর প্রতি সদয় হও। তাহলে আসমানের মালিক আল্লাহ তায়ালা তোমাদের প্রতি সদয় হবেন।’ (তিরমিজি)।

মানুষের উত্তম গুণাবলির মধ্যে অন্যতম হচ্ছে এই পরোপকার। মানুষের জন্য একে অপরের সহযোগিতা ছাড়া একা জীবন-যাপন করা খুবই কঠিন।  ইসলাম একটি সহানুভূতির ধর্ম। যেখানে পারস্পরিক ভালোবাসা ও সহযোগিতা অন্যতম বিষয়।

রাসূল সা: বলেছেন, ‘সমগ্র সৃষ্টি আল্লাহর পরিবার। তাই পরোপকারের চেতনার ক্ষেত্রে কোনো শ্রেণিভেদ নেই।’ বড়-ছোট, ধনী-গরিব, আত্মীয়-অনাত্মীয়, স্বজাতি-বিজাতি, মুসলিম-অমুসলিম এসব ব্যবধানের ঊর্ধ্বে উঠে ইসলাম শান্তি ও সৌহার্দ্যর সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার কথা বলে। রাসূলুল্লাহ সা: আরো বলেছেন, ‘মুমিন মিলেমিশে থাকে। তার মধ্যে ভালো কিছু নেই, যে মিলেমিশে থাকতে পারে না। যে ব্যক্তি মানুষের বেশি উপকার করে, সে-ই শ্রেষ্ঠ মানুষ।’ (আল-মুজামুল আওসাত)

তাই আমাদের দেশের কৃষক, শ্রমিক ও সাধারণ মানুষ সবাই এখন কঠিন সময় পার করছে। দেশের, সমাজের এসব দরিদ্র ও অসহায় মানুষের কষ্ট যাতে কিছুটা হলেও লাঘব হয় সে জন্য খাবার-দাবার, কাপড় সরবরাহ করাসহ প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করে একটু সাহায্য করাও একটি পরোপকার। যা শুধু সরকার নয়, সমাজের বিত্তবান শ্রেণী ও সাধারণ মানুষের জন্যও অংশগ্রহণ করা জরুরি।

আসুন আমরা সকলে মানবতার  কল্যাণে বা পরোপকারে কাজ করি যা আমাদের প্রত্যেকের নৈতিক ও ঈমানি দায়িত্ব। মহান রাব্বুল আলামিন আমাদের সকলের সহায় হউন।-আমিন