৯ অক্টোবর রবিবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) : দিনটি বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:আগামী ৯ অক্টোবর ২০২২ খ্রিষ্টাব্দ রোববার সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে।’ দিনটি বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সর্বশেষ ও সর্বশেষ্ঠ নবীর জন্ম ও মৃত্যু একইদিনে হলেও মুসলিমরা দিনটিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) হিসেবে পালন করে থাকে। এ উপলক্ষে দেশে সরকারি ছুটি থাকে।

এছাড়াও প্রতিবছর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপনে বিভিন্ন কর্মসূচী করে থাকে ধর্ম মন্ত্রণালয়। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে থাকে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন।

ইসলাম ধর্মের সর্বশেষ নবী ও রাসুল হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের পুণ্য স্মৃতিময় দিন ১২ রবিউল আউয়াল। সৌদি আরবের মক্কা নগরে ৫৭০ খ্রিস্টাব্দের এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। ৬৩২ খ্রিস্টাব্দের একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন। বাংলাদেশে দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। ঈদে মিলাদুন্নবীতে সরকারি ছুটি থাকে।

১২ রবিউল আউয়ালকে অশেষ পুণ্যময় দিন হিসেবে বিবেচনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। আরব জাহান যখন পৌত্তলিকতার অন্ধকারে ডুবে গিয়েছিল, তখন হজরত মুহাম্মদ (সা.)-কে বিশ্বজগতের জন্য রহমতস্বরূপ পাঠিয়েছিলেন মহান আল্লাহ। আসুন আমরা মহান রাব্বুল আলামিনের নির্দেশ ও মুহাম্মদ (সা.)-এর আদর্শে নিজেদের জীবনকে পরিচালিত করি। নিশ্চয়ই রাব্বুল আলামিন আমাদের উপর অশেষ রহমত ও বরকত প্রদান করবেন।-আমিন