মহানবী (সা.) এর শিক্ষা ও আদর্শ মুসলিম উম্মাহকে উদার ও মানবিক হতে শিক্ষা দেয়--ধর্ম প্রতিমন্ত্রী

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, মহানবী  (সা.) এর ক্ষমা ও উদারতা, নারী জাতির প্রতি সম্মান, শিক্ষা ও জ্ঞান অর্জনে গুরুত্ব প্রদান, অমুসলিম বা চুক্তিবদ্ধ নাগরিকদের নিরাপত্তা, মানবিক আচরণ, কল্যাণ ভাবনা, শান্তি ও যুদ্ধনীতি, মদীনা সনদ, হুদাইবিয়ার সন্ধি ও রক্তপাতহীন মক্কা বিজয়ের ইতিহাস  মুসলিম উম্মাহকে উদার ও মানবিক হতে শিক্ষা দেয়।

প্রতিমন্ত্রী আজ (৯ অক্টোবর) ১২ই রবিউল আউয়াল বিকেলে জাতীয় প্রেসক্লাব, ঢাকায় জাতীয় প্রেসক্লাব আয়োজিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে 'ইসলামে সাম্য ও সম্প্রীতি" শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।  

প্রতিমন্ত্রী বলেন, প্রিয় নবী হযরত (সা.) এর আদর্শ অনুসরণ করে আমরা বাংলাদেশের  হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্তকে আরো সুসংহত ও ‍সুদৃঢ করতে পারি। এতে বিশ্বনবীর উম্মত হিসেবে সারা বিশ্বে আমাদের ভাবমর্যাদা উজ্জল হবে এবং অমুসলিম দেশসমূহে সংখ্যালঘু হিসেবে বসবাসরত মুসলিম ভাই-বোনদের জীবনযাত্রা আরো নিরাপদ, শান্তিপূর্ণ ও সম্মানজনক হবে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, মহান আল্লাহ রাব্বুল আলামীন আমাদের প্রিয়নবী (সা.) কে এ পৃথিবীতে প্রেরণ করেছেন, ‘রহমাতুল্লিল আ’লামিন’ তথা সারা জাহানের জন্য রহমত হিসেবে ।

প্রতিমন্ত্রী বলেন, প্রিয়নবী (সা.) তাওহীদের দাওয়াত, ইসলামের আদর্শ প্রচার, সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা, ন্যায় ও সমতাভিত্তিক সমাজ গঠন এবং মানব কল্যাণে নিজেকে নিয়োজিত করে বিশ্বে শান্তি ও কল্যাণের সুবাতাস বইয়ে দিয়েছিলেন ।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে আরও বক্তৃতা করেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সিনিয়র সাংবাদিক সৈয়দ আখতার ইউসুফ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মুরসালিন নোমানী, সাংবাদিক আইয়ুব ভূঁইয়া, বখতিয়ার রানা প্রমুখ।

এর পূর্বে  সকালে ধর্ম প্রতিমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকায় আঞ্জুমানে রহমানীয়া মঈনীয়া মাইজভান্ডারিয়া আয়োজিত আঞ্জুমানে রহমানীয়া মঈনীয়া মাইজভান্ডারিয়া ও আন্তর্জাতিক সুফি ঐক্য সংহতি এর চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দিন আহমদ আল হাসানীর সভাপতিত্বে অনুষ্ঠিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও শান্তি সমাবেশে উদ্বোধক হিসেবে এবং কাজী বশির মিলনায়তন, (মহানগর নাট্যমঞ্চ), গুলিস্তান, ঢাকায় মাইজভান্ডারিয়া দরবার শরীফ আয়োজিত  মাইজভান্ডারিয়া দরবারের সাজ্জাদানশীন শাহ সুফি সৈয়দ সহিদ উদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।