আল্লাহ্ আপনাকে যা কিছু দিয়েছেন তা দিয়েই অন্যকে সাহায্য করুন

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:মানুষ সামাজিক ও মানবিক প্রয়োজনে বিপদে একে অপরের সাহায্যে এগিয়ে আসে। কেবলমাত্র অর্থকরী এবং বৈষয়িক বিষয় দিয়ে সাহায্য করলেই চলে না। মানুষকে এমন ভাবে সাহায্য করতে হয় যদি যেন তার কাজে লাগে।অন্যদের সাহায্য করার জন্য সর্বশক্তিমান আপনাকে যা কিছু দিয়েছেন তা যতটা সম্ভব ব্যবহার করুন। এটি জিনিসপত্র হতে হবে এমন নয়। এটি সময়, শক্তি, অনুপ্রেরণার শব্দ, শোনার কান, সাহায্যকারী হাত হতে পারে, যা কারো দিনকে উজ্জ্বল করার দিকে অনেক দূর নিয়ে যেতে পারে।

ইসলামে মানবতার কাজে সাহায্যের কথা সব সময় বলা হয়েছে। মানবতার মুক্তির দূত, বিশ্বনবী হজরত মোহাম্মদ (সা.) মানব সেবার জন্য আরবের যুবকদের নিয়ে গঠন করেছিলেন হিলফুল ফুজুল। দরিদ্র ও দুস্থদের সহায়তা করেছেন নিজের সর্বোচ্চটুকু দিয়ে। মানব সেবায় দৃষ্টান্ত স্থাপন করে গেছেন চূড়ান্ত পর্যায়ের। তাইতো তিনি সর্বশ্রেষ্ঠ মহামানবের আসনে আসীন হয়েছেন।

আসলে আমাদের সৃষ্টিই করা একে অপরের কল্যাণকামীতার জন্য। বিপদে-আপদে একে অন্যের পাশে থাকা ও সহযোগিতার হাতকে সম্প্রসারণের জন্য। আসুন আমরা বিপদে-আপদে যেকোন প্রয়োজনে আমাদের সামর্থ্য অনুযায়ী অসহায়দের পাশে দাঁড়াই। মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে সে তাওফিক দিন। আমিন