Friday, 17 November 2017

 

এবছর সর্বনিম্ন ফিতরা ৬৫ টাকা এবং সর্বোচ্চ ১৯৮০ টাকা

এগ্রিলাইফ২৪ ডটকম ইসলামিক ডেস্ক:১৪৩৮ হিজরি সনের সর্ব নিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৬৫ টাকা এবং সর্বোচ্চ ফিতরা এক হাজার ৯৮০ টাকা। বৃহস্পতিবার সকালে ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মো. মিজানুর রহমান।

ইসলামি শরিয়াহ্ মতে আটা, খেজুর, কিসমিস, পনির ও যব  ইত্যাদি পণ্যগুলোর যে কোনো একটি দিয়ে ফিতরা আদায় করা যায়। আটা দিয়ে ফিতরা আদায় করলে অর্ধ সা’ বা এক কেজি ৬৫০ গ্রাম বা এর বাজার মূল্য ৬৫ টাকা আদায় করতে হবে। যব দিয়ে আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ৫৬০ টাকা আদায় করতে হবে। কিসমিস দিয়ে আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ১২৫০ টাকা আদায় করতে হবে। খেজুর দিয়ে আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ১৬৫০ টাকা আদায় করতে হবে এবং পনির দিয়ে আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ১৯৮০ টাকা আদায় করতে হবে।

মুসলমানগণ নিজ নিজ সামর্থ্য অনুযাযী উপরোক্ত পন্যগুলোর যে কোন একটি পন্য বা তার বাজার মুল্য দ্বারা সাদকাতুল ফিতর আদায় করতে পারবেন। উল্লেখ্য, উপরোক্ত পণ্যসমূহের স্থানীয় খুচরা বাজার মূল্যের তারতম্য রয়েছে। তদানুযায়ী স্থানীয় মূল্যে পরিশোধ করলেও  ফিতরা আদায় হবে।

সভায় জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।
-পিআইডি’র সৌজন্যে