Monday, 20 November 2017

 

ধৈর্যের সাথে পরিস্থিতি সামাল দিতে পারলে আল্লাহর সাহায্য অবধারিত

এগ্রিলাইফ২৪ ডটকম, ইসলামিক ডেস্ক:ধৈর্যের সাথে যে কোন পরিস্থিতি সামাল দিতে পারলে এবং ভূমিকা রাখলে আল্লাহর সাহায্য অবধারিত। মহান আল্লাহ নিজেকে ধৈর্যশীল ও পরম সহিষ্ণু হিসেবে পরিচয় প্রদান করেছেন। ধৈর্যের আরবি হলো ছবর। ছবর না থাকার কারণে মানুষ অনাকাঙ্ক্ষিত বহু সমস্যার সম্মুখীন হয়ে পড়ে।

পরিবার-সমাজ-রাষ্ট্র সবক্ষেত্রেই কাজ করতে গেলে সমস্যা আসবেই। আর এসব সমস্যা মোকাবেলায় মুমিনদের আল্লাহকে বেশিবেশি স্মরণ করা প্রয়োজন। মুমিনের ধৈর্যের প্রয়োজন জীবনের সব ক্ষেত্রে, বিপদ-আপদে, মুসিবত, কষ্ট ও জটিলতায়। মুমিন ব্যক্তি বিশ্বাস করে, যত সংকটই আসুক না কেন, সব আসে আল্লাহর পক্ষ থেকে। ফলে সে বিপদে পড়েও ক্ষোভ, হতাশা ও অস্থিরতা প্রকাশ করে না। বিপদে ধৈর্য ধারণ করলে তার প্রতিদান পাওয়া যায়। মুমিন বিপদে পড়লে আল্লাহর কাছে বেশি বেশি কান্নাকাটি করে। আল্লাহর কাছে নিজের অসহায়ত্বের কথা তুলে ধরে।

(সূরা আলে ইমরান : ১৩৯) বর্ণিত ‘তোমরা দুর্বল হয়ো না এবং দুঃখিত হয়ো না, যদি মুমিন হয়ে থাকো তবে বিজয় তোমাদের হবেই।’ আল্লাহ রাব্বুল আলামিনের ওই ঘোষণায় স্পষ্টত বলে দেয়া হয়েছে শত বিপদ-আপদ, ঝড়-ঝঞ্ঝার মধ্যেও ভেঙে পড়লে চলবে না। পাহাড়ের মতো অটল, অনড় থাকতে হবে। যদি ধৈর্যের সাথে সব বিপদ-আপদের মোকাবেলা করা যায় তবে বিজয় অবশ্যম্ভাবী।