Friday, 24 November 2017

 

আল্লাহ্ রাব্বুল আলামিন মুমিন বান্দাদের বেশি বেশি পরীক্ষা করেন

এগ্রিলাইফ২৪ ডটকম, ইসলামিক ডেস্ক: আল্লাহ যাদেরকে সবচেয়ে বেশি ভালোবাসেন তাদেরকে তিনি বেশি বেশি পরীক্ষা করেন। সকল নবীদের জীবনের দিকে লক্ষ্য করলে দেখা যাবে তারাই ছিলেন আল্লাহর সব থেকে পছন্দের এবং তারাই সব সময় কষ্টের মধ্যে দিয়ে চলাফেরা ও জীবন-যাপন করতেন। এমনিভাবে আল্লাহ্ রাব্বুল আলামিন তাঁর মুমিন বান্দাদের নানা পরীক্ষার মধ্যে ফেলেন। এসময়  মানুষের উচিত পরীক্ষার সময় আল্লাহর অবাধ্য কিছু না করা। আল্লাহর আদেশগুলো ভালো করে পালন করা। ধৈর্য ধারণ করা। তাহলে আল্লাহপাক অবশ্যই কষ্টগুলোকে দূর করে দেবেন।

পবিত্র কুরআনে আল্লাহপাক ইরশাদ করেছেন, আর নিশ্চয়ই আমরা ভীতি, অনাহার, প্রাণ ও সম্পদের ক্ষতির মাধ্যমে এবং উপার্জন ও আমদানী হ্রাস করে তোমাদের পরীক্ষা করব। এ অবস্থায় যারা সবর করে। এবং যখনই কোনো বিপদ আসে বলে, আমরা আল্লাহর জন্য এবং আল্লাহর দিকে আমাদের ফিরে যেতে হবে। তাদেরকে সুসংবাদ দিয়ে দাও। তাদের রবের পক্ষ থেকে তাদের ওপর বিপুল অনুগ্রহ বর্ষিত হবে, তার রহমত তাদেরকে ছায়াদান করবে এবং এই ধরনের লোকরাই হয় সত্যানুসারী। (বাকারা:১৫৫-১৫৭)

কাজেই আমাদের সকলেরই আল্লাহপাকের কাছে কৃজ্ঞতা প্রকাশ করা বিশেষ প্রয়োজন। বিপদে-আপদে ধৈর্য ধারণ করতে হবে।মুমনিদের মনে রাখতে হবে এটি একটি পরীক্ষ। আল্লাহপাক আমাদের সকলকে এ ধরনের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার তাওফিক দান করুন।-আমিন