Tuesday, 12 December 2017

 

পবিত্র ঈদে মিলাদুন্নবী মুসলিম উম্মাহর নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ

এগ্রিলাইফ২৪ ডটকম ইসলামিক ডেস্ক:পবিত্র ঈদে মিলাদুন্নবী মুসলিম উম্মাহর নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। সর্বকালীন মানবতার শ্রেষ্ঠ আদর্শ-শেষনবী, শ্রেষ্ঠনবী হজরত মোহাম্মদ (স.) এর আগমন ও তিরোধানের এ দিনটি মুমিন মুসলমানদের জন্য সীমাহীন তাৎপর্যপূর্ণ। পূর্ণ একটি বছরের দীর্ঘ পরিক্রমা অতিক্রম করে মহান দিনটি আজ আমাদের সামনে সমাগত।

ঈদ, মিলাদ আর নবী তিনটি শব্দ যোগে দিবসটির নামকরণ হয়েছে। তিনটি শব্দই আরবি ভাষা থেকে নেওয়া হয়েছে। ঈদ শব্দটির অর্থ আনন্দ বা খুশি, মিলাদ অর্থ জন্মদিন আর নবী শব্দটি ইসলামের সর্বাধিক প্রসিদ্ধ পরিভাষাসমূহের অন্যতম যা বাংলাভাষাতেও নবী অর্থেই ব্যবহৃত হয়। তাহলে ঈদে মিলাদুন্নবীর অর্থ দাঁড়ায় নবীর জন্মদিনের উৎসব বা নবীর জন্মদিনের আনন্দ।

আগামী ২ ডিসেম্বর শনিবার সারাদেশে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে। আসুন আমরা সকলে ঈদে মিলাদুন্নবীতে মহানবী (স.)-এর জীবনাদর্শ ভিত্তিক আলোচনা, সভা, সেমিনার, সিম্পোজিয়াম ইত্যাদি অত্যন্ত গুরুত্বের সাথে পালন করি। এর সাথে মহান রাব্বুল আলামিনের নির্দেশিত পথে জীবন গড়ে ব্যক্তি, পরিবার, সমাজ রাষ্ট্র সকল ক্ষেত্রেই শান্তিতে বসবাস করি। মহান রাব্বুল আলামিন আমাদেরকে সৎ ও সরল পথে চলার তাওফিক দিন-আমিন।