Friday, 22 June 2018

 

ট্রেন বা বাসে যেভাবে নামায আদায় করবেন

এগ্রিলাইফ২৪ ডটকম: ব্যস্ত জীবনে কর্মমুখী মানুষদের বেশিরভাগ সময় সফরে থাকতে হয়। সফরে অধিকাংশ মানুষই বাস বা ট্রেনে বিভিন্নস্থানে যাতায়াত করে থাকেন। তাছাড়া সফরকালে আমাদের দেশে নানা কারণে  লেগে থাকা জ্যামে অধিকাংশ সময় চলে যায়। এসময়ের মধ্যে নামাযের ওয়াক্ত চলে আসাটাই স্বাভাবিক। আর মুমিন মুসলমান কখনোই নামায কাযা করেন না বা করতে পারেন না। এ ব্যাপারে ইসলাম সব সময় নির্দিষ্ট সময়ে নামায় সম্পন্ন করার বিশেষ তাগিদ দেয়।

তবে ট্রেন ও বাসে ভ্রমনে নামাযের সময় হলে কিভাবে নামায পড়া যাবে তা ইসলামী চিন্তাবিদ ও মুফতিগণ কিছুটা বয়ান করেছেন। তারা বলেছেন ট্রেন নির্মাণগতভাবে এ ধরনের যে, তাতে কিবলামুখী হওয়া সম্ভব। যদি নামাযের মধ্যে ট্রেন ঘুরে যায় তাহলে কিবলা ঠিক করে নেওয়াও সম্ভব। এজন্য ট্রেনে ফরজ নামাজ শুরুতে এবং মধ্যবর্তী সময়েও কিবলামুখী হওয়া জরুরী। যদি কিবলামুখী হয়ে নামাজ শুরু করার পর মাঝখানে ট্রেন বা বাস দিক পরিবর্তন তাহলে নামাজীর দিকও পরিবর্তন করতে হবে।

অন্যদিকে বাস এভাবে তৈরি করা যে, তা যদি কিবলামুখী হয়ে না চলে তাহলে কিবলামুখী হওয়া সম্ভব নয়। এমতাবস্থায় যদি বাস থেমে থাকে তবে নিচে নামাজ পড়তে হবে। আর যদি চলমান অবস্থায় থাকে, যদি আরোহী ব্যক্তি বাস থামাতে সক্ষম হয় তখন নেমে কিবলামুখী হয়ে আদায় করবে। আর সক্ষম না হলে তবে কিবলামুখী হওয়া ব্যতীতও নামায আদায় করা যেতে পারে।-সংগৃহীত