Friday, 15 December 2017

 

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার জামাত সকাল ৮ টায়

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:ঢাকায় ঈদুল আজহার নামাজ জাতীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায় এবং আবহাওয়া প্রতিকূল হলে বায়তুল মোকাররম মসজিদে সকাল ৮.৩০ টায় অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে বাণী প্রদান করবেন।

বুধবার ধর্ম মন্ত্রণালয়ে ধর্মসচিব মো. আব্দুল জলিলের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।    সভায় জানানো হয়, জাতীয় ঈদগাতে মহিলাদের ঈদের নামাজের জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়েছে। বিদেশি রাষ্ট্রদূত ও  কূটনীতিবিদের স্ত্রীদের নামাজ আদায়ের জন্যও আলাদা জায়গা সংরক্ষিত থাকবে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বেতার ও টেলিভিশন চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। এক্ষেত্রে অন্যান্য মুসলিম দেশের সাথে সামঞ্জস্য রেখে ধর্মীয় অনুষ্ঠানাদি, রীতি ও রেওয়াজকে গুরুত্ব দিয়ে নতুন ধারার অনুষ্ঠান তৈরি করার অনুরোধ জানানো হয়েছে। সভায় সংবাদপত্রগুলোতে বিশেষ সংখ্যা প্রকাশ করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রীতি ফুটবল খেলার ব্যবস্থা করবে এবং বাংলাদেশ শিশু একাডেমি শিশুদের জন্য ঈদ পুণর্মিলনীর আয়োজন করবে।

কোরবানি পরবর্তী পশুর রক্ত ও অন্যান্য বর্জ্য পদার্থ দ্রুত সরে ফেলানোর জন্য ঢাকা সিটি কর্পোরেশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও এর নিয়ন্ত্রাণাধীন শাখা জাদুঘরসমূহ গতবছরের ন্যায় এবারও বিশেষ ব্যবস্থাপনায় ঈদের দিন ও পরবর্তী দু’দিন খোলা থাকবে। এ সময় শিশু-কিশোর, প্রতিবন্ধী ও শিক্ষার্থীরা বিনা টিকিটে জাতীয় জাদুঘর পরিদর্শন করতে পারবে।

এছাড়া শিশু-কিশোরদের বিনোদনের জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত স্বাধীনতা জাদুঘর মিলনায়তনে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বিনা টিকিটে শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। জাদুঘরে আগত শিশু-কিশোর, প্রতিবন্ধী ও শিক্ষার্থীদের মাঝে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করা হবে বলে সভায় জানানো হয়।-পিআইডি