Thursday, 27 July 2017

 

মিঠা পানির মাছ চাষ ও সংরক্ষণে নজরদারি বাড়াতে হবে-রাষ্ট্রপতি

কৃষি ফোকাস ডেস্ক:রাষ্ট্রপতি আবদুল হামিদ বিভিন্ন প্রজাতির মিঠা পানির মাছ চাষ ও সংরক্ষণ এবং দেশের গুরুত্বপূর্ণ এই মৎস্য খাতের কোন ধরনের ক্ষতি প্রতিরোধে কঠোর নজরদারি নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, বিশেষ করে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতি আহবান জানিয়েছেন।

জাতীয় মৎস্য সপ্তাহে প্রধানমন্ত্রীর বাণী

কৃষি ফোকাস ডেস্ক:আজ মঙ্গলবার থেকে ‘জাতীয় মৎস্য সপ্তাহ- ২০১৭’ থেকে শুরু হচ্ছে । এ উপলক্ষে সোমবার প্রধানমন্ত্রী এক বাণীতে দেশের সকল মৎস্যচাষি ও  মৎস্যজীবীসহ মৎস্যখাত সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। বানীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমিষের চাহিদা পূরণে সংশ্লিষ্ট সবাইকে নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

কেন্দ্রীয় মৎস্য মেলা শুরু চলবে ২৪ জুলাই পর্যন্ত

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন চত্বরে শুরু হয়েছে কেন্দ্রীয় মৎস্য মেলা ২০১৭ চলবে ২৪ জুলাই পর্যন্ত। উদ্বোধনের দিন থেকেই মেলা প্রাঙ্গনে আগত দর্শনার্থি ও উদ্যোক্তাদের ভিড়ে বেশ মুখরিত হয়ে ওঠে। মেলায় আগত দর্শনার্থি ও উদ্যোক্তারা আধুনিক মৎস্য চাষের নানা বিষয় সম্পর্কে জানতে পারছেন।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতির বাণী

কৃষি ফোকাস ডেস্ক:জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দেশের সকল মৎস্যচাষি, মৎস্যজীবী, সম্প্রসারণ কর্মী ও ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সোমবার এক বাণীতে তিনি বলেন জাতীয় অর্থনীতিতে মৎস্য খাতের অবদান ও গুরুত্ব অপরিসীম। বাণীতে তিনি বলেন দেশের আপামর জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় আমিষের চাহিদা পূরণ, কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচনসহ বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস্যসম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত

কৃষি ফোকাস ডেস্ক:জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ উপলক্ষে  মৎস্য অধিদপ্তরের উদ্যোগে ২০ জুলাই বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবন লেকে  মাছের পোনা অবমুক্ত করা হয়। চিফ হুইপ আ স ম ফিরোজ এবং  মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এ সময় উপস্থিত ছিলেন।

"Protein for All " শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:সুস্থ- সবলভাবে বেড়ে ওঠা এবং কর্মক্ষম জীবনের জন্য পুষ্টিকর খাদ্য গ্রহনের কোন বিকল্প নেই । সরকারের ইতিবাচক পদক্ষেপের কারনে বিগত বছরগুলোর তুলনায় বর্তমানে পুষ্টি সূচকে বাংলাদেশ উন্নতি লাভ করলেও তা কাঙ্খিত মাত্রার চেয়ে এখনো অনেক নিচে। সবার জন্য পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে সরকারের সহযোগী হিসেবে কাজ করছে বাংলাদেশের পোল্ট্রি শিল্প। দেশে মাত্রাতিরিক্ত জনসংখ্যা বাড়ার ফলে ক্রমশ জমি কমে যাচ্ছে।  সেই দৃষ্টিকোণ থেকে পর্যালোচনা করে চিন্তা ভাবনা করা হচ্ছে কি ভাবে আগামীদিনে দেশের এই বিপুল জনগোষ্ঠীর মাঝে  পুষ্টির যথাযথ চাহিদা পূরণ সাশ্রয়ীমূল্যে নিরাপদ খাদ্য সরবরাহ ও জনসচেতনতা বৃদ্ধি করা যায়?

জনগণের পুষ্টি নিশ্চিত করতে মাছ উৎপাদন বৃদ্ধির বিকল্প নেই-প্রধানমন্ত্রী

কৃষি ফোকাস ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন জনগণের পুষ্টি নিশ্চিত করতে মাছ উৎপাদন বৃদ্ধির বিকল্প নেই। হাওয়াঞ্চলে মাছ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণের পাশাপাশি সংরক্ষণের ওপর গুরুত্ব দেয়ার কথা বলেন তিনি। এ জন্য মাছ উৎপাদন হয় এমন এলাকাগুলোতে টেস্টিং ল্যাব গড়ে তোলারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তিনি বলেন, 'বাংলাদেশের মাটি সোনার মাটি। চাইলে এখানে যে কোনো কিছু উৎপাদন সম্ভব।' রাজশাহী ও উত্তরবঙ্গেও প্রচুর বিল এলাকা আছে। সেখানেও মাছের চাষ বাড়াতে টেস্টিং ল্যাব গড়ে তুলতে হবে।  

বঙ্গবন্ধু কৃষি পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

কৃষি ফোকাস ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ১৪২১ ও ১৪২২ সালে কৃষি খাতের উন্নয়নে অবদান রাখায় সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি হিসাবে ৫৫ ব্যক্তি এবং ৯টি সংগঠনকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকে ভূষিত করেছেন। ১৬ জুলাই রবিবার রাজধানীর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শেখ হাসিনা বিজয়ীদের মধ্যে এসব পদক প্রদান করেন।

বাংলাদেশ আগামী বছর মাছে স্বয়ংসম্পূর্ণ হবে-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

কৃষি ফোকাস ডেস্ক:মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. ছায়েদুল হক বলেছেন, আগামী অর্থবছরে ব্যাপক পরিসরে ৪২ লাখ মেট্রিক টনের ওপরে মাছ উৎপাদন করে দেশ মাছে স্বয়ংসম্পূর্ণ হবে। জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ শুরু উপলক্ষে মঙ্গলবার এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ২০১৫-১৬ অর্থবছরে ৩৮ দশমিক ৭৮ লাখ টন মাছ উৎপাদন করেছে। আমরা আশা করছি ২০১৬-১৭ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ৪০ দশমিক ৫০ লাখ টনে উন্নীত হবে এবং এই ধারা অব্যাহত থাকলে দেশ ২০১৮-১৯ অর্থবছরে মাছে স্বয়ংসম্পূর্ণ হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

এগ্রিাইফ২৪ ডটকম ডেস্ক:মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২২তম বৈঠক কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে  ১৩ জুলাই বৃহস্পতিবার সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, মুহা. গোলাম মোস্তফা বিশ্বাস এবং শামছুন নাহার বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।