Friday, 17 November 2017

 

হাওরে লক্ষাধিক মাছের পোনা অবমুক্ত করল বাকৃবি

বাকৃবি প্রতিনিধি:চলতি বছরের (২০১৭) এপ্রিলে প্রাকৃতিক দূর্যোগের কারণে হাওরে বিভিন্ন প্রজাতির মাছ মারা যায়। এতে মৎস্য সম্পদের ব্যাপক ক্ষতি হয়। এই ক্ষতির হার কমাতে কার্পের কয়েক জাতের মাছের লক্ষ্যাধিক পোনা অবমুক্ত করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদ। মঙ্গলবার মাৎস্যবিজ্ঞান অনুষদ মাঠ গবেষণা কমপ্লেক্সের উদ্যেগে কিশোরগঞ্জের করিমগঞ্জ হাওরের চামড়াঘাটে ওই পোনা অবমুক্ত করা হয়।

'কৃষি সম্প্রসারণ বাতায়ন' তথ্য আদান-প্রদানে কৃষকরা এগিয়ে যাবে-মোঃ মোশারফ হোসেন

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোশারফ হোসেন বলেছেন, 'এই বাতায়নের মাধ্যমে সারা দেশের কৃষকরা তথ্য আদান-প্রদানে এগিয়ে যাবে। কৃষক, কৃষি কর্মকর্তা, কৃষি মন্ত্রণালয় অর্থাৎ উপর থেকে প্রান্তিক পর্যায় পর্যন্ত সবার মধ্যে যে একটা যোগাযোগ স্থাপিত হবে সেটি অনেক গর্বের বিষয়। তিনি গত ১ নভেম্বর বুধবার সকালে কুষ্টিয়ার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং কৃষি মন্ত্রণালয় এর যৌথ আয়োজনে 'কৃষি সম্প্রসারণ বাতায়ন'র পরীক্ষামূলকভাবে চালু উপলক্ষ্যে কৃষি মন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সিং এ তিনি একথা বলেন।

বাংলাদেশ কীটতত্ত্ব সমিতির ১০ম দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ কীটতত্ত্ব সমিতির ১০ম দ্বিবার্ষিক সম্মেলন গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। শনিবার ১১ নভেম্বর দুপুরে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

DAE-মহাপরিচালক হিসেবে নিয়োগ পেলেন কৃষিবিদ মোঃ আব্দুল আজিজ

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদফতরের (DAE) মহাপরিচালক (চলতি দায়িত্ব) হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষিবিদ মোঃ আব্দুল আজিজ। মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে ০২ নভেম্বর’ ২০১৭ তারিখে কৃষি মন্ত্রনালয়ের সম্প্রসারণ-১ শাখা থেকে মন্ত্রনালয়ের যুগ্মসচিব মো: মাহবুবুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানা যায়। মহাপরিচালক হিসেবে নিয়োগের পূর্বে কৃষিবিদ মোঃ আব্দুল আজিজ কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশাসন ও অর্থ উইং-এর পরিচালক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি বিদায়ী মহাপরিচালক কৃষিবিদ মোঃ মোবারক আলীর স্থলাভিষিক্ত হলেন।

ব্রি রংপুরের উদ্যোগে আমন ও বোরো ধানের ফলন বৃদ্ধিতে করনীয়" শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্রি রংপুরের উদ্যোগে অনুষ্ঠিত হলো "রংপুর দিনাজপুর কৃষি অঞ্চলে আমন ও বোরো ধানের ফলন বৃদ্ধিতে করনীয়" শীর্ষক এক কারিগরী কর্মশালা। ১১ নভেম্বর শনিবার রংপুরের লালবাগে কৃষি বিপনণ অধিদপ্তরে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা অনুবিভাগ) জনাব মোঃ ফজলে ওয়াহেদ খন্দকার।

ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে “কৃষি সম্প্রসারণ বাতায়ন” উদ্বোধন

কৃষি ফোকাস ডেস্ক:কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, এম.পি কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে বুধবার (০১ নভেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১৪টি কৃষি অঞ্চলে পাইলটিংয়ের জন্য ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ উদ্বোধন করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে কৃষকবান্ধব ডিজিটাল কৃষি সেবা ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের পেশাগত যোগাযোগ ও কারিগরি অভিজ্ঞতা বিনিময়ের জন্য এ বাতায়ন কাজ করবে। একই সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্প্রসারণ সেবার তথ্যভান্ডার তৈরি হবে এবং কৃষক তার চাহিদামত তথ্য পাবে। ফলে কৃষকের সাথে সম্প্রসারণকর্মীদের সম্পর্ক আরো নিবিড়, স্বাচ্ছন্দ্যময় ও বহুমাত্রিক হবে।

ফসল বীজ উৎপাদন, সংরক্ষণ ও নেট ওয়ার্কিং শীর্ষক প্রশিক্ষণ

এগ্রিলাইফ২৪ ডটকম, খুলনা: বুুধবার ০৮ নভেম্বর ব্লু গোল্ড টিএ পার্টের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ মতিউর রহমান সভাপতিত্বে ও সিনিয়র সোসিও ইকোনমিস্ট তাহমিনা আক্তারের উপস্থাপনায় ব্লু গোল্ড খুলনা আঞ্চলিক কার্যালয়ে ফসল বীজ উৎপাদন, সংরক্ষণ ও নেট ওয়ার্কিং শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

DAE-মহাপরিচালক হিসেবে নিয়োগ পেলেন কৃষিবিদ মোঃ মোবারক আলী

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদফতরের (DAE) মহাপরিচালক (চলতি দায়িত্ব) হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষিবিদ মো. মোবারক আলী। মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে ৩০ অক্টোবর’ ২০১৭ তারিখে কৃষি মন্ত্রনালয়ের সম্প্রসারণ-১ শাখা থেকে মন্ত্রনালয়ের উপসচিব মো: সারওয়ার মুর্শেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানা যায়। মহাপরিচালক হিসেবে নিয়োগের পূর্বে কৃষিবিদ মোঃ মোবারক আলী কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ উইং-এর পরিচালক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি বিদায়ী মহাপরিচালক মোঃ গোলাম মারুফ এর স্থলাভিষিক্ত হলেন।

বিপিআইসিসি’র ফেলো সাংবাদিকদের বিদায় অনুষ্ঠান-২০১৭

আগে এক চোখে দেখতাম এখন দু’চোখেই দেখতে পাই
মো. সাজ্জাদ হোসেন, মিডিয়া উপদেষ্টা, বিপিআইসিসি:বাংলাদেশের পোল্ট্রি শিল্পের উদ্যোক্তারা গণমাধ্যমের সামনে কথা বলার সময় প্রায়ই বলে থাকেন-এটি একটি অত্যন্ত স্পর্শকাতর শিল্প। আবার এও বলেন-খাদ্য ও পুষ্টির যোগান, কর্মসংস্থান সৃষ্টি এবং দারিদ্রতা বিমোচনে এক নিরব বিপ্লব ঘটিয়েছে বাংলাদেশের পোল্ট্রি শিল্প। তাঁরা দাবি করেন-বর্তমানে এ শিল্পে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে, প্রয়োগ হচ্ছে বৈজ্ঞানিক গবেষণালব্ধ জ্ঞান। উৎপাদিত হচ্ছে স্বাস্থ্য-সম্মত ও নিরাপদ মুরগির মাংস, ডিম, ফিড এবং অপরাপর পোল্ট্রিজাত পণ্য।

PKSF-এর আয়োজনে ছয় দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রান্তিক পর্যায়ে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রারণের লক্ষ্যে ছয় দিনব্যাপী উন্নয়ন মেলা আজ থেকে শুরু হয়েছে। কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ২৯ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত এ মেলার অয়োজক পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ)।