Friday, 24 November 2017

 

সৈয়দপুরে পাট অধিদপ্তরের মহাপরিচালক এবং প্রকল্প পরিচালকের পাটবীজ ক্ষেত পরিদর্শন

মিজানুর রহমান তুহিন:বৃহস্পতিবার নীলফামারী জেলার সৈয়দপুরে উপজেলার উপজেলায় নির্বাচিত পাট চাষীদের সমাবেশ ও প্রশিক্ষণ কর্মশালা-২০১৬ অনুষ্ঠিত হয়।

উচ্চ ফলনশীল (উফশী) পাট ও পাটবীজ উৎপাদন এবং উন্নত পাট পচঁন প্রকল্পের আওতায় নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার নির্বাচিত পাট চাষী সমাবেশ ও প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাট অধিদপ্তরের মহা পরিচালক মোছলেহ উদ্দিন (অতিরিক্ত সচিব)।

সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোঃ মুসা জঙ্গী এর সভাপতিত্বে পাট চাষী সমাবেশ ও প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাট অধিদপ্তরের প্রকল্প পরিচালক ড.শেখ মহঃরেজাউল ইসলাম (যুগ্ম সচিব), নীলফামারীর অতিরিক্ত জেলা মেজিষ্ট্রেট আনোয়ার ইমাম ও সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোঃ জাওয়াদুল হক সরকার। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন রংপুর অঞ্চলের সহকারী প্রকল্প পরিচালক জনাব মোশাররফ হোসেন।

প্রশিক্ষণ কর্মশালায় নির্বাচিত চাষীদের উন্নত কলাকৌশল প্রদান সহ অনুষ্ঠানে আরো গুরুত্বপূর্ণ বক্তৃতা করেন উপজেলা কৃষি কর্মকর্তা, পাট উন্নয়ন কর্মকর্তা,সার্বিক ব্যবস্থাপনা করেন উপ সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা জনাব মোঃরেজাউল করিম।

বাংলার পাট বিশ্বমাত এ স্লোগানকে সামনে রেখে প্রধান অথিতি জানান, 'পাট পণ্য মোড়কীরণ আইন ২০১০' আইনটির সফল বাস্তবায়ণের কারনেই দেশে পাটের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এ লক্ষে পাট অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সরকার নানামুখী উদ্যোগে আমরা পাটের জন্য ব্যাপক কাজ করে যাচ্ছি। বিদেশের রপ্তানির পাশাপাশি দেশের অভ্যান্তরীন বাজারে চাহিদাও অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

প্রশিক্ষণ শেষে পাটের উপর নির্মিত একটি নাটিকা প্রদর্শন করা হয় এবং প্রশিক্ষণে অংশ নেওয়া নির্বাচিত ১০০জন পাট  চাষীদের প্রত্যেককে পাটের তৈরী একটি করে ব্যাগ উপহার দেওয়া হয়।

পরে উক্ত উপজেলার উফশী প্রজেক্টের আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ কৃত উচ্চ ফলনশীল জাতের পাটবীজ উৎপাদন ক্ষেত পরিদর্শন করেন মহা পরিচালক, প্রকল্প পরিচালক সহ অন্যান্য অতিথিবৃন্দ।