Saturday, 18 November 2017

 

HUVEPHARMA’র আয়োজনে "TECHNICAL SEMINAR ON COCCIDIOSIS & CRD" অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪.কম: দেশের পোলট্রি ইন্ডাষ্ট্রিতে মানসম্পন্ন পন্য সরবারহের মধ্য দিয়ে সেবা দিয়ে যাচ্ছে বিশ্বের অন্যতম এনিম্যাল হেলথ্ প্রস্তুতকারী প্রতিষ্ঠান HUVEPHARMA। বাংলাদেশে কোম্পানীটির পণ্যের বাজারজাতকারী প্রতিষ্ঠান Jims Tech International এর সহযোগিতায় ফিড উৎপাদনের সাথে সংশ্লিষ্টদের নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল রেডিসনে পোলট্রি’র COCCIDIOSIS & CRD বিষয়ক এক কারিগরী সেমিনার আয়োজন করলো HUVEPHARMA.

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন Jims Tech International এর ম্যানেজিং পার্টনার Dr.M.Ali Imam । শুরুতে তিনি আগত অতিথিদের প্রতি শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং তাদের কোম্পানীর সকলের সাথে পরিচয় করিয়ে দেন।

এরপর বক্তব্য রাখেন HUVEPHARMA SEA(Pune)এর Managing Director O.P Singh। তিনি বাংলাদেশে তাদের উৎপাদিত পণ্য ব্যবহারের মাধ্যমে পোলট্রি শিল্পে অবদান রাখতে পারায় উপস্থিত সকলের নিকট অত্যন্ত কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পরবর্ত্তীতে HUVEPHARMA’র  Global Technical Director, New Product Development Dr.Koen De Gussem "Intestinal Dysbacteriosis: A Future Challenge for Poultry Industry" শীর্ষক কারিগরী তথ্যাদি উপস্থাপন করেন।

এসময় তিনি Gut Health Management এর Background সম্পর্কে আধুনিক গবেষণালব্ধ বৈজ্ঞানিক তথ্যাদি উপস্থাপন করেন। এছাড়াও Dr.Koen Gut Health এর Disorder এবং ককসিডিওসিস এর কারণে পোলট্রিতে আর্থিক ক্ষতির বিষয়গুলি তথ্য সহকারে উপস্থাপন করেন।

পরে চমৎকার পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে "Rotation Program of coccidia Control and its economical impact on broiler farming" সম্পর্কে আলোচনা করেন HUVEPHARMA SEA (Pune) এর Director, Sales and Technical Dr. Devender Hooda

তিনি পোলট্রি ফার্মে ককসিডিওসিস নিয়ন্ত্রণের জন্য রোটেশন এবং শাটল্ প্রোগ্রামের কৌশলগুলি অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেন। Dr. Devender Hooda তাঁর আলোচনায় এ প্রোগ্রামগুলি কখণ এবং কিভাবে নেওয়া যায় তাঁর বর্ণনা করেন।

সমাপনী সেশনে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী প্যাথলজি বিভাগের সাবেক হেড এবং অভিজ্ঞ প্রবীণ ভেটেরিনারীয়ান Professor Dr. J.L. Vegad “Role of Mycoplasma in creating complexity of other diseases” এর উপর আলোচনায় অংশ নিয়ে বলেন মাইকোপ্লাজমা পোলট্রির একটি সাধারণ সমস্যা বিশেষ করে বাংলাদেশ ও উপমহাদেশের পোলট্রি খামারীরা এ সমস্যায় নিত্য ভোগান্তির সম্মুখীন হন।

তিনি বলেন পোলট্রি খামারের অর্থনৈতিক গুরুত্ব বিবেচনায় যে কোন মূল্যে মাইকোপ্লাজমাকে দমন করতে হবে। এসময় তিনি খামারে কঠোর জৈব নিরাপত্তা, লাইভ ভ্যাক্সিনেশন এবং এন্টি মাইকোপ্লাজমাল ঔষধের সঠিক প্রয়োগের কথা বিশেষভাবে উল্লেখ করেন। Dr. J.L. Vegad তাঁর দীর্ঘ পেশাগত অভিজ্ঞতার আলোকে গবেষণাভিত্তিক তথ্যের মাধ্যমে বলেন মাইকোপ্লাজমাকে দমন করা গেলে পোলট্রি ‌ শ্বাসতন্ত্রজনিতর যেকোন রোগ বিশেষ করে CRD নিয়ন্ত্রণ সম্ভব।

সেমিনারে আলোচকরা দেশের খ্যাতনামা পোল্ট্রি নিউট্রিশনিষ্ট, ভেটেরিনারিয়ান এবং কনসালট্যান্টদের নানা প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন HUVEPHARMA SEA(Pune)এর  Managing Director O.P Singh। তিনি সকলকে অনুষ্ঠানে আসার জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সবশেষে HUVEPHARMA’র কান্ট্র্রি ম্যানেজার ডা.এম.এম. আমিনুর রহমান আমন্ত্রিত অতিথিবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে নৈশ¨ভোজে অংশগ্রহনের আমন্ত্রন জানান।

অনুষ্ঠানে বিভিন্ন পোল্ট্রি ফিড ইন্ডাষ্ট্রিজের প্রধান নির্বাহিগণ, দেশের পোল্ট্রি শিল্পের প্রায় প্রতিটি ফিড মিলের অভিজ্ঞ নিউট্রিশনিষ্ট, ভেটেরিনারিয়ান, উর্ধতন নির্বাহি সহ প্রায় ১৫০ জন উপস্থিত ছিলেন।