Friday, 24 November 2017

 

পর্দা নামলো সিলেটে কৃষি প্রযুক্তি মেলার

কৃষিবিদ মোহাইমিনুর রশিদ, আঞ্চলিক বেতার কৃষি অফিসার:কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট জেলার আয়োজনে কৃষি প্রযুক্তি মেলা ২০১৬ খ্রি. এর সমাপনী অনুষ্ঠান গত ১৩ নভেম্বর রোববার, বিকাল ৩.০০ ঘটিকায় অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, সিলেটের চত্বরে এই মেলা অনুষ্ঠিত হয়েছে। সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের অর্থায়নে এ মেলার আয়োজন করা হয়। চারদিন (০৪) ব্যাপী এ মেলায় ২০ টি স্টল অংশগ্রহন করে।

মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন কৃষিবিদ কৃষ্ণ চন্দ্র হোড়, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কৃষিবিদ মো. আবুল হাসেম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি প্রযুক্তি মেলার গুরুত্ব ও প্রয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। মেলায় উপস্থাপিত বিভিন্ন প্রযুক্তি সমূহ মাঠ পর্যায়ে আরোও গুরুত্বের কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়া ও বাস্তবায়ন করার জন্য উপস্থিত কৃষি কর্মীদের প্রতি আহবান করেন। তাছাড়া উপস্থিত কৃষক ভাইদের কৃষি প্রযুক্তি গ্রহণে আরোও উদ্যোগী হওয়ার আহবান করেন। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে মেলায় স্টল কর্তৃপক্ষের পক্ষ থেকে বক্তব্য রাখেন জনাব মোছা. রাশিদা আক্তার, উদ্যোক্তা ও সত্ত্বাধিকারী, চাষী আচার, সিলেট; জনাব মো. আব্দুল আহাদ শাহীন, উদ্যোক্তা ও সত্ত্বাধিকারী, আমার পৃথিবী, দক্ষিণ সুরমা, সিলেট; জনাব মো. দেলোয়ার হোসেন, সত্ত্বাধিকারী, সুগন্ধা নার্সারী, জৈন্তাপুর, সিলেট; জনাব তানজিনা আক্তার, ফিল্ড অফিসার, কৃষি বিপণন অধিদপ্তর, সিলেট এবং কৃষিবিদ মো. সফিকুজ্জামান, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট, সিলেট। অনুুষ্ঠানের শেষ পর্যায়ে সভাপতির বক্তব্য উপস্থাপন করেন, কৃষিবিদ মো. আবুল হাসেম, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন কৃষিবিদ মোহাইমিনুর রশিদ, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। কৃষি প্রযুক্তি মেলা ২০১৬ এ অংশগ্রহনকারী সকল স্টল কে মেলায় স্বতস্ফূর্ত অংশগ্রহন করা ও সহযোগিতা করার জন্য সম্মাননা স্মারক ও সনদপত্র প্রদান করা হয়। মূল্যায়ন কমিটি দ্বারা মূল্যায়নের ভিত্তিতে শ্রেষ্ঠ স্টল বিবেচিত হয় মেসার্স আলীম ইন্ডাস্ট্রিজ লি., দ্বিতীয় স্থান অধিকার করে সুগন্ধা নার্সারী এবং তৃতীয় স্থানধারী স্টল হয় আমার পৃথিবী। বিশেষ পুরস্কার হিসেবে মনোনীত করা হয় চাষী আচার ও বাউন্টি ফুড এন্ড বেভারেজ লি.। চারদিনব্যাপী মেলায় কৃষি বিষয়ক প্রামাণ্যচিত্র দেখানোর জন্য দর্শণার্থী, স্টল কর্তৃপক্ষবৃন্দ এবং আয়োজনকারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট কৃষি তথ্য সার্ভিস, সিলেটকে বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।