Saturday, 18 November 2017

 

সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আঞ্চলিক কর্মশালা

কৃষিবিদ মোহাইমিনুর রশিদ:গত ২০ নভেম্বর, ২০১৬ খ্রি. রোজ রবিবার সিলেট জেলা পরিষদ মিলনাতয়নে সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো. আব্দুল মজিদ, পরিচালক, প্রশিক্ষণ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো. কুদরত-ই-গণি, পরিচালক, হর্টিকালচার উইং, ডিএই, খামারবাড়ি, ঢাকা এবং কৃষিবিদ মো. ওহিদুজ্জামান, প্রকল্প পরিচালক, সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য ও কী নোট উপস্থাপন করেন, কৃষিবিদ মো. ওহিদুজ্জামান, প্রকল্প পরিচালক, সিলেট অঞ্চলের শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প।

পরবর্ত্তীতে অনুষ্ঠানের কারিগরি সেশনে কৃষিবিদ ড. মো. লুৎফর রহমান, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, সাইট্রাস গবেষণা কেন্দ্র, জৈন্তাপুর,সিলেট; কৃষিবিদ ড. সাখাওয়াত হোসেন, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ব্রি, হবিগঞ্জ; মো. শহীদুল ইসলাম, যুগ্ম পরিচালক (বীজ বিপণন), বিএডিসি, সিলেট পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে কারিগরি দিক উপস্থাপন করেন।

এরপর সিলেট অঞ্চলে চারটি জেলার প্রকল্পের কার্যক্রম অগ্রগতি উপস্থাপন করা হয়। এতে কৃষিবিদ মো. সালাহ উদ্দিন, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, ডিএই, সিলেট; কৃষিবিদ মীর বজলুর রশিদ, অতিরিক্ত উপপরিচালক (পিপি), ডিএই, সুনামগঞ্জ; কৃষিবিদ বশির আহমেদ সরকার, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, ডিএই, হবিগঞ্জ এবং কৃষিবিদ মো. শাহজাহান, উপপরিচালক, ডিএই, মৌলভীবাজার মহোদয়গন জেলার ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ অর্থবছরের প্রকল্পের বিভিন্ন কার্যক্রম, সম্ভাবনা, কৃষকের মতামত, প্রস্তাবনা ও সুপারিশ উপস্থাপন করেন।

কর্মশালায় মুক্ত আলোচনার আয়োজন করা হয়। মুক্ত আলোচনায় উপস্থাপিত হয় পতিত জমি আবাদের আওতায় আনতে করনীয় দিকগুলো। অত্যন্ত ফলপ্রসূ মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপজেলা কৃষি অফিসার, অতিরিক্ত উপপরিচালক, জেলা বীজ প্রত্যয়ন অফিসার, বৈজ্ঞানিক কর্মকর্তা, উপপরিচালক প্রমুখ।

বিশেষ অতিথির বক্তৃতায় কৃষিবিদ মো. কুদরত-ই-গনী, পরিচালক, হর্টিকালচার উইং, ডিএই, খামারবাড়ি, ঢাকা বলেন চাহিদার তুলনায়  অনেক কম কৃষি কর্মী নিয়েও সিলেট অঞ্চল সফলতার সাথে কাজ করে যাচ্ছে। প্রকল্পের কাজগুলো সুষ্ঠু ও সফলভাবে করা এবং পরবর্তীতে ফলোআপ করার ব্যাপারে জোড় তাগিদ দেন।

প্রধান অতিথি তার বক্তৃতায় জনাব মো. আব্দুল মজিদ বলেন সিলেট অঞ্চলে পতিত জমি চাষের আওতায় আনা ও শস্যের নিবিড়তা বৃদ্ধির জন্য মাঠ পর্যায়ের পরিকল্পনা মোতাবেক কাজ করতে হবে। নানা প্রতিকূলতার মাঝেও নিষ্ঠার সাথে কাজ করে যেতে হবে। তবেই শস্যের নিবিড়তা বৃদ্ধি পাবে।  

কৃষিবিদ জনাব কৃষ্ণ চন্দ্র হোড়, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট মহোদয়ের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, এটিআই, বারি, ব্রি, বিএডিসি,এসসিএ,উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, হর্টিকালচার সেন্টার এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রিপোটেয়ারের দায়িত্বে ছিলেন, কৃষিবিদ মো. খায়রুল আমিন, উপজেলা কৃষি অফিসার, গোলাপগঞ্জ, সিলেট। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন কৃষিবিদ মোহাইমিনুর রশিদ, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, সিলেট।