Saturday, 18 November 2017

 

শাবিপ্রবি’র ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থিদের সিলেট SRDI পরিদর্শন

কৃষি ফোকাস ডেস্ক:মাটি পরীক্ষা করে সার দিন, অধিক ফসল ঘরে নিন। মৃত্তিকা পরীক্ষা করে সুষম মাত্রায় কৃষকদের সার সুপারিশের পরামর্শ দিয়ে যাচ্ছে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের সিলেট কার্যালয়টি। এই অঞ্চলের কৃষকদের সহায়তা দিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। মাটি পরীক্ষার গুরুত্বকে শুধুমাত্র কৃষক পর্যায়ে সীমাবদ্ধ না রেখে বরং তা সমাজের সর্বস্তরে কীভাবে ছড়িয়ে দিয়ে দেশ ও জাতির বৃহত্তর কল্যান সাধন করা যায় সে ব্যাপারে প্রতিষ্ঠানটি বদ্ধ পরিকর।

এরই অংশ হিসেবে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীবৃন্দ সম্প্রতি মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেট কার্যালয়টি পরিদর্শণে আসে। বিভাগটির শিক্ষক জিয়া আহমেদ এবং মোঃ তারিকুল ইসলাম জানান, শিক্ষাকে শুধুমাত্র পাঠ্যপুস্তকে সীমাবদ্ধ না রেখে সরকারের যে সকল প্রতিষ্ঠান সাধারণ মানুষকে বিষয়ভিত্তিক ধারণাগুলোকে ব্যবহারিকভাবে কাজে লাগাচ্ছে তাদের সাথে শিক্ষা প্রতিষ্ঠানের সম্পর্ক স্থাপন এবং বাস্তাবিকভাবে গবেষণা ও মাঠ পর্যায়ের কাজকে অবলোকন করার উদ্দেশ্যেই এই পরিদর্শণ।

প্রতিষ্ঠানটি দায়িত্বরত প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ রফিকুল ইসলাম বলেন, গবেষণা ও মাঠ পর্যায়ে যারা কাজ করে তাদের সাথে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সম্পর্ক স্থাপনের ব্যাপারে সরকারের পাশাপাশি মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বদ্ধ পরিকর। তিনি আরো বলেন, সিলেট অঞ্চলের মাটি ও পরিবেশের পরিবর্তন সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা থাকলে তারা পরবর্তীতে সাধারণ মানুষের কল্যানে তাদের অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে পারবে।

পরে প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ সফিকুজ্জামান, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এনায়েৎ উল্লাহ, মোঃ সিরাজুল ইসলাম এবং মোঃ মেহেদী হাসান প্রতিষ্ঠানটির গবেষণা ও মাঠ পর্যায়ের কার্যক্রম সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করেন। শিক্ষার্থীদের মধ্যে রেজা, মিনহাজ, শাহপরান, নাজমুল, সাদিক, আফরীনা, টুনি প্রমুখ জানান এই পরিদর্শনের মাধ্যমে তারা বাস্তবিক জ্ঞানের পাশাপাশি মাটি পরীক্ষার গুরুত্ব ও সুষম সার প্রয়োগ সম্পর্কে বিস্তর ধারণা লাভ করেছে। এছাড়াও পরিবেশ ও মাটির সম্পর্ক, পরিবর্তন ও পরিবর্ধনের পাশাপাশি কৃষক ও সাধারণ মানুষের উন্নয়নে প্রতিষ্ঠানটির নিরলস পরিশ্রম এবং নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে ধারণা হয়েছে। সর্বোপরি মাটি এবং মাটি সংক্রান্ত বিষয়ে আমাদের ব্যবহারিক বাস্তবতা হয়েছে যা আমাদের ভবিষ্যৎ শিক্ষা ও কর্মজীবনে সুফল বয়ে আনবে।
-বিজ্ঞপ্তি: কৃষি তথ্য সার্ভিস, সিলেট