Saturday, 18 November 2017

 

বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন কৃষিতে বিপ্লব ঘটাতে হবে-স্বরাষ্ট্রমন্ত্রী

এগ্রিলাইফ২৪ ডটকম:বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন কৃষিতে বিপ্লব ঘটাতে হবে। কৃষিই পারবে দেশকে ঘুরিয়ে দিতে। সেজন্য বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দিয়েছেন। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে ২২ নভেম্বর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধুর ভাস্কর্য উন্মোচনকালে স্বরাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ডাক দিয়েছেন কৃষিবিদদের ও কৃষি বিজ্ঞানীদের দ্বারা সোনার বাংলা তৈরি করবেন। তিনি সেটি সম্পন্ন করে না যেতে পারলেও তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা সার্থক ও সফল করতে সক্ষম হয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী শুধু বাংলাদেশকে বদলিয়ে দেননি, সারা পৃথিবীতে আজকে তিনি সফল নেতার স্থান দখল করেছেন।

নারীর ক্ষমতায়নের জন্য তিনি প্লানেট ফিফটি ফিফটি এ্যাওয়ার্ড পেয়েছেন। তিনি আইসিটিতে আটাশটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। পেয়েছেন জাতিসংঘের কৃষি ও স্বাস্থ্য সংস্থা থেকে চ্যাম্পিয়ন অব দি আর্থ পুরস্কার। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনসহ কৃষিতে ব্যাপক পরির্তনে বাংলাদেশের উন্নতিতে কৃষিবিদ ও কৃষিবিজ্ঞানীদের সফলতার কথা উল্লেখ করেন।

মন্ত্রী আরো বলেন, আমরা অভাবী জাতি থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি এবং দূর্ভিক্ষের জাতি থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছি। বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে।

কৃষি সচিব জনাব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি কৃষিবিদ আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম এমপি ও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মো. আবদুল মান্নান এমপি।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আযাদ। অনুষ্ঠানটির সার্বিক তত্বাবধানে ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. মোশারফ হোসেন।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থা ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানগণ অংশগ্রহণ করেন।