Saturday, 18 November 2017

 

রাজধানীতে “Hubbard Technical Seminar” অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:,এগ্রিলাইফ২৪ ডটকম:দেশে পোলট্রি শিল্পে ব্রিডার ফার্মগুলির রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। মানসম্পন্ন একদিন বয়সী মুরগির বাচ্চা উৎপাদনের ক্ষেত্রে আবিস্কার হচ্ছে নিত্য নতুন টেকনোলজি। আর এসব কারিগরী তথ্যগুলি সঠিক সময়ে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে পোলট্রি কনসালট্যান্ট এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস।

এ লক্ষ্যে শনিবার ২৬ নভেম্বর সন্ধ্যায় রাজধানীর অভিজাত একটি হোটেলে “Hubbard Technical Seminar” এর আয়োজন করলো Hubbard এর বাংলাদেশের এজেন্ট পোলট্রি কনসালট্যান্ট এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পোলট্রি কনসালট্যান্ট এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস এর প্রধান নির্বাহি জনাব রফিকুল হক।

অত্যন্ত চমৎকার পরিবেশে সময়োপযোগী এ সেমিনারে History, Focus, Research update এর উপর বক্তব্য রাখেন Mr. David Fyfe, Business Director, Asia, Hubbard.

এরপর কারিগরী সেশনের প্রথম অধিবেশনে "Hubbard Male Management" এর উপর কারিগরী বক্তব্য রাখেন Senior Technical Specialist, Mr. Andrea Beneventi.

কারিগরী সেশনের দ্বিতীয় অধিবেশনে Case Study: A way to improve vaccination Response and Uniformity of Vaccination "Takes" শীর্ষক আধুনিক বৈজ্ঞানিক তথ্য উপস্থাপন করেন Technical & Veterinary Service Manager, Dr.Roberto N. Santos.

এসময় তিনি সঠিকভাবে ভ্যাকসিন প্রয়োগের আধুনিক তথ্যাদি উপস্থাপন করেন। Dr. Santos বলেন, ভ্যাকসিনের সময় মুরগি যাতে সঠিক মাত্রায় ভ্যাকসিন পায় সেদিকে খেয়াল রাখতে হবে। এসময় তিনি Proper Vaccination পদ্ধতিগুলি উপস্থাপনা করেন। ভ্যাকসিনের ফলাফল গুলি পর্যবেক্ষনে রাখা জরুরি বলে মনে করেন Dr. Roberto Santos.

প্রথমবারের মত বাংলাদেশে আসতে পেরের বিশ্বের অন্যতম Incubation Specialist. Mr. Dante Rivera, উপস্থিত সকলকেই আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।তিনি কারিগরী সেশনে "Hatchery Management &  Bench marking" শীর্ষক বক্তব্য প্রদান করেন।

Dante Rivera বলেন, একদিন বয়সী সুস্থ্য সবল মুরগির বাচ্চা উৎপাদনে ব্রিডার ব্যবস্থানা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এজন্য প্রয়োজন কোয়ালিটি “Fertile Egg”। এসময় তিনি “Fertile Egg” and “Infertile Egg” এর উপর সচিত্র তথ্য উপস্থাপন করেন।

"Hubbard Technical Supports & Commercial Broiler test farm facilities in Bangladesh" শীর্ষক তথ্য উপস্থাপন করেন- Regional Senior Technical Manager,  Mr. Ehsanul Kabir Mosru.

তিনি দেশে তদের কার্যক্রমের তথ্য এবং কোম্পানীর সংশ্লিষ্টদের কার্যক্রম ও পরিচিতি তুলে ধরেন। এছাড়া দেশে সাম্প্রতিককালে Hubbard বাচ্চার ট্রায়াল পারফরমেন্স ডাটার মাধ্যমে উপস্থাপন করেন।

সেমিনারে উপস্থিত আফতাব বহুমুখী ফার্মস্ এর ম্যানেজিং ডিরেক্টর জনাব আবু লুৎফে ফজলে রহিম খান শাহরিয়ার বলেন Hubbard তাদের অনেক কারিগরী সহযোগীতা করেছে। তবে দেশে তাদেরকে অনেক প্রতিকূলতা বিশেষ করে রোগ-জীবানুসহ নানা চ্যালেঞ্চ মোকাবেলা করতে হয়। কাজেই সহযোগী পার্টনার হিসেবে Hubbard তাদেরকে আরো কারিগরী সহযোগিতা দিবে বলে আশাবাদ ব্যক্ত করেন জনাব শাহরিয়ার।

অনুষ্ঠানে প্যারাগন পোলট্রির ম্যানেজিং ডিরেক্টর জনাব মসিউর রহমান উপস্থিত না থাকলেও ভিডিও’র মাধ্যমে তিনি আগত সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

“Hubbard Technical Seminar”-এ আসার জন্য উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠনের সমাপ্তি ঘোষণা করেন পোলট্রি কনসালট্যান্ট এন্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস এর প্রধান নির্বাহি জনাব রফিকুল হক।

পরে সকলে মিলে এক ফটোসেশনে অংশ নেন। দেশের পোলট্রির সংশ্লিষ্ট সেক্টরের  প্রায় ১২০ জনের মতো অতিথি “Hubbard Technical Seminar” এ অংশগ্রহন করেন। এরপর সকলে মিলে এক নৈশভোজে অংশ নেন।