Sunday, 19 November 2017

 

পটুয়াখালী ও বরগুনার উপ-সহকারী কৃষি অফিসারদের ব্লু গোল্ড প্রোগ্রামের রিফ্রেসার্স কোর্স শুরু

এস. এম. ফেরদৌস: সোমবার ০৫ ডিসেম্বর, ২০১৬।। হর্টিকালচার সেন্টার, রহমতপুর, বরিশালে ট্রান্সফার অফ টেকনোলজি ফর এগ্রিকালচারাল প্রোডাকশন আন্ডার ব্লু গোল্ড প্রোগ্রাম (ডিএই কম্পোনেন্ট) এর উদ্যোগে পটুয়াখালী ও বরগুনার উপ-সহকারী কৃষি অফিসারদের অংশগ্রহণে চার দিনের রিফ্রেসার্স কোর্স শুরু হয়েছে।

হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক কৃষিবিদ স্বপন কুমার হালদারের সভাপতিত্বে কোর্সের উদ্বোধনী কর্মসূচীশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ ওমর আলী শেখ। তিনি উপকূলীয় অঞ্চলে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্মিত বাঁধের মধ্যে আধুনিক কৃষির প্রযুক্তি সম্প্রসারণে দায়িত্বশীল হওয়ার জন্য অংশগ্রহণকারী উপ-সহকারী কৃষি অফিসারদের আহবান জানান। তিনি আরও বলেন, কৃষক মাঠ স্কুলে অংশগ্রহণকারী কৃষকদের পাশাপাশি অন্যান্য কৃষকদেরও লাগসই কৃষি প্রযুক্তিসমুহ অবহিত করার জন্য অনুরোধ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বরিশাল জেলার উপ পরিচালক কৃষিবিদ রমেন্দ্রনাথ বাড়ৈ বলেন, বিগত মৌসুমে চিহ্নিত সমস্যাসমুহের আলোকে পরবর্তী পরিকল্পনা প্রনয়নের জন্য প্রকল্প ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে অনুরোধ করেন। সেশনে আরও বক্তব্য দেন কোর্সের কোঅর্ডিনেটর কৃষিবিদ এস. এম. ফেরদৌস ও ব্লু গোল্ড প্রোগ্রামের মনিটরিং ও ইভালুয়েশন অফিসার কৃষিবিদ মোঃ হুমায়ূন কবির।

রিফ্রেসার্স কোর্সে বরগুনা জেলার আমতলী এবং পটুয়াখালী জেলার পটুয়াখালী সদর, গলাচিপা, দশমিনা, বাউফল ও কলাপাড়া উপজেলার ৩৪ জন উপ-সহকারী কৃষি অফিসারগন অংশগ্রহণ করেছেন।

সহায়তাকারী কৃষিবিদ মাহমুদ-ই-রেজা সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন।