Sunday, 19 November 2017

 

সংসদে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিল-২০১৬ বিল পাস

কৃষি ফোকাস ডেস্ক: জাতীয় সংসদে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিল-২০১৬ নামের একটি বিল পাস হয়েছে। কৃষিতে উচ্চ উৎপাদনশীলতা অর্জন অথবা গবেষণা বা উদ্ভাবনসহ এ বিষয়ে অবদানে পুরস্কার প্রদান, তহবিল গঠন, পরিচালনা এবং আনুষঙ্গিক বিষয়ে বিধান প্রণয়নে এই বিলটি আনা হয়।

৬ ডিসেম্বর মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলটির উপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। বিলটি রাষ্ট্রপতির অনুমোদনের পর বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট নামে একটি ট্রাস্ট প্রতিষ্ঠা করা হবে।

পাস হওয়া বিলে ট্রাস্টের কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য, ট্রাস্টের তহবিল, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বিধি, প্রবিধি প্রণয়নসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে কৃষিমন্ত্রী বা প্রতিমন্ত্রী অথবা উপমন্ত্রীকে চেয়ারম্যান করে ১১ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে। কৃষিখাতের সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিলটি আনা হয়েছে বলে জাতীয় সংসদে মন্ত্রী জানিয়েছেন।

গত ৩রা অক্টোবর তিনি বিলটি উত্থাপন করলে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।